ইতোমধ্যে এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ শুরু হয়েছে – আজ পাকিস্তান বনাম নেপালের খেলা চলছে– এশিয়া কাপ ২০২৩ সময়সূচি

কয়টি দল খেলবে? ২০২৩ এশিয়া কাপ একটি আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট যেটি পুরুষ এশিয়া কাপের ১৬শ আসর হিসেবে বর্তমানে অনুষ্ঠিত হচ্ছে। টুর্নামেন্টে ছয়টি দল অংশগ্রহণ করছে, এবং টুর্নামেন্টের ম্যাচসমূহ একদিনের আন্তর্জাতিক হিসেবে খেলা হয়।

গত বছর কে চ্যাম্পিয়ন হয়েছিল? ২০২২ এশিয়া কাপ, পৃষ্ঠপোষকতাজনিত কারণে যেটি দুবাই পোর্ট ওয়ার্ল্ড এশিয়া কাপ নামেও পরিচিত, ছিল একটি আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট যেটি পুরুষ এশিয়া কাপের পঞ্চদশ আসর হিসেবে ২০২২ সালের আগস্ট ও সেপ্টেম্বর মাসে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়। টুর্নামেন্টের ম্যাচগুলো টোয়েন্টি২০ আন্তর্জাতিক (টি২০আই) হিসেবে খেলা হয়। টুর্নামেন্টটি প্রথমে ২০২০ সালের সেপ্টেম্বরে আয়োজিত হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালের জুলাই মাসে টুর্নামেন্টটি স্থগিত করা হয়।

এশিয়া ক্রিকেট কাপ এর ইতিহাস কি? ২০১৮ সালের ডিসেম্বর মাসে এসিসি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)-এর কাছে টুর্নামেন্টটি আয়োজনের দায়িত্ব হস্তান্তর করে। পাকিস্তানে পর্যাপ্ত নিরাপত্তা প্রদান বিষয়ে সংশয় থাকায় ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) পিসিবিকে টুর্নামেন্টের আয়োজনস্থল পরিবর্তন করার অনুরোধ জানায়। ২০০৮ এশিয়া কাপের পর পাকিস্তানে কোনও বহুজাতিক আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা আয়োজিত হয়নি।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি । এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা

এশিয়া কাপের সূচিতে পরিবর্তন। নতুন সূচি অনুযায়ী, এশিয়া কাপের সব ক’টি ম্যাচই ভারতীয় সময় বিকেল ৩টা থেকে শুরু হবে। যার মানে, বাংলাদেশ সময় সাড়ে ৩টা থেকে ম্যাচগুলো শুরু হবে।

asia cup 2023 schedule 2023

এশিয়া কাপ ২০২৩ । বাংলাদেশ থেকে খেলবে কে কে?

  1. সাকিব আল হাসান
  2. মুশফিকুর রহিম
  3. নাসুম আহমেদ
  4. আফিফ হোসেন ধ্রুব
  5. লিটন কুমার দাস
  6. মোস্তাফিজুর রহমান
  7. হাসান মাহমুদ
  8. মেহেদী হাসান মিরাজ
  9. শামীম হোসেন পাটোয়ারী
  10. নাজমুল হোসেন শান্ত
  11. শরীফুল ইসলাম
  12. শেখ মেহেদী হাসান
  13. তাসকিন আহমেদ
  14. এবাদত হোসেন চৌধুরী
  15. নাঈম শেখ
  16. তাওহীদ হৃদয়
  17. তানজিদ তামিম

এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে?

পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে এই টুর্নামেন্টটি হবে। মোট ১৩টি ম্যাচ খেলা হবে। শ্রীলঙ্কায় হবে ৯টি ম্যাচ হবে। বাকি ৪টি ম্যাচ খেলা হবে পাকিস্তানে। দু’টি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে ছয় দল- পাকিস্তান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান। ‘বি’ গ্রুপে বাংলাদেশের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। দু’টি গ্রুপ থেকে শীর্ষ দুটটি দল উঠবে সুপার ফোরে। সেখান থেকে শীর্ষ দুই দল ফাইনালে খেলবে । ১৭ সেপ্টেম্বর কলম্বোয় ফাইনাল অনুষ্ঠিত হবে।

পাকিস্তান বনাম নেপাল লাইভ স্কোর দেখতে এখানে ক্লিক করুন।

এশিয়া কাপ ২০২২ । লাইভ স্কোর দেখুন গুগল সার্চ করেই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *