সরকারি ফ্রি কোর্স ২০২২ – কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে ১১টি কোর্স যা সম্পূর্ণ ফ্রি। সরকারি খরচে এ কোর্স করানো হবে। কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হবে। বিশেষ করে বিদেশ গামীদের জন্য এ কোর্সগুলো ইতিবাচক ভূমিকা রাখবে। তাই দেরি না করে আজই আবেদন করে ফেলুন। ভর্তির আবেদন দাখিলের শেষ তারিখ: ২০/০৯/২০২২ । আপনার জেলার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বা টিটিসি’তে আজই খোজ নিন।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (ইংরেজি: Technical Training Centre) সংক্ষেপে টিটিসি একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে বহুমুখী বাস্তব ও কর্মমুখী শিক্ষা প্রদান করা হয়ে থাকে। বাংলাদেশ ‘শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীন বর্তমানে দেশে ৩৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও ৩৫টি জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও মেরিন ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নেন। [১][২][৩] বর্তমানে বাংলাদেশের ৬২ টি জেলায় ৬৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও মেরিন ইনস্টিটিউট রয়েছে।[৪] বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে পরিচালিত হয় এখানে এসএসসি (ভোকেশনাল) ও বিভিন্ন সময় মেয়াদী কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

আর্ন্তজাতিক শ্রম সংস্থার সনদ ৮৮’ এর সুপারিশের আলোকে বেকারদের কর্মসংস্থানের উদ্দেশ্যে এমপ্লয়মেন্ট একচেঞ্জ সমূহ কাজ করতে থাকে। বাংলাদেশের স্বাধীনতার পর মধ্য প্রাচ্যের তৈল সমূদ্ধ দেশ সমূহে প্রচুর সংখ্যক দক্ষ শ্রমিকের চাহিদার প্রেক্ষিতে ১৯৭৬ সালে তদানিন্তন শ্রম দপ্তরের অধীন জনশক্তি ও কর্মসংস্থান শাখা আলাদা ভাবে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো নামে সম্পূর্ণ আলাদা একটি সরকারী নির্বাহী অধিদপ্তর সৃষ্টি করা হয়।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি অধিদপ্তর। ব্যুরোর সকল কর্মকান্ড পাঁচটি উইং এর মাধ্যমে পরিচালনা করা হয়ে থাকে। (ক) প্রশিক্ষণ উইং (খ) কর্মসংস্থান উইং (গ) কল্যাণ উইং (ঘ) প্রশাসন উইং (ঙ) বৈদেশিক কর্মসংস্থান উইং। ব্যুরোর অধীনস্থ ১১টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও ১টি বাংলাদেশ ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজির কার্যক্রম, তত্ত্বাবধান এবং প্রশিক্ষণ মান নিয়ন্ত্রন সহ উন্নয়ন কার্যক্রমের দায়িত্ব পালন করে থাকে।

বিনামূল্যের কোর্সে আজই ভর্তি হউন / অকুপেশন কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

দক্ষতা নিজের সম্পদ, দক্ষ জনশক্তি দেশের সম্পদ

সরকারি ফ্রি প্রশিক্ষণ ২০২২ । ০৩ মাসের কারিগরি প্রশিক্ষণ কোর্সে আজই ভর্তি হউন

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য যােগাযােগের ঠিকানাঃ তথ্য কর্ণার, টাঙ্গাইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, নগর জালফৈ, টাঙ্গাইল। ফোনঃ ০২৯৯৭৭৫৩২৪০ মােবাঃ ০১৭১৪-৯৯৯৪৫৮, ০১৭৭০-২১২৩৪৫, ই-মেইল: [email protected]

কারিগরি কোর্সে ভর্তি হওয়ার যোগ্যতা ২০২২

  • বিদেশগামী পাসপাের্টধারীদের অগ্রাধিকার দেয়া হবে।
  • জাতীয় পরিচয়পত্র অবশ্যই থাকতে হবে।
  • নুন্যতম জেএসসি/৮ম/এসএসসি পাস হতে হবে।
  • রাষ্ট্র ও সমাজ বিরােধী কাজে জড়িত থাকা যাবে না (কোন মামলা)।
  • প্রত্যেক আগ্রহী প্রশিক্ষনার্থীদেরকে অবশ্যই NTVQF Level Assessment সম্পন্ন করতে হবে।
  • ভর্তির ক্ষেত্রে অত্র টিটিসির স্কীল্ডধারীদের অগ্রাধিকার দেওয়া হবে।
  • ভর্তির ক্ষেত্রে বয়স অবশ্যই ১৭-৪৫ বত্সর এর মধ্যে হতে হবে।
  • মুক্তিযােদ্ধা সন্তানদের অগ্রাধিকার দেয়া হবে।
  • শুধুমাত্র স্বল্প শিক্ষিত, এতিম, দরিদ্র ও সুবিধাবঞ্চিত অনগ্রসর যুব পুরুষ/যুব মহিলাদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে।
  • ভর্তি ফি ৪৮/- এবং BTEB/NSDA এর RTO/RPL Mode এ Assessment ফি প্রদান করতে হবে।

ফ্রি কোর্সে ভর্তি হতে কি কি কাগজপত্র লাগবে?

আবেদনপত্রের সাথে যে সকল কাগজপত্র সমূহ দাখিল করতে হবে তা হলো- (১) শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত অনুলিপি (২) জাতীয় পরিচয় পত্র/জন্ম সনদের সত্যায়িত ১ কপি। (৩) পাসপাের্ট সাইজের ৩ কপি ছবি সত্যায়িত। (৪) নাগরিকত্ব সনদপত্র ১ কপি (০৫) পাসপাের্ট এর ফটোকপি সত্যায়িত (যদি থাকে)।

TTC 3 months training course । মাত্র ৪৮ টাকায় ৩ মাসের টেকনিক্যাল কোর্স ২০২২