BMET  কার্ড জনশক্তি অফিস হতে প্রদান করা হয়-এটির মাধ্যমে মূলত প্রবাসীদের বৈধতা নিশ্চিত করা হয়-বৈধভাবে বিদেশ যেতে এবং মৃত্যু পরবর্তী পারিবারিক সুবিধাদি পেতে বিএমইটি কার্ড লাগবে–বিএমইটি কার্ড চেক 2024

বিএমইটি রেজিস্ট্রেশন ও ফিঙ্গার ইমপ্রেশন- জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, সরকারি কার্যভবন-২, আগ্রাবাদ, চট্টগ্রাম থেকে রেজিস্ট্রেশন ও ফিঙ্গার ইমপ্রেশন করে নিন। মনে রাখবেন, চাকরি নিয়ে বিদেশ গমনের ক্ষেত্রে রেজিস্ট্রেশন ও ফিঙ্গার ইমপ্রেশন বাধ্যতামূলক। তবে রেজিষ্ট্রেশন ও ফিঙ্গার ইমপ্রেশন প্রদান করা মানেই বিদেশ যাওয়ার নিশ্চয়তা বহন করে না। বিএমইটি রেজিস্ট্রেশনের জন্য অনলাইনেই আবেদন করা যায়। ৬০০ টাকা ফি প্রদান করে আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে এটি ডাউনলোড করা যায়।

বিএমইটি কার্ডের দরকার কি? সরকারি প্রতিষ্ঠান অথবা সরকার অনুমোদিত বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে ভিসা সংগ্রহ করুন। ভিসা, চাকরির চুক্তিপত্র, কাজের ধরন সহ অন্যান্য সকল বিষয় যাচাই করুন। রশিদ বিহীন কোন লেনদেন থেকে বিরত থাকুন। প্রয়োজনে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস চট্টগ্রাম, এর সহায়তা নিন। বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন- ২০১৩ অনুসারে দেশের ০৩ (তিন) টি আর্ন্তর্জাতিক বিমান বন্দর দিয়ে কর্ম নিয়ে বিদেশ যাওয়ার বিধান করা হয়েছে। কর্ম নিয়ে সমুদ্র পথে বিদেশ গমন সম্পূর্ণ অবৈধ, শান্তিযোগ্য এবং দন্ডনীয় অপরাধ। দালালের মাধ্যমে কর্মের উদ্দেশ্যে ভিজিট ভিসাসহ নানা উপায়ে বিদেশ গমন ঝুঁকিপূর্ণ। লোভে পড়ে দালালের মাধ্যমে কর্মের উদ্দেশ্যে আকাশ পথে বিদেশ গমন করলে, জেল-জরিমানা ও মানবপাচারের সম্মুখীন হতে পারেন

বিদেশে সমস্যা হলে কি বিএমইটি কার্ড কাজে আসে? হ্যাঁ। কর্ম নিয়ে বিদেশগমন ও নিরাপদ শ্রম অভিবাসনে বিএমইটির বহির্গমন ছাড়পত্র ও স্মার্ট কার্ড গ্রহণ বাধ্যতামূলক। বিএমইটি ঢাকার পাশাপাশি এখন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম থেকেও বহির্গমন ছাড়পত্র ও স্মার্ট কার্ড প্রদান করা হয়। সরকার কর্তৃক নির্ধারিত অর্থ ছাড়া নগদ অর্থ লেনদেন থেকে বিরত থাকুন। মনে রাখবেন, বিএমইটির বহির্গমন ছাড়পত্র ও স্মার্ট কার্ড দেশে ও বিদেশে আপনার যে কোন বিপদে সুরক্ষা ও কল্যাণে কাজে লাগবে। প্রবাসে চাকরির ক্ষেত্রে কোন সমস্যা হলে, সে দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করুন। প্রতারিত হলে www.ovijogbmet.org অনলাইনে অভিযোগ দাখিল করুন।

বিএমইটি কার্ড করতে প্রয়োজনীয় কাগজ ও ফি জমা দিতে হয় / বিএমইটি কার্ড আপনি অনলাইন অথবা স্থানীয় অফিস হতে সংগ্রহ করতে পারবেন

অনলাইনে আবেদনের ক্ষেত্রে পাসপোর্ট, ব্যক্তিগত তথ্য, এনআইডি, জন্ম সনদ, অভিজ্ঞতা সনদ ইত্যাদি প্রয়োজন পড়ে।

https://amiprobashi.com/download-bmet.html

Caption: Check Your passport for BMET

বিএমইটি ধারীর সেবা সমূহ ২০২৪ । বিএমইটি সেবাসমূহ সহজিকরণের মাধ্যমে বিএমইটি কর্তৃক প্রদত্ত উত্তম সেবাসমূহ

  1. অনলাইনে মোবাইল এ্যাপসের মাধ্যমে ভিসা চেকিং সুবিধা প্রদান করা হচ্ছে।
  2. ই-লাণিং পদ্ধতিতে গৃহকর্ম পেশায় প্রশিক্ষণ প্রদান ও বিদেশগমনেচ্ছু মহিলা গৃহকর্মীগণ মোবাইল ব্যবহারের মাধ্যমে ঘরে বসেই গৃহকর্ম পেশায় প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন।
  3. বিদেশগামী বা বিদেশে কর্মরত যেকোন ব্যক্তি কোনরূপ প্রতারণার স্বীকার হলে অনলাইনে অভিযোগ দাখিল ও দ্রুততম সময়ে প্রতিকার।
  4. প্রবাসী নারী কর্মী অভিযোগ ব্যবস্থাপনা সেল নামে একটি বিশেষায়িত সেল গঠন।
  5. নারী কর্মীদের হাউস কিপিং পেশায় প্রশিক্ষণ গ্রহণ কার্যক্রম ৩৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিকেন্দ্রিকরণ করা হয়েছে।
  6. ওয়ান স্টপ সার্ভিস এর মাধ্যমে সেবা প্রদান।
  7. সেবা সহজীকরণার্থে ই-সার্ভিস, ই-ফাইলিং, ই-টেন্ডারিং ও এসএমএস এর মাধ্যমে দ্রুততম সময়ে তথ্য আদান প্রদান।
  8. বিএমইটি’র সকল কর্মকর্তাদের কার্যক্রমের স্বচ্ছতা, জবাবদিহিতা, সু-শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি মাসের প্রথম সোমবার কর্মকর্তাগণের সমন্বয়ে মাসিক সমন্বয় সভা আয়োজন করা হয়।
  9. বিএমইটি’র অনিষ্পন্ন কার্যক্রমসমূহ দ্রুত সম্পাদনের লক্ষ্যে পরিচালকগণকে নিয়ে প্রতি মাসে তৃতীয় মঙ্গলবার পরিচালক পর্যায়ের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। গন্তব্য দেশসমূহে চাকরির সুযোগ, চাকরির শর্তাবলী, বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধাদি, শ্রম আইন, ভাষা, সংস্কৃতি, অভিবাসন ব্যয়, বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণ প্রভৃতি বিষয়ে সম্যক ধারণা দেয়ার জন্য ০৩( তিন) দিনের বাধ্যতামূলক প্রাক-বহির্গমন প্রশিক্ষণ ৬৮টি জেলা পর্যায়ে বিকেন্দ্রীকরণের মাধ্যমে বিদেশগামী কর্মীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়া সম্ভব হয়েছে। ফলে কর্মীদের সময়, অর্থ. ভিজিট ও ভোগান্তি হ্রাস পেয়েছে।
  10. পরিচালকগণ স্ব স্ব শাখায় কর্মচারীদেরকে স্বতস্ফুর্ত ভাবে কাজে উৎসাহিত করা এবং পরিস্কার পরিচ্ছন্নতা বিধানে প্রতি সাপ্তাহের মঙ্গলবার নিয়মিত সভা আহবান করেন ।
  11. কর্মকর্তা/কর্মচারীদের ভাল কাজে উৎসাহ প্রদানে নৈতিকতা ও শুদ্ধাচার পুরস্কার এবং বিদেশে প্রশিক্ষণ ও বিদেশ সফরে প্রেরণ করা হয়।
  12. সামাজিক মাধ্যমে বিএমইটি’র প্রকাশযোগ্য তথ্য প্রকাশ করা হয়।
  13. জাতীয় ও জেলা পর্যায়ে অনুষ্ঠিত ইভেন্টগুলোতে (উন্নয়ন/ডিজিটাল উদ্ভাবনী মেলা ওসেবা সপ্তাহ) কৃতীত্ব অর্জনকারী প্রতিষ্ঠান ও কর্মকর্তা/কর্মচারীকে পুরস্কার প্রদান।
  14. প্রি-ডিপার্চার ও হাউজকিপিং ট্রেডের প্রশিক্ষণ সনদ অনলাইনের মাধ্যমে যাচাই এর মাধ্যমে অনিয়ম ও দূর্নীতি প্রতিরোধ।
  15. জেলা পর্যায়ে এতিম ও দুঃস্থ তরুণ/তরুণীদের বিএমইটির আওতাধীন টিটিসি’র মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করে দক্ষতা উন্নয়নের মাধ্যমে তাদের বৈদেশিক কর্মসংস্থানের ব্যবস্থা ।
  16. রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট ও গাইবান্ধা জেলার দরিদ্র ও বেকার জনগোষ্ঠীকে দক্ষতা উন্নয়ন প্ৰশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য প্র্যাকটিক্যাল অ্যাকশন এর সহায়তায় টিটিসিসমূহে বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ প্রদান।

টাকা পাঠাতেও কি বিএমইটি কার্ড লাগবে?

হ্যাঁ। ক্রমান্বয়ে রেমিটেন্স প্রেরনের ক্ষেত্রেও এটি যুক্ত করা হচ্ছে। বিদেশ থেকে ব্যাংকিং চ্যানেলে বৈধভাবে রেমিটেন্সের অর্থ দেশে প্রেরণ করুন। মনে রাখবনে, হুন্ডির মাধ্যমে অবৈধভাবে অর্থ প্রেরণ ঝুঁকিপূর্ণ ও বে-আইনি। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে প্রশিক্ষণ গ্রহণ করুন। মনে রাখবেন, প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেলে আয় বেশি, ঝুঁকি কম ← কর্মের উদ্দেশ্যে সমুদ্র পথে অথবা আকাশ পথে দালালের মাধ্যমে বিদেশ গমনের ফলে মানব পাচারকারীর খপ্পরে পড়ে জীবন নাশ হতে পারে। বিএমইটি কার্ড নিয়ে বৈধ পথে বিদেশ যান, নিরাপদে থাকুন।

বিএমইটি কার্ড ফি
https://reportbd.net/%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%ae%e0%a6%87%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%a1%e0%a6%be%e0%a6%89%e0%a6%a8%e0%a6%b2%e0%a7%8b%e0%a6%a1-%e0%a5%a4-%e0%a6%8f/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *