বাংলাদেশে অনলাইন দলিল রেজিস্ট্রেশন- বাংলাদেশে অনলাইন দলিল রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু আছে। এই ব্যবস্থার মাধ্যমে আপনার দলিল রেজিস্ট্রেশন ভূমি অফিসের মাধ্যমে অনলাইন করতে হবে- দলিল ই রেজিস্ট্রেশন ২০২৪

অনলাইন দলিল রেজিস্ট্রেশনের সুবিধা কি? ঐতিহ্যবাহী পদ্ধতিতে দলিল রেজিস্ট্রেশন করতে অনেক সময় লাগে। অনলাইন দলিল রেজিস্ট্রেশনের মাধ্যমে আপনি অনেক কম সময়ে দলিল রেজিস্ট্রেশন করতে পারবেন। অনলাইন দলিল রেজিস্ট্রেশনের মাধ্যমে আপনি ঘরে বসেই দলিল রেজিস্ট্রেশন করতে পারবেন না। আপাতত ভূমি অফিসের মাধ্যমেই কার্যক্রম পরিচালিত হচ্ছে অদূর ভবিষ্যতে ঘরে বসেই দলিল রেজিস্ট্রেশন করা যাবে। অনলাইন দলিল রেজিস্ট্রেশনের মাধ্যমে আপনার খরচ কম হতে পারে।

সারাদেশে কবে শুরু হবে অনলাইনে দলিল রেজিস্ট্রেশন? – বাংলাদেশের পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১ জেলায় অনলাইনে ভূমি রেজিস্টার কার্যক্রম আরম্ভ করছে সরকার। রেজিস্ট্রেশন অধিদপ্তরের আওতাধীন ৪৮৮টি সাব-রেজিস্ট্রি কাজের জায়গায় কাগজের ভলিউমে কাগজপত্র রেজিস্ট্রির পরিবর্তে অনলাইনে নথিপত্ৰ রেজিস্ট্রি ও রেকর্ড সংরক্ষণের কার্যক্রম আগামী অর্থবছরেই শুরু হবে। ইতোমধ্যে এ- সংক্রান্ত প্রকল্প প্রস্তাব প্লানিং কমিশনের সাহায্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় (একনেক) সভায় পাশ হয়েছে এবং এজন্য ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে আইন মন্ত্রণালয়ের অগ্রগতি খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

দলিল রেজিস্ট্রেশন করতে কি কি ডকুমেন্ট লাগে? সংশ্লিষ্ট জমির সি,এস,/এস,এ,/আর,এস (বি,এস/বি,আর,এস/দিয়ারা), নামজারি (খারিজ/ মিউটেশন) (যেখানে যা প্রযোজ্য) খতিয়ানের মূল কপি অথবা সহি মোহরীয় নকল। (eporcha.gov.bd এই ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন করে খতিয়ান উঠানো যায়।) মাঠ পর্চা (প্রযোজ্য ক্ষেত্রে) (সংশ্লিষ্ট উপজেলার সেটেলমেন্ট অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করুন। হাল সন পর্যন্ত ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধের রশিদ (দাখিলা)। ldtax.gov.bd এই ঠিকানায় গিয়ে কর পরিশোধ করে দাখিলা ডাউনলোড করে নিন। ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)। (অর্থাৎমৃত ব্যক্তির ওয়ারিশ হয়ে কোন সম্পত্তি বিক্রির ক্ষেত্রে)।

দলিল অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে / রেজিস্ট্রেশনের সময়ই নামজারি সম্পন্ন হবে

অনলাইন দলিল রেজিস্ট্রেশন ব্যবস্থা সকল দলিলের জন্য প্রযোজ্য নয়। অনলাইন দলিল রেজিস্ট্রেশন করার আগে আপনার দলিলটি অনলাইন দলিল রেজিস্ট্রেশনের জন্য উপযুক্ত কিনা তা নিশ্চিত করে নিন।

Caption: eregistration.gov.bd

Deed E Registration 2024 । অনলাইন দলিল রেজিস্ট্রেশন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  1. দলিলের মূল কপি।

  2. দলিলের স্ক্যান করা কপি।

  3. আপনার জাতীয় পরিচয়পত্রের স্ক্যান করা কপি।

  4. আপনার টিআইন সার্টিফিকেটের স্ক্যান করা কপি।

  5. দলিলের নিবন্ধন ফি পরিশোধ করে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে হবে।

অনলাইন দলিল রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া কি?

প্রথমে কর্তৃপক্ষ https://eregistration.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে ইউজার আইডি ও পাসওয়ার্ড সংগ্রহ করবে। এরপর একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার পর আপনার দলিলের স্ক্যান করা কপি আপলোড করতে হবে। এরপর দলিলের নিবন্ধন ফি প্রদান করতে হবে। সবশেষে, আপনার দলিল রেজিস্ট্রেশন করা হবে।

দলিল ই রেজিস্ট্রেশন ২০২৪ । অনলাইন দলিল ই-নিবন্ধন আবেদন ও স্ট্যাটাস জানা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *