চীন সরকার বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তির আবেদন আহবান করেছে – চীন সরকারের বৃত্তি ২০২৩-২০২৪-এর জন্য আবেদন করার নিয়ম দেখুন– বৈদেশিক বৃত্তি ২০২৩

চীন সরকারের বৃত্তি ২০২৩– Chinese Government Scholarship-2023 এর আওতায় Undergraduate, Master’s, PhD, General/ Senior Scholar প্রোগ্রামের জন্য বাংলাদেশি নাগরিকদের নিকট থেকে আবেদন আহবান করা হয়েছে।

Online আবেদন করার পাশাপাশি প্রার্থীকে প্রাথমিক তথ্য ফরমের (পৃষ্ঠা ০২) অনুলিপি এবং সংশ্লিষ্ট সকল সার্টিফিকেট/ ট্রান্সক্রিপ্ট/ পাসপোর্ট, ন্যাশনাল আইডি কার্ড, অনধিক ছয়মাস পূর্বের পুলিশ ক্লিয়ার‍্যান্স সনদ* IELTS/TOEFL/HSK এবং অন্যান্য সকল ডকুমেন্টের Scanned কপি ৩.৬ নং ক্রমিকে উল্লিখিত স্থানে জমা দিতে হবে।

আবেদনপত্রের Hard Copy সচিবালয়ের ২নং গেইট সংলগ্ন অভ্যর্থনা কক্ষে রক্ষিত নির্ধারিত বাক্সে সকাল ০৯ টা থেকে বিকাল ৩.০০ টা পর্যন্ত জমা প্রদান করতে হবে। খামের উপর আবশ্যিকভাবে প্রেরক, প্রাপক (উপসচিব, বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা, কক্ষ নং: ১৭০৬, ভবন নং ০৬, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয় ঢাকা), ID / Tracking Number এবং Program-এর নাম উল্লেখ করতে হবে। হার্ডকপি মন্ত্রণালয়ে জমাদানের শেষ তারিখ ১৮ ডিসেম্বর, ২০২২ তারিখ রবিবার বিকাল ৩.০০ টা। উল্লেখ্য, উল্লিখিত স্থান ব্যতীত অন্য কোথাও আবেদন জমা দেয়া হলে তা বিবেচিত হবে না । আবেদনপ্রাপ্তির পর মন্ত্রণালয় কর্তৃক প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করা হবে।

2023 2024 Chinese Government Scholarship-এর Online আবেদন ফর্ম পূরনের নির্দেশনা ২০২২

ফর্ম ও অন্যান্য তথ্য পেতে সম্পূর্ণ নির্দেশনা এখান থেকে ডাউনলোড করুন

চীন সরকারের বৃত্তি ২০২৩-২০২৪-এর জন্য আবেদন আহবান দেখুন এখানে

আবেদনকারীর বয়সের শর্ত ২০২২ । চীন কর্তৃপক্ষের Guidelines থেকে উদ্ধৃতি

  • be a high school graduate under the age of 25 when applying for undergraduate programs;
  • be a bachelor’s degree holder under the age of 35 when applying for master’s programs;
  • be a master’s degree holder under the age of 40 when applying for doctoral programs;
  • be a high school graduate (at least) under the age of 45 when applying for general scholar programs;
  • be a master’s degree holder or an associate professor (or above) under the age of 50 when applying for senior scholar programs;
  • এতৎসঙ্গে সংযুক্ত (পৃষ্ঠা: ০৩-০৯) চীনা দূতাবাস থেকে প্রেরিত কাগজপত্র ভালোভাবে পড়ে নিতে হবে। Chinese Scholarship Council এর কাছে Online আবেদন করার পদ্ধতি ও নিয়মাবলি সেখানে উল্লেখ করা আছে। Information System (CGIS) এবং Application Documents শীর্ষক অংশের নির্দেশনা অনুসারে আবেদন করতে হবে।
    চীনা কর্তৃপক্ষ ও শিক্ষা মন্ত্রণালয়ের Link-এ অনলাইন আবেদন করতে হবে।
  • চীনা কর্তৃপক্ষের কাছে অনলাইন আবেদনের লিংক: http://www.campuschina.org
  • শিক্ষা মন্ত্রণালয়ের নিম্নোক্ত লিংকে Online আবেদন করতে হবে।
  • http://202.72.235.210/scholarship/cscchina/ লিংকটি আগামী ২৭ নভেম্বর, ২০২২ তারিখ রবিবার থেকে ১৭ ডিসেম্বর ২০২২ তারিখ শনিবার বিকাল ৪.০০ টা পর্যন্ত খোলা থাকবে।
  • উপর্যুক্ত দুটি লিংকেই অনলাইন আবেদন করতে হবে।
  • শিক্ষা মন্ত্রণালয়ে Online আবেদন পূরণের নিয়মাবলি ১নং পাতায় উল্লেখ করা হয়েছে।
  • প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে Language Proficiency (HSK, English)-এর ওপর গুরুত্ব দেয়া হবে।

প্রার্থী কিভাবে বাছাই করা হবে?

প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রাথমিকভাবে বাছাইকৃতদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষার তারিখ পরে জানানো হবে। বিশেষভাবে উল্লেখ্য, চীন কর্তৃক বৃত্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পর যদি কেউ ব্যক্তিগত কারণে বৃত্তি প্রত্যাহার করেন, তাহলে তিনি পরবর্তী ০৩ (তিন) বছর চীনের কোনো বৃত্তির জন্য বিবেচিত হবেন না। আবেদন করার সময় পুলিশ ক্লিয়ার‍্যান্স সনদ জমা দেওয়া সম্ভব না হলে উক্ত সনদের জন্য করা আবেদনের অনুলিপি জমা দিতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অন্যান্য সকল সনদের মূল কপির সঙ্গে পুলিশ ক্লিয়ার‍্যান্স এর মূল কপি উপস্থাপন করতে হবে।

https://technicalalamin.com/category/%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b7%e0%a6%be-%e0%a6%ac%e0%a7%83%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a8/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *