শিক্ষার্থী ভর্তির নীতিমালা সংশােধিত- ২০২০) এর অনুচ্ছেদ-১৭ স্পষ্টীকরণ।

৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির মােট শূন্য ৬ষ্ঠ শ্রেণির মােট আসনের ১০% কোটা। আসনের ১০% কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি । উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।
বাংলাদেশ, ঢাকা
www.dshe.gov.bd

স্মারক নং- ৩৭.০২.০০০০.১০৭.৩১.৩৩৩.২০২১.১৪২৫তারিখ: ২৩/১১/২০২১ খ্রি.

বিষয়: সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা সংশােধিত- ২০২০) এর অনুচ্ছেদ-১৭ স্পষ্টীকরণ।

সূত্র: শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক টেলিফোনিক বার্তা।

উপযুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে জানানাে যাচ্ছে যে, ২০২২ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নিমিত্ত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা (সংশােধিত- ২০২০) এর অনুচ্ছেদ-১৭ নিম্নোক্তভাবে স্পষ্টীকরণ করা হলাে।

অনুচ্ছেদ- ১৭ নীতিমালা ২০২০ এ যা আছে

১। ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির মােট শূন্য ৬ষ্ঠ শ্রেণির মােট আসনের ১০% কোটা | আসনের ১০% কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি । উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত।

২। যে সকল প্রতিষ্ঠানে ৫ম শ্রেণি রয়েছে সে সকল প্রতিষ্ঠানে ৫ম থাকবে। শ্রেণি উত্তীর্ণ ভর্তিযােগ্য শিক্ষার্থীর সংখ্যা বাদ দিয়ে ৬ষ্ঠ শ্রেণির মােট শূন্য আসনের ১০% কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।

৩। কোনাে অবস্থাতেই মাউশি’র স্মারক নং- ওএম-১৪৮ সম/02/৬৩৪/9-সম; তারিখ: ১৪/১০/২০০২ ইং জারীকৃত পত্রে উল্লিখিত আসনের বাইরে একজন শিক্ষার্থীও ভর্তি করা যাবে না।

উল্লেখ্য, ২০২২ শিক্ষাবর্ষে অনলাইনে শিক্ষার্থী ভর্তির নিমিত্ত টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক প্রস্তুতকৃত সফটওয়্যারটি “৬ষ্ঠ শ্রেণিতে মােট শূন্য আসনের ১০% কোটা” অনুযায়ী প্রণয়ন করা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্য অনুরােধ করা হলাে।

প্রফেসর ড. সৈয়দ মাে. গােলাম ফারুক
মহাপরিচালক

শিক্ষার্থী ভর্তির নীতিমালা সংশােধিত- ২০২০) এর অনুচ্ছেদ-১৭ স্পষ্টীকরণ: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *