আপনি এখন নির্দিষ্ট মৌজায় কার কার জমি আছে তা দেখে নিতে পারবেন – নাম দিয়েই সার্চ করে খতিয়ান ও দাগ নম্বর বের করা যায়– মৌজায় সকল মালিকের তথ্য দেখার নিয়ম

ই-পর্চা নতুনভাবে সাজানো হয়েছে?– হ্যাঁ। আপনি eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করে কোন নির্দিষ্ট মৌজা সিলেক্ট করলে ঐ মৌজায় কার কার জমি কোথায় কোন দাগে আছে সেই তথ্য দেখতে পারবেন। প্রয়োজনে খতিয়ান অনলাইন কপি ডাউনলোন এবং সার্টিফাইট কপির জন্য আবেদনও করতে পারবেন। জমির মালিক অথাৎ এসএ খতিয়ানে আপনার দাদা বা পর দাদার নাম থাকলে আপনি সেই নাম দিয়ে খতিয়ান তালিকা ঘরে সার্চ করলে সকল খতিয়ান ও দাগ নম্বর দেখাবে এবং আরও বিস্তারিত তথ্যও জানতে পারবে, প্রয়োজনে খতিয়ান উঠানোর আবেদন করতে পারবেন।

আমি আর এস খতিয়ান/পর্চা কিভাবে পাব? অনলাইনে আর এস খতিয়ান/পর্চা দেখতে অনুগ্রহপূর্বক https://eporcha.gov.bd এই ওয়েবসাইট এ প্রবেশ করুন। এরপর নাগরিক কর্নার থেকে খতিয়ান/পর্চা আবেদন অপশনটি নির্বাচন করে খতিয়ান/পর্চা অনলাইন আবেদন ফরম এ গিয়ে ফরমের যাবতীয় তথ্যাদি (বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন, মৌজা বা জেল নম্বর, খতিয়ান/পর্চা নং/ দাগ নং/মালিকানা নাম/ পিতা বা স্বামীর নাম) দিয়ে অনুসন্ধানের মাধ্যমে উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পারবেন। বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করুন।

এজমালি খতিয়ানে পিতার নাম বাদ পড়েছে, যদি সংশোধন করতে চাইলে কি কি লাগবে? এক্ষেত্রে উক্ত বিষয়টি সংশোধন করতে আপনাকে বিজ্ঞ দেওয়ানি আদালতে রেকর্ড সংশোধনী মামলা করতে হবে। অনলাইন পর্চা ও সার্টিফাইড পর্চার মধ্যে পার্থক্য কি? অনলাইনের মাধ্যমে আবেদনের প্রেক্ষিতে আপনাকে পর্চার সার্টিফাইড কপিই প্রদান করা হবে। সুতরাং অনলাইন পর্চা ও সার্টিফাইড পর্চা একই।

আমি বি.আর.এস খতিয়ান/পর্চা দেওয়ার পরেও আমার খতিয়ান/পর্চা নিবন্ধন বাতিল করে দেয়া হয়েছে। এটার কারনটা অনলাইন বা ফোন এর মাধ্যমে জানতে পারব কি নাকি ভুমি অফিসে যেতে হবে? এক্ষেত্রে আপনাকে ইউনিয়ন ভূমি অফিসে যোগাযোগের জন্য অনুরোধ করছি বা আপনি আপনার সমস্যাটি ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করে জানাতে পারেন।

সার্ভে খতিয়ান বা নামজারি দুটি পদ্ধতিতেই বের করতে পারবেন। সর্বশেষ বা আপডেট খতিয়ান দেখতে নামজারি মেন্যু ব্যবহার করবেন

যেমন-মাদারজানী দাগে মাজম আলীর কোন কোন খতিয়ানে জমি আছে তা দেখা যাচ্ছে এবং উক্ত খতিয়ানের সকল দাগ নম্বর দেখা যাবে।

মৌজায় সকল মালিকের তথ্য দেখার নিয়ম । দাদার জমি কোন কোন দাগে আছে জানা যাবে?

Caption: Now check your Grand Father information using SA or BS, CS, BRS etc.

পর্চা বা খতিয়ান সার্চ করার নিয়ম দেখুন । যেভাবে আপনি কোন মৌজার খতিয়ান বা পর্চা সার্চ করে বের করবেন

  1. প্রথমে eporcha.gov.bd লিংকে প্রবেশ করুন।
  2. বিভাগ, জেলা ও উপজেলা সিলেক্ট করুন।
  3. মৌজা ঘরে মৌজার নাম লিখে (বাংলায়) সার্চ করুন এবং সিলেক্ট করুন। (মনে রাখবেন মৌজার নাম বাংলায় সঠিক বানানে লিখতে হবে বা খুজে বের করতে হবে।
  4. খতিয়ানের তালিকা ঘরে ইংরেজীতে খতিয়ান নম্বর বা বাংলায় মালিকের নাম লিখে খুজুন ক্লিক করুন।
  5. খতিয়ান বা নামের উপর ডাবল ক্লিক করলে দাগ নম্বর গুলো দেখাবে।
  6. বিস্তারিত ক্লিক করে বস্তিারিত দেখতে পারবে এবং খতিয়ান আবেদনের ক্লি করে অনলাইন বা সার্টিফাইড খতিয়ানের জন্য আবেদন করতে পারবেন।
  7. অনলাইনেই ফি পরিশোধ করা যায়।

আমার জমি নামজারি হয়েছে কিনা তা দেখা যাবে?

অবশ্যই যাবে– আপনি eporcha.gov.bd ওয়েবসাইটে মোবাইল বা কম্পিউটার দিয়ে ভিজিট করে নামজারি খতিয়ানে ক্লিক করুন। বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করে। বাংলায় মৌজা লিখে সার্চ করে সিলেক্ট করুন এবং খতিয়ান নম্বর অথবা মালিকের বা আপনার নাম লিখে খুজুনে ক্লিক করলেই দেখতে পারবেন আপনার জমি খারিজ বা মিউটেশন বা নামজারি হয়েছে কিনা। হয়ে থাকলে তথ্য দেখাবে অনলাইন না হয়ে থাকলে ভূমি অফিসে যোগাযোগ করে অনলাইন করে নিন।

ভূমি রেকর্ড ২০২৩ । খতিয়ান, দাখিলা, তফসীল, বাটা দাগ ও ডিসিআর কি?

5 thoughts on “মৌজায় সকল মালিকের তথ্য দেখার নিয়ম । দাদার জমি কোন কোন দাগে আছে জানা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *