জমি খারিজ বা মিউটেশন এখন অনলাইনেই করার যায় এবং ফি পরিশোধের জন্যও ভূমি অফিসে বা ব্যাংকে যেতে হয় না-মোট ৭টি ধাপে মিউটেশন বা ই-নামজারি সম্পন্ন হয়ে থাকে – অনলাইনে খারিজ করার নিয়ম ২০২৩

ই নামজারি করার নিয়ম কি? –ই-নামজারি করতে হলে ওয়েবসাইটে যেতে হবে। এরপর ই-নামজারি আইকনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। আবেদন ফি বাবদ ৭০ টাকা (কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা) অনলাইনে (একপে, উপায়, রকেট, বিকাশ, নগদ, ব্যাংকের কার্ড) পরিশোধ করতে হবে। নামজারির হালনাগাদ তথ্য মুঠোফোনে বার্তার মাধ্যমে জানা যাবে।

প্রথমে কত টাকা পেমেন্ট করতে হবে? আবেদনকারি অনলাইনে আবেদন ফি ও নোটিশ জারি ফি একত্রে ৭০/- টাকা পরিশোধসহ আবেদন সাবমিট করলে আবেদনটি স্বয়ংক্রিয়ভাবেই ভূমি অফিসে জমা হয়ে যায় এবং ২-৩ কার্যদিবসের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে টাকা জমার রশিদ তৈরি হয়ে আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে রসিদ নম্বর SMS এর মাধ্যমে চলে যায়।

আবেদনের অবস্থা কি অনলাইনে জানা যায়? আবেদনকারি ও বিবাদীদের উপস্থিতিতে শুনানি গ্রহণ, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার প্রস্তাব, সার্ভেয়ার/কানুনগো’র প্রতিবেদন এবং কাগজপত্র পর্যালোচনা করে সহকারি কমিশনার (ভূমি) সিদ্ধান্ত দিয়ে থাকেন। আবেদন মঞ্জুর হলে নামজারি খতিয়ান প্রস্তুতের জন্য অফিস সহকারিকে প্রেরণ করেন এবং নামঞ্জুর হইলে আবেদনকারি SMS এর মাধ্যমে জানতে পারেন বা mutation.land.gov.bd এই সাইটে গিয়ে কি কারনে নামঞ্জুর হয়েছে সেটার বিস্তারিত জানতে পারেন।

ডিসিআর কপি কোথায় কিভাবে সংগ্রহ করা যায়? সহকারি কমিশনার (ভূমি) আবেদন মঞ্জুর করলে অফিস সহকারি নামজারি খতিয়ান প্রস্তুত করেন। নামজারি খতিয়ান প্রস্তুত হয়ে গেলে আবেদনকারি মোবাইলে SMS এর মাধ্যমে জানতে পারেন এবং DCR ফি ১১০০ টাকার পরিশোধ করার সুযোগ পান।  অনলাইনে ডিসিআর (DCR) ফী ১,১০০ টাকা পরিশোধ করলে অনলাইনেই চালান প্রক্রিয়া শুরু হবে। স্বয়ংক্রিয়ভাবে চালান পরিশোধিত হলে mutation.land.gov.bd এই লিঙ্ক এ গিয়ে আবেদন ট্র্যাকিং করে খতিয়ান প্রিন্ট এবং ডিসিআর প্রিন্ট কপিটি পাবেন।

ই-নামজারি আবেদন ফরম । নামজারি করার নিয়ম ২০২৩ । ই নামজারি যাচাই

অনলাইনে যেমন আবেদন করে খারিজ সম্পন্ন করা যায়। ঠিক নামজারি সম্পন্ন হলে আপনি অনলাইনে সেটি যাচাইও করতে পারবেন। কোন জমি কিনতে হলেও আপনি ই নামজারি অনলাইনে বারকোড বা কিউআর কোড ফোনে স্ক্যান করেই যাচাই করতে পারবেন। এছাড়া আবেদন নম্বর দিয়েও “আবেদনের সর্বশেষ অবস্থা” এই লিংকে গিয়ে যাচাই করতে পাবেন।

Caption: Check Source of information

অনলাইনে নামজারি আবেদন করার নিয়ম । যেভাবে আপনি অনলাইনে আবেদন করবেন

  1. mutation.land.gov.bd এই ওয়েবসাইটটি তে প্রবেশ করুন এবং আবেদন অপশনটি সঠিকভাবে তথ্য দিয়ে পূরন করে আবেদন করবেন।
  2. আবেদন জমা হয়ে গেলে আবেদন নম্বর সহ যে পেজ আসবে সেই পেজে আবেদন ও নোটিশ ফি একত্রে ৭০/-টাকা অন-লাইনে জমা করার জন্য মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিং থেকে সুবিধাজনক একটি অপশনে ক্লিক করে অগ্রসর বাটন চেপে নির্দেশনা অনুসরণ করে আপনি নগদ, রকেট, বিকাশ, উপায়,ভিসা কার্ড, মাস্টার্ড কার্ড সহ অন্যান্য ইনস্ট্রুমেন্টস ব্যবহার করে পেমেন্ট করার সুযোগ পাবেন।
  3. পেমেট হবার পর আবেদন নম্বর সহ পেমেন্ট কনফার্মেশনের একটি মেসেজ আসবে।
  4. এই মেসেজের নীচে থাকা পেমেন্ট রিসিপ্ট বাটন চেপে টাকা জমার রিসিপ্ট পাবেন ও প্রিন্ট করে নিতে পারবেন, তাছাড়া মেসেজের নীজে থাকা আবেদন প্রিন্ট বাটন চেপে আবেদনটি প্রিন্ট করতে বা পিডিএফ কপি সংরক্ষণ করে নিতে পারবেন।

নামজারি আবেদনে ভুল তথ্য প্রদানে করণীয় / নামজারি আবেদনে ভুল হলে করণীয়?

সহকারি কমিশনার (ভূমি) এই আবেদনটি প্রক্রিয়া শুরু না করা পর্যন্ত অনলাইনে আবেদন তথ্য সংশোধন করা যাবে। আবেদন সাবমিট করার পর পরই আবেদনকারি তাঁর মোবাইলে একটি OTP পান। তথ্য সংশোধন করতে চাইলে আবেদন সার্চ করলে OTP প্রদান করে টাইপ করে পুনরায় ফরমটি ওপেন করতে পারবেন। বিভাগ, জেলা, উপজেলা ছাড়া সব কিছু সংশোধন করতে পারবেন। প্রক্রিয়া শুরু হয়ে গেলে আবেদনকারি আর সংশোধনের সুযোগ পাবেন না, তবে আবেদনকারী শুনানির সময় সহকারি কমিশনার (ভূমি) মহোদয়ের নিকট তথ্য সংশোধনের আবেদন করতে পারবেন।

E Mutation BD । নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা দেখুন [জমি খারিজ]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *