জন্ম ও মৃত্যু নিবন্ধন না করলে জরিমানা? – জন্ম ও মৃত্যু নিবন্ধন না করা দন্ডনীয় অপরাধ। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০১৩ এর ধারা ২১ অনুসারে জন্ম ও মৃত্যু নিবন্ধন না করলে ৫০০০ টাকা জরিমানার বিধান রয়েছে। একই সাথে মিথ্যা তথ্য প্রদান করলে বা জন্ম ও মৃত্যু নিবন্ধনে সহযোগীতা না করলে বা জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন বা বিধির কোন বিধান লঙ্ঘন করলে ৫০০০ টাকা জরিমানা বা ১ বছরের কারাদন্ড বা উভয় দন্ড হতে পারে। নতুন জন্ম নিবন্ধনের আবেদন করতে যা যা লাগবে।

২০১৩ সনের ৩৪ নং আইন জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর অধিকতর সংশোধনকল্পে প্রণীত আইনের ১২ নং অনুচ্ছেদের ধারা ২১ এ কি আছে চলুন দেখে নিই- “২১। দণ্ড(১) এই আইন বা তদধীন প্রণীত বিধির কোন বিধান লঙ্ঘনকারী ব্যক্তি অনধিক ৫ (পাঁচ) হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন। (২) উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, যদি কোন ব্যক্তি জন্ম বা মৃত্যু নিবন্ধনের জন্য মিথ্যা তথ্য প্রদান করেন বা এমন কোন লিখিত বর্ণনা বা ঘােষণা প্রদান করেন, যাহা তিনি মিথ্যা বলিয়া জানেন বা বিশ্বাস করেন, তাহা হইলে উক্ত ব্যক্তি অনধিক ৫ (পাঁচ) হাজার টাকা অর্থদণ্ডে অথবা অনধিক ১ (এক) বৎসর বিনাশ্রম কারাদণ্ডে অথবা উভয়দণ্ডে দণ্ডনীয় হইবেন। জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২২

(৩) উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, যদি কোন নিবন্ধক উপ-ধারা (২) এ উল্লিখিত মিথ্যা তথ্য, লিখিত বর্ণনা বা ঘােষণা সম্পর্কে জ্ঞাত থাকা সত্ত্বেও জন্ম বা মৃত্যু নিবন্ধন করেন তাহা হইলে সংশ্লিষ্ট নিবন্ধক অনধিক ৫ (পাঁচ) হাজার টাকা অর্থদণ্ডে অথবা অনধিক এক বৎসর বিনাশ্রম কারাদণ্ডে অথবা উভয়দণ্ডে দণ্ডনীয় হইবেন, যদি না তিনি প্রমাণ করিতে সক্ষম হন যে উক্ত অপরাধ তাঁহার অজ্ঞাতসারে সংঘটিত হইয়াছে অথবা উক্ত অপরাধ রােধ করিবার জন্য তিনি যথাসাধ্য চেষ্টা করিয়াছেন।”

কোন নাগরিকের জন্ম নিবন্ধন না করালে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে / নতুন নয় পুরাতন বিধানেই এটি উল্লেখ রয়েছে।

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২ এ জরিমানার বিষয়টি তুলে ধরা হয়েছে।

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২২

Caption: Fine for Non Birth or Death registration

জন্ম নিবন্ধন করতে প্রয়োজনীয় ডকুমেন্ট ২০২২ নতুন জন্ম নিবন্ধনের আবেদন করতে যা যা লাগবে।

  1. বয়স ০ থেকে ৪৫ দিন হলে- ১। ইপি.আই (টিকার) কার্ড। ২। পিতা মাতার অনলাইন জন্ম নিবন্ধন (বাংলা ও ইংরেজী বাধ্যতামূরক)সহ জাতীয় পরিচয়পত্রের ফটোকপি। ৩। বাসার হোল্ডিং নাম্বার এবং হোল্ডিং ট্যাক্স এর রশিদ হাল সন লাগবে। ৪। আবেদনকারী/ অভিভাবকের মোবাইল নম্বর। ৫। ফরম এর সাথে ০১ কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  2. বয়স ৪৬ দিন থেকে ৫ বছর হলে ১। ইপি.আই (টিকার) কার্ড/স্বাস্থ্য কর্মীর প্রত্যয়নপত্র স্বাক্ষর ও সীল সহ প্যাডে দিতে হবে। ২। পিতা-মাতার অনলাইন জন্মনিবন্ধন (বাংলা ও ইংরেজী বাধ্যতামূলক) সহ জাতীয় পরিচয়পত্রের ফটোকপি। ৩। প্রযোজ্য ক্ষেত্রে স্কুলের প্রধান শিক্ষকের প্রত্যয়নপত্র সীল ও স্বাক্ষর সহ। ৪। বাসার হোল্ডিং নাম্বার এবং হোল্ডিং ট্যাক্স এর রশিদ হাল সন লাগবে। ৫। আবেদনকারী/ অভিভাবকের মোবাইল নম্বর। ৬। ফরম এর সাথে ০১ কপি রক্ষিণ পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  3. বয়স ৫ বছরের অধিক হলে ১। শিক্ষাগত যোগ্যতার সনদপত্র (পি.এস.সি/ জে.এস.সি অথবা এস.এস.সি ) শিক্ষাগত যোগ্যতার সনদপত্র না থাকলে সরকারি হাসপাতালের এমবিবিএস ডাক্তারের স্বাক্সর ও সীল প্রত্যয়ন সনদ এবং জন্ম নিবন্ধন আবেদন ফরমে ৭ (সাত) এর ১ নং কলামে স্বাক্ষর ও সীল বাধ্যতামূলক। ২। উল্লেখ্য যে, যাদের জন্ম ০১/০১/২০০১ এর পরে সে ক্ষেত্রে পিতা-মাতার অনলাইন নিবন্ধন (বাংলা ও ইংরেজী বাধ্যতামূলক) সহ জাতীয় পরিচয়পত্রের ফটোকপি। ৩। উল্লেখ্য যে, যাদের জন্ম ০১/০১/২০০১ এর পূর্বে/ আগে সে ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রে ফটোকপি। ৪। যদি জন্ম ০১/০১/২০০১ এর পূর্বে/ আগে হয় সে ক্ষেত্রে পিতা মাতার জাতীয় পরিচযপত্রের ফটোকপি। পিতা মাতা মৃত হলে মৃত্যু সনদ থাকলে তা প্রদান করতে হবে। ৫। উল্লেখ্য যে, যাদের জন্ম ০১/০১/২০০১ এর পর তাদের পিতা মাতা মৃত হলে প্রথমে অনলাইন জন্ম নিবন্ধন গ্রহণ করে পরে মৃত্যু সনদ গ্রহণ করতে হবে। ৬। বাড়ীর হোল্ডিং নাম্বার এবং হোল্ডিং ট্যাক্স এ রশিদ হাল সন লাগবে। ৭। আবেদনকারী /অভিভাাবকের মোবাইল নম্বর। ৮। ফরম এর সাথে ০১ কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি লাগবে। ৯। আবেদনের সাথে সংযুক্ত ডকুমেন্ট পত্র সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক / ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক স্বাক্ষর ও সীল বাধ্যতামূলক। ১০। আবেদন এর সাথে সংযুক্ত ডকুমেন্ট আবেদন জমা দেওয়ার সময় মূল কপি প্রদর্শন করতে হবে।

বিনা খরচে জন্ম নিবন্ধন করা যায় শিশুর বয়স কত থাকলে?

শিশুর বয়স ৪৫ দিন থেকে ৫ বছর পর্যন্ত হলে জন্ম নিবন্ধন করতে কি কি লাগে ইপিআই কার্ড (টিকা কার্ড) -এর সত্যায়িত ফটোকপি অথবা ইপিআই কর্মীর প্রত্যয়নপত্র। শিশুর পিতা-মাতার জতীয় পরিচয়পত্রের ফটোকপি অথবা পিতা-মাতার অনলাইন জন্ম নিবন্ধন (বাংলা ও ইংরেজি)। আবেদনকারীর (শিশুর) ১ পাসপোর্ট সাইজ কপি ছবি।

জন্ম নিবন্ধন ফি ২০২২ । জন্ম নিবন্ধন সংশোধন ফি অনলাইনে প্রদানের নিয়ম