অছিয়ত নামা কখন করা উচিৎ? –ওয়ারিশগণের যদি সম্মতি থাকে এবং অছিয়তনামার কোন প্রকার ওজর আপত্তি না থাকে তবেই কেবল অছিয়ত নামা সম্পূর্ণ কার্যকর হয়। তাই অছিয়ত নামা করার ক্ষেত্রে তা ব্যক্তি বা প্রতিষ্ঠান যাকের করা হোক না কেন অবশ্যই অংশীজন বা ওয়ারিশদের লিখিত অনাপত্তি বা সম্মতি নিতে হবে। অন্যথায় অছিয়তকারীর মৃত্যুর পর আংশিকভাবে কার্যকর হবে।

এবার আসুন অছিয়ত নামা দলিল বা উইল কি? অছিয়ত নামা দলিল হচ্ছে এমন একটি দলিল যে দলিল দাতার মৃত্যুর পর কার্যকর হয়। অর্থাৎ আপনি কাউকে কিছু সম্পত্তি রেজিস্ট্রী করে দিবেন বলে কথা দিয়েছেন। আবার ভাবছেন যে যাতে সম্পত্তিটা আপনার মৃত্যুর আগে। পর্যন্ত আপনার থাকে। আপনি চাইলে সম্পত্তিটি অন্য কারাে কাছে বিক্রি, দান, হেবা ইত্যাদি দলিল মুলে ট্রান্সপার করতে পারবেন এমন ক্ষমতা যাতে আপনার থাকে। তাহলে আপনি উক্ত ব্যক্তিকে সম্পত্তিটি অছিয়ত নামা দলিল মুলে অছিয়ত করতে পারেন। তবে এক্ষেত্রে শর্ত আছে যে, আপনি মােট সম্পত্তির তিন ভাগের একভাগ অছিয়ত করতে পারবেন। অছিয়ত বা উইল সম্পর্কে বিস্তারিত জানুন

অছিয়ত নামা দলিল বা উইল কি একই জিনিস? অছিয়ত নামা দলিল হচ্ছে এমন একটি দলিল যে দলিল দাতার মৃত্যুর পর কার্যকর হয়। অছিয়তকৃত সম্পত্তি আপনি চাইলে সম্পত্তিটি অন্য কারো কাছে বিক্রি, দান, হেবা ইত্যাদি দলিল মুলে ট্রান্সফার করতে পারবেন এমন ক্ষমতা যাতে আপনার থাকে এমন ক্ষেত্রেই অছিয়ত করা হয়। এ বিষয়টি যদি আপনি অবগত থাকেন তাহলে আপনি পরিবারের কোন ব্যক্তি বা পরিবার বর্হিভূত কোন ব্যক্তিকে সম্পত্তিটি অছিয়ত নামা দলিল মুলে অছিয়ত করতে পারেন। অছিয়ত বা উইল করা যায় (ক) ব্যক্তির উদ্দেশ্যে এবং (খ) ধর্মীয় উদ্দেশ্যে । ব্যক্তির উদ্দেশ্যে উইল আবার দুই প্রকার (১) ওয়ারিশের বরাবরে উইল এবং (২) ওয়ারিশ নয় এমন ব্যক্তির বরাবরে উইল। ওয়ারিশের বরাবরে সম্পাদিত উইলের ক্ষেত্রে- (ক) অন্য ওয়ারিশদের সম্মতি না থাকলে উইল বাতিল বলে গণ্য হবে। (খ) অন্য ওয়ারিশদের সম্মতি থাকলে উইল সম্পূর্ণ কার্যকরী হবে। (গ) ওয়ারিশদের সম্মতি কার্যকর হবে উইল দাতার মৃত্যুর পর।

উইল করার খরচ । অছিয়ত নামা ফি কত? / মোট কত টাকা খরচ হয় উইল করতে?

যে সকল কারনে একটা উইল বাতিল বা বিলুপ্ত হতে পারে তা হলো-উইলের পর উইলদাতা বিকৃত মস্তিষ্ক হলে, মৃত্যুর পূর্বে তিনি সুস্থ হলেও অথবা উইল গ্রহীতা দাতার আগে মারা গেলে অথবা উইল দাতা বা গ্রহীতা ধর্ম ত্যাগ করলে অথবা উইল গ্রহীতা দাতাকে হত্যা করলে অথবা উইলকৃত সম্পত্তির উপর অন্য কারো অধিকার সাব্যস্ত হলে অথবা উইলকারী উইলকৃত সম্পত্তি বিক্রি বা দান করলে বা তাতে বাড়ি তৈরি করলেও উইল বা অছিয়ত বাতিল হয়।

 উইল করার খরচ । অছিয়ত নামা ফি কত?

উইলের জন্য ইসলামী আইনে নিদিষ্ট কোন ফরম নেই। মুসলিমের উইল লিখিত না হলেও চলে, মৌখিক উইলও আইনগতভাবে সিদ্ধ। তবে সংগত কারণে প্রায় সবক্ষেত্রে উইল লিখিত হয়ে থাকে। লিখিত না হলে অসুবিধা অনেক। মুখের কথার উপর সত্য প্রতিষ্ঠা করা খুবই কঠিন। মৃত্যুকালে একটি চিঠি লিখে সম্পত্তির বিন্যাস সম্পর্কে নিদেশ দিয়ে গেলে সেই চিঠিও উইলরুপে গন্য হতে পারে। লেখা সম্ভব না হলেও, শুধুমাত্র ইশারা বা ভঙ্গীর মাধ্যমে উইল সৃষ্টি করা যায়। মুসলিমের উইল প্রত্যায়িত হওয়া অনাবশ্যক।

ওয়ারিশ নয় এমন ব্যক্তি বরাবর অছিয়ত বা উইলের ক্ষেত্রে বন্টন হিসাব

  1. ওয়ারিশদের সম্মতি থাকলে উইল সম্পূর্ণ কার্যকরী হবে।
  2. ওয়ারিশদের সম্মতি না থাকলে উইল দাতার নিট সম্পত্তির ১/৩ এর উপর উইল কার্যকরী হবে।
  3. একজন মুসলমান তার সমূদয় সম্পত্তির তিন ভাগের এক ভাগের বেশি উত্তরাধিকার নয় এমন কাউকে উইল করতে পারে না। তবে উত্তরাধিকারদের মধ্যে মোট সম্পত্তির তিন ভাগের এক ভাগের বেশি উইল করতে পারে। ১৯৯৬ সালের হাইকোর্ট বিভাগের আদেশ মোতাবেক আইনত বৈধ।
  4. উইলদাতার মোট সম্পত্তি হতে যে ব্যয় পরিশোধের পর অবশিষ্ট সম্পত্তি নিট সম্পত্তি বলে গণ্য হবে, উইল সর্বদা নিট সম্পত্তির উপর প্রযোজ্য হবে- (ক) উইল দাতার মৃত্যুর অব্যবহিত ৩ মাস পূর্বের ভৃত্য বা চাকরের পাওয়ানাদি। (খ) মৃত্যু শয্যাকালীন খরচাদি। (গ) মৃত্যুর পর দাফন-কাফনের খরচ। (ঘ) স্ত্রীর দেন-মোহরের পাওয়ানা পরিশোধ ব্যয়। (ঙ) উইল প্রবেট এবং সাকসেশন সার্টিফিকেট ব্যয়। (চ) ঋণ পরিশোধ (আগের ঋণ আগে পরিশোধ ভিত্তিতে)। (ছ) ঋণ পরিশোধের আগে স্ত্রীর দেন-মোহর পরিশোধ করতে হবে।
  5. ধর্মীয় উদ্দেশ্যে উইল করা হলে তাতে ওয়ারিশদের সম্মতি থাকলে সে উইল সম্পূর্ণ কার্যকর হবে, আর ওয়ারিশদের সম্মতি না থাকলে অছিতকারীর নিট সম্পত্তির ১/৩ অংশের উপর উইল কার্যকরী হবে।
  6. ফরজ কাজের উদ্দেশ্যে, যেমন- হজ্জ্ব পালন, যাকাত প্রদান ইত্যাদি অথবা ওয়াজিব কাজের উদ্দেশ্যে, যেমন- ফিতরা প্রদান, কোরবানী করা ইত্যাদি অথবা নফল কাজের উদ্দেশ্যে, যেমন- সরাইখানা, রাস্তা-পুল, এতিমখানা নির্মাণ ইত্যাদি ধর্মীয় উদ্দেশ্যে উইল করা হলে তাতে ওয়ারিশদের সম্মতি থাকলে সে উইল সম্পূর্ণ কার্যকর হবে, আর ওয়ারিশদের সম্মতি না থাকলে অছিতকারীর নিট সম্পত্তির ১/৩ অংশের উপর উইল কার্যকরী হবে।

অছিয়ত নামা করলে কি মৃত্যুর আগ পর্যন্ত সম্পত্তি নিজের থাকে?

অছিয়ত নামা মূলত আংশিক কার্যকর দলিল – অছিয়ত নামা দলিল হচ্ছে এমন একটি দলিল যে দলিল দাতার মৃত্যুর পর কার্যকর হয়। অর্থাৎ আপনি কাউকে কিছু সম্পত্তি রেজিষ্ট্রী করে দিবেন বলে কথা দিয়েছেন। আবার ভাবছেন যে যাতে সম্পত্তিটা আপনার মৃত্যুর আগে পর্যন্ত আপনার থাকে এবং চাইলেই দাতা সেটি বিক্রি করতে না পারে। এক্ষেত্রে মৃত্যু পরবর্তী সম্পত্তি অবশ্যই অছিয়ত গ্রহণকারী সম্পূর্ণ মালিক হবেন না যে পর্যন্ত না ওয়ারিশগণ অছিয়তে সম্মতি দিচ্ছে। একই সম্পত্তি নিয়ে একাধিক উইল করা হলে সর্বশেষ উইলটি সর্বপ্রথম কার্যকরী হবে এবং সম্পত্তি অবশিষ্ট থাকা সাপেক্ষে পরবর্তী উইলগুলো কার্যকরী হবে। অজাত ব্যক্তি উইলের তারিখ হতে ৬ মাসের মধ্যে জন্মগ্রহণ করলে তার বরাবরে করা উইল বৈধ হবে। উইল মৌখিক ও লিখিত দু’ভাবেই করা যায়। এমনকি অসামর্থ্যের কারণে ইঙ্গিতেও করা যায়। তবে মৌখিক উইলের ক্ষেত্রে ২ জন পুরুষ বা ১ জন পুরুষ ও ২ জন মহিলা সাক্ষীর উপস্থিতিতে হতে হবে। নাবালক উত্তরাধিকারী সাবলকত্ব লাভের পর উইলে সম্মতি দিতে পারবেন। উইল দাতা মৃত্যুর পূর্বে যে কোন সময় উইল বাতিল করতে পারেন। সম্পত্তি একবার উইল করার পর পুনরায় তা অন্য কারো অনুকূলে উইল করলে পূর্বের উইলটি স্বয়ংক্রীয়ভাবে বাতিল হয়ে যাবে। উইল বাতিলের জন্য মামলার প্রয়োজন হয় না। ১৮৭০ সনের হিন্দু আইন অনুসারে একজন হিন্দু তার সকল সম্পত্তি উইল করতে পারেন, তবে যাদের ভরণপোষনের জন্য তিনি আইনত বাধ্য তাদের জন্য উপযুক্ত ব্যবস্থা রেখে বাকী সম্পত্তি উইল করতে হবে। উইলকারীর কোন উত্তরাধিকারী না থাকলে তিনি তার সমস্ত সম্পত্তি যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে উইল করে দিতে পারেন। উইল গ্রহণকারীকে দাতার মৃত্যুর সময় জীবিত থাকতে হবে। উইলকারী মৃত্যুর মুহূর্ত হতে উইল কার্যকর হবে।

উদাহরণ: কালাম সাহেবের এর পুত্র ও কন্যা আছে। তিনি উইল করে ২৫,০০০ টাকা তার কনিষ্ঠ পুত্রকে এবং আরও ২৫,০০০ টাকা রহিম নামে একজন অনাত্মীয়কে দান করেন। তিনি ৭৫,০০০.০০ টাকার নীট সম্পত্তি রেখে মারা যান। কালাম সাহেবের মৃত্যুর পর তার জ্যেষ্ঠপুত্র ও কন্যা উইল কাযকরী করতে অস্বীকার করল।

সমাধান: কনিষ্ঠ পুত্রের অনুকূলে ২৫,০০০ টাকার সম্পত্তি উইলের মাধ্যমে দান বৈধ হবে। যদি অবশিষ্ট উত্তরাধিকারীগন তা উইলদাতার মৃত্যুর পর অনুমোদন করে। প্রশ্নমতে, জ্যেষ্ঠপুত্র ও কন্যা উইলটি অনুমোদন করতে অস্বীকার করেছিল। সুতরাং কনিষ্ঠ পুত্রের অনুকূলে উইলটি বাতিল হবে। আরও বিস্তারিত দেখুন