অনলাইনে খতিয়ান বা ম্যাপ সংগ্রহের জন্য আবেদন করা যায়-ডাক সেবা ফি পরিশোধ সাপেক্ষে আপনি বিদেশে বসেও ভূমি রেকর্ডপত্র সংগ্রহ করতে পারবেন – ভূমি রেকর্ড ও ম্যাপ

খতিয়ান বা পর্চা ফি কত টাকা? –খতিয়ান বা পর্চা আপনি মাত্র ৪০ টাকা ফি এবং দেশের ভিতরে ৫০ টাকা ডাক মাশুল দিয়ে বাসায় বসেই খতিয়ান বা পর্চা পেতেন কিন্তু সম্প্রতি স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ সিস্টেমে নতুন সেবা সংযোজনসহ খতিয়ান ও ম্যাপ সেবাসমূহের ফি পুনঃনির্ধারণ করা হয়েছে। যে কোন ধরনের খতিয়ানের সার্টিফাইড কপির আবেদনের জন্য সকল জেলার ক্ষেত্রে সরকারি ফি পূর্বের ৫০ (পঞ্চাশ) টাকার পরিবর্তে ১০০ (একশত) টাকা হবে। কিউআরকোড সম্বলিত তাৎক্ষণিক/অনলাইন কপির জন্য খতিয়ান ফি ১০০ (একশত) টাকা হবে। দেশ ভিত্তিক খতিয়ান ডেলিভারি ফি দেখুন

মৌজা ম্যাপ ফি কত টাকা? জমির ম্যাপের জন্য অনলাইন আবেদনের ক্ষেত্রে ৫২০ টাকা সাধারণ ফি এবং ১১০ টাকা পোস্ট অফিস ফি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করতে হবে। বিদেশ হতে গ্রহণ করতে হলে আপনাকে নির্ধারিত ডেলিভারী ফি দিতে হবে। দেশ ভিত্তিক মৌজা ম্যাপ ডেলিভারী ফি দেখুন।

বিদেশ হতে মোট কত টাকা পর্চা সংগ্রহ করা যাবে? এখন থেকে প্রবাসীগণ ১৯২টি দেশে দেশভিত্তিক নির্ধারিত ডাক মাশুল পরিশোধ সাপেক্ষে বিদেশে তাদের নিজ ঠিকানায় ডাকযোগে খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন। দেশভিত্তিক ডাকমাশুল হার স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ সিস্টেমে উল্লেখ রয়েছে। খতিয়ান ও মৌজা ম্যাপের আবেদন সংক্রান্ত সকল ফি অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ ভিত্তিক খতিয়ান ডেলিভারি ফি দেখুন এবং দেশ ভিত্তিক মৌজা ম্যাপ ডেলিভারী ফি দেখুন। আপনি যদি আমেরিকা থেকে খতিয়ান প্রাপ্তির আবেদন করেন তবে আপনাকে ফি হিসেবে ১০০ টাকা দিতে হবে এবং ডেলিভারী ফি বাবদ ৫৪৬ টাকা পেমেন্ট করতে হবে। আপনি পেমেন্ট বিকাশ, রকেট, ব্যাংক হিসাব এবং ডেবিট ক্রেডিট কার্ড দিয়ে করতে পারবেন।

ম্যাপ ও খতিয়ান সংগ্রহ করুন / খতিয়ান আপনি অনলাইন কপি বা সার্টিফাইড কপি সংগ্রহ করুন না কেন আপনাকে ১০০ টাকা ফি গুনতে হবে

অনলাইনে ফি পরিশোধ করলেই বাসা চলে আসবে খতিয়ান এবং ম্যাপ।

Caption: Check Khotian and Map Fee and Delivery Charge

মৌজা ম্যাপের জন্য আবেদন করার নিয়ম । মৌজা ম্যাপ কিভাবে পাব?

  1. মৌজা ম্যাপটি পেতে আপনি অনলাইনে আবেদন করতে পারবেন।
  2. এক্ষেত্রে https://eporcha.gov.bd ওয়েবসাইট এ প্রবেশ করে নাগরিক কর্নার থেকে মৌজা ম্যাপ আবেদন অপশনটি নির্বাচন করুন।
  3. এরপর মৌজা ম্যাপ অনলাইন আবেদন ফরম এ প্রবেশ করে প্রয়োজনীয় সকল তথ্যাদি পূরণ করে মৌজা ম্যাপ আবেদন সম্পাদন করুন।
  4. মৌজা ম্যাপটি যদি অফিস কাউন্টার থেকে নিতে চান ৫২০ টাকা এবং ডাকযোগের মাধ্যমে নিতে চাইলে ৬৩০ টাকা প্রয়োজন হবে। মৌজা ম্যাপ আপনাকে মৌজা এর সার্টিফাইড কপি দেয়া হবে।

আপনারা অনলাইন থেকে যে মৌজা ম্যাপ দিচ্ছেন ওটা পেতে কতদিন লাগবে?

এক্ষেত্রে আবেদনের প্রেক্ষিতে আপনাকে ডেলিভারি ডেট দেয়া হবে। এবং আপনি ডাকযোগে নিজ ঠিকানায় ডেলিভারি নিতে পারেন অথবা অফিস কাউন্টার থেকে সংগ্রহ করতে পারেন। মৌজা ম্যাপটি পেতে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনটি আপনি https://eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে দেখতে পারবেন। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নাম্বারে কল করুন।

খতিয়ান সংশোধন কিভাবে করতে হয়?

The State Acquisition and Tenancy Act, 1950 এর ৪৩ ধারা মতে, এবং প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি (৩) অনুযায়ী চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডের করনিক ভুল (Clerical Mistake) সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা যিনি বর্তমানে সহকারী কমিশনার (ভূমি) বা এসি ল্যান্ড হিসেবে কাজ করেন তিনিই সংশোধন করতে পারেন। সহকারী কমিশনার (ভূমি) আবেদনের প্রেক্ষিতে বা প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২২ বিধির উপবিধি (১) অনুযায়ী খতিয়ানে দৃষ্ট করণিক ভুল সংশোধনের জন্য প্রতিবেদন প্রাপ্তির পর পূর্ববর্তী জরিপের কাগজপত্র, প্রাথমিক খাজনা বিবরণী, কালেক্টরের দপ্তরে সংরক্ষিত খতিয়ানের কপি এবং ২ নং রেজিস্ট্রার পর্যালোচনা ক্রমে এবং তিনি যে ধরনের অনুসন্ধান প্রয়োজন মনে করেন, তা করে এরূপ করণিক ভুল সংশোধনের নির্দেশ দেবেন। কালেক্টর কর্তৃক বা ইউনিয়ন (ভূমি) সহকারী কর্মকর্তা কর্তৃক সংরক্ষিত খতিয়ান এবং ২ নম্বর রেজিস্ট্রার অনুযায়ী সংশোধন করার নির্দেশ প্রদান করত সংশোধনলিপির কপি সংশ্লিষ্ট পক্ষকে প্রদান করবেন।

মৌজা ম্যাপ বিক্রয়মূল্য ২০২২ । মৌজা ম্যাপের ফটোকপি ও মুদ্রিত ম্যাপ/খতিয়ানের বিক্রয়মূল্য বর্ধিতকরণ পরিপত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *