সরকার অনলাইন দলিল রেজিস্ট্রেশন এবং মিউটেশন বা নামজারি ওয়েবসাইট সংযুক্ত করবে- ফলে অনলাইনে দলিল নিবন্ধন সম্পন্ন হলেই ফি সাপেক্ষে খারিজ বা নামজারি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়ে যাবে – দলিল ই রেজিস্ট্রেশন ২০২৪

সারাদেশে কবে শুরু হবে অনলাইনে দলিল রেজিস্ট্রেশন? – বাংলাদেশের পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১ জেলায় অনলাইনে ভূমি রেজিস্টার কার্যক্রম আরম্ভ করছে সরকার। রেজিস্ট্রেশন অধিদপ্তরের আওতাধীন ৪৮৮টি সাব-রেজিস্ট্রি কাজের জায়গায় কাগজের ভলিউমে কাগজপত্র রেজিস্ট্রির পরিবর্তে অনলাইনে নথিপত্ৰ রেজিস্ট্রি ও রেকর্ড সংরক্ষণের কার্যক্রম আগামী অর্থবছরেই শুরু হবে। ইতোমধ্যে এ- সংক্রান্ত প্রকল্প প্রস্তাব প্লানিং কমিশনের সাহায্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় (একনেক) সভায় পাশ হয়েছে এবং এজন্য ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে আইন মন্ত্রণালয়ের অগ্রগতি খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

দলিল রেজিস্ট্রেশন করতে কি কি ডকুমেন্ট লাগে? সংশ্লিষ্ট জমির সি,এস,/এস,এ,/আর,এস (বি,এস/বি,আর,এস/দিয়ারা), নামজারি (খারিজ/ মিউটেশন) (যেখানে যা প্রযোজ্য) খতিয়ানের মূল কপি অথবা সহি মোহরীয় নকল। (eporcha.gov.bd এই ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন করে খতিয়ান উঠানো যায়।) মাঠ পর্চা (প্রযোজ্য ক্ষেত্রে) (সংশ্লিষ্ট উপজেলার সেটেলমেন্ট অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করুন। হাল সন পর্যন্ত ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধের রশিদ (দাখিলা)। ldtax.gov.bd এই ঠিকানায় গিয়ে কর পরিশোধ করে দাখিলা ডাউনলোড করে নিন। ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)। (অর্থাৎমৃত ব্যক্তির ওয়ারিশ হয়ে কোন সম্পত্তি বিক্রির ক্ষেত্রে)।

এছাড়াও প্রয়োজনীয় বায়া দলিল সমুহ (প্রযোজ্য ক্ষেত্রে)। জাতীয় পরিচয়পত্র অথবা প্রযোজ্য ক্ষেত্রে পাসপোর্ট অথবা জন্ম সনদপত্র। দাতা/সম্পাদনকারী/গ্রহিতাগণের সদ্যতোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (প্রযোজ্য ক্ষেত্রে)। TIN (টি, আই,এন) সার্টিফিকেট ও রিটার্ণ (প্রযোজ্য ক্ষেত্রে)। আয়কর আইন, ২০২৩ এর ২৬৪(৩)(৪) ধারায় বলা হয়েছে, “সিটি কর্পোরেশন, পৌরসভা বা ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় ১০(দশ) লক্ষাধীক টাকার জমি, বিল্ডিং বা এপার্টমেন্ট বিক্রয় বা লিজ বা হস্তান্তর বা বায়নানামা বা আমমোক্তারনামা নিবন্ধন করিতে” রিটার্ন দাখিলের প্রমাণক দাখিল বাধ্যতামূলক। এখানে নিবাসী বা অনিবাসী কোন কিছুই উল্লেখ করা হয় নাই ।

দলিল ই রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৪ / ট্র্যাকিং নম্বর দিয়ে দলিলের অবস্থা জানতে হবে

সারা দেশে এ বছরই দলিল ই রেজিস্ট্রেশন শুরু হবে।

দলিল ই রেজিস্ট্রেশন ২০২৪ । অনলাইন দলিল ই-নিবন্ধন আবেদন ও স্ট্যাটাস জানা যাবে?

দলিলের তথ্য খুঁজুন

Deed E-Registration 2024 । অনলাইন দলিল ই-নিবন্ধন ব্যবস্থাপনায় যে ধাপগুলোর মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে

  1. দলিল লেখা।
  2. তথ্য যাচাই।
  3. ফি পরিশোধ।
  4. দলিল প্রিন্ট।
  5. আঙ্গুলের ছাপ ও ছবি।
  6. দলিল নিবন্ধন।

নামজারি ছাড়া কি এখন দলিল বিক্রি করা যায়?

না। বিক্রেতা জরুরী প্রয়ােজনে তার আর্থিক সমস্যা সমাধানের জন্য সম্পত্তি দ্রুত বিক্রয় করতে চান। তথাপিও সম্পত্তি বিক্রয়ের জন্য রেকর্ড সংশােধন অথবা নামজারি ছাড়া ভূমি বিক্রয়ের দলিল করা যাবে না। রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন, ১৯৫০ এর ১৪৩ ধারা মোতাবেক কোন ব্যক্তি কোন জমির মালিকানা লাভ করার পর, পূর্ব মালিকের নামের পরিবর্তে নতুন মালিকের নাম সংশ্লিষ্ট খতিয়ানে অন্তর্ভূক্ত করা বা তার নিজ নামে নতুন খতিয়ান খোলার বা রেকর্ড হালনাগাদকরনের যে কার্যক্রম তাকে খারিজ/নামজারি বা মিউটেশন (Mutation) বলে।

দলিল ই রেজিস্ট্রেশন ২০২৪ । অনলাইন দলিল ই-নিবন্ধন আবেদন ও স্ট্যাটাস জানা যাবে?
https://youtu.be/vB9Sm7VCKG0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *