সরকার পাঠ্য পুস্তুক নতুন আঙ্গিকে তৈরি করেছে এবং প্রতি বছর বই উৎসব হিসেবে ১ তারিখ বেছে নেয়া হয়- নতুন বইয়ের গন্ধে মন ভরে যায় – নতুন বই উৎসব ২০২৪

নতুন বই কবে দিবে? – অন্যান্য বছরের ন্যায় ০১ লা জানুয়ারি ২০২৪ তারিখে শিক্ষাবর্ষ শুরুর দিনে আনুষ্ঠানিকভাবে সমগ্রদেশে নতুন পাঠ্যপুস্তক বিতরণ সংক্রান্ত ‘বই উৎসব’ সরকারের রুটিন কাজ হিসেবে আয়োজনে মাননীয় নির্বাচন কমিশন সম্মতি প্রদান করেছেন (পত্র সংযুক্ত)। এ বারের বই সম্পূর্ণ নতুন বই এবং বইয়ে তথ্য লেখা ও ধরন সম্পূর্ণ ভিন্ন হবে।

বই বিতরণে কি টাকা নেয়া যাবে? না। সরকারি নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণের মাধ্যমে ‘বই উৎসব’ উদযাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ছা্ত্র ছাত্রীদের মধ্যে বই বিতরণের সময় কোনভাবে কোন অর্থ নেয়া যাবে না। সরকারি খরচে বই স্কুল পর্যন্ত পৌছে দেয়া হবে তাই নতুন বই বিনামুল্যে বিতরনযোগ্য।

তৃতীয় শ্রেণীর বই কেমন হবে? পরিমার্জিত নতুন কারিকুলামে পরীক্ষা পদ্ধতির চেয়ে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর শিখনকালীন মূল্যায়ন বা ধারাবাহিক মূল্যায়নকে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রাথমিকের তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা রাখা হয়নি। শুধু তৃতীয় শ্রেণি পর্যন্তই নয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে সামষ্টিক মূল্যায়ন বা পরীক্ষার পাশাপাশি ধারাবাহিক মূল্যায়ন রাখা হয়েছে বড় অংশে। আবশ্যিক বিষয় ছাড়া অন্য বিষয়গুলোর পরীক্ষা বাদ দেওয়া হয়েছে।

বই উৎসব ২০২৪ এর স্লোগান । ২০২৪ সালের নবম শ্রেণির বইয়ের তালিকা

২০২৪ সালে প্রাথমিকের তৃতীয় ও চতুর্থ শ্রেণি এবং অষ্টম ও নবম শ্রেণি। ২০২৫ সালে পঞ্চম শ্রেণি ও মাধ্যমিকের দশম শ্রেণিতে বাস্তবায়ন হচ্ছে।

নতুন বই উৎসব ২০২৪ । নতুন কারিকুলামের পাঠ্য বই কবে দিবে?

Caption: info source

নতুন বছরের পাঠ্যপুস্তক ২০২৪ । এখনও ওয়েবসাইটে বইয়ের তালিকা ও পিডিএফ যুক্ত করা হয়নি

দশম শ্রেণীর বই কি আলাদা?

কেন্দ্রীয়ভাবে পঞ্চম শ্রেণির সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হবে না। নিজ নিজ প্রতিষ্ঠানে পরীক্ষা নেওয়া হবে। দেওয়া হবে সনদ। নবম ও দশম শ্রেণির বই আলাদা করা হয়েছে। দশম শ্রেণির পাঠ্যবই পড়িয়েই এসএসসি ও সমমানের পাবলিক পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ এসএসসির ও সমমান পরীক্ষার আগে আর কোনও পাবলিক পরীক্ষা থাকছে না। উচ্চ মাধ্যমিকের একাদশ ও দ্বাদশ শ্রেণির বই আলাদা করা হয়েছে, পরীক্ষাও অনুষ্ঠিত হবে আলাদাভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *