আয়কর আইন ২০২৩ অনুসারে বেসরকারি প্রতিষ্ঠানের পিএফ, গ্র্যাচুইটির উপর ২৭.৫% আয়কর নির্ধারণ করা হয়েছিল তবে সম্প্রতি সমালোচনার মুখে পড়ে সেটি ১৫% নির্ধারণ করা হয়েছে – প্রভিডেন্ট ফান্ডের উপর কর ২০২৩

কোন আইন অনুসারে ২৭.৫% কর দেওয়ার ব্যবস্থা চালু হয়েছিল?–আয়কর আইন ২০২৩ অনুসারে চলতি অর্থবছর থেকে বেসরকারি কোম্পানি ও প্রতিষ্ঠানগুলোকে কর্মচারী কল্যাণ তহবিল থেকে অর্জিত আয়ের ওপর কর রিটার্ন দাখিল করা হয়েছে। শুধু তাই নয়, এই আয়ের ওপর ২৭ দশমিক ৫ শতাংশ হারে কর পরিশোধ করার নির্দেশনা দেওয়া হয়েছিল। বর্তমানে এটি কমিয়ে ১৫% করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড, আয়কর আইন, ২০২৩ (২০১৩ সনের ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, বেসরকারি প্রতিষ্ঠানের স্বীকৃত ভবিষ্য তহবিল (Recognized Provident Fund), অনুমোদিত আনুতোষিক তহবিল (Approved Gratuity Fund), অনুমোদিত বার্ধক্য তহবিল (Approved Superannuation Fund) এবং অনুমোদিত পেনশন তহবিল (Approved Pension Fund) হইতে উদ্ভূত আয়ের উপর ২০২০-২০২৪ করবর্ষের জন্য আয়করের হার ২৭.৫% এবং শর্ত পরিপালনের ব্যর্থতায় করহার ৩০%, উভয় স্থলে করহার হ্রাস করিয়া কেবল করহার ১৫% নির্ধারণ করেছে।

বেসরকারি স্বীকৃত প্রভিডেন্ট ফান্ড কি? প্রভিডেন্ট ফান্ড বা ভবিষ্য তহবিল ও গ্র্যাচুইটি বা আনুতোষিক তহবিল গঠনের মাধ্যমে চাকরিজীবীদের সঞ্চয়ে উৎসাহিত করা হয় এবং আর্থিক নিরাপত্তার ক্ষেত্র তৈরি হয়। যা দেশের মোট সঞ্চয় বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ক্ষেত্রে এ ধরনের তহবিলগুলোর আয়ের ওপর ১৫ শতাংশ হারে কর ধার্য করা হয়েছে।

বেসরকারি প্রভিডেন্ট ফান্ডে ২৭.৫ শতাংশ কর সংশোধন করে ১৫% কর আরোপ ২০২৩। প্রভিডেন্ট ফান্ড আইন

কোনো আয়বর্ষে কোনো ব্যক্তির মোট আয়ের ভিত্তিতে আয়কর ধার্য, আরোপ, পরিশোধ বা সংগ্রহ করা হইবে। এই আইনের বিধানাবলি সাপেক্ষে, সংসদ কর্তৃক প্রণীত আইনের অধীন কোনো করবর্ষভিত্তিক নির্ধারিত হারে আয়কর ধার্য, আরোপ, পরিশোধ বা সংগ্রহ করা হইবে। তবে আয়বর্ষ ব্যতীত অন্য কোনো মেয়াদে অর্জিত আয়ের উপর নির্ধারিত হারে আয়কর ধার্য, আরোপ, পরিশোধ বা সংগ্রহ করা যাইবে

আয়কর আইন ২০২৩

বেসরকারি প্রতিষ্ঠানের সুযোগ সুবিধা ২০২৩ । পিএফ ছাড়াও কি গ্র্যাচুইটি সুবিধা পাওয়া যায়?

  1. স্বীকৃত ভবিষ্য তহবিল (Recognized Provident Fund) -বেশির ভাগ বেসরকারি প্রতিষ্ঠানে কার্যকর থাকে।
  2. অনুমোদিত আনুতোষিক তহবিল (Approved Gratuity Fund)-খুবই কম প্রতিষ্ঠানে থাকে।
  3. অনুমোদিত বার্ধক্য তহবিল (Approved Superannuation Fund)-বিশেষ প্রতিষ্ঠানগুলোতে কার্যকর রয়েছে।
  4. অনুমোদিত পেনশন তহবিল (Approved Pension Fund)-নতুন সার্বজনীন পেনশন বিধিমালার অংশ হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে।

অনুমোদিত পেনশন তহবিল কি?

সম্প্রতি সার্বজনীন পেনশন বিধিমালা ২০২৩ চালু করা হয়েছে। যে সব নাগরিকের জন্য কোন পেনশন ব্যবস্থা চালু নেই, ১৮ থেকে ৫০ বছর বয়সী সেই নাগরিকরা এই স্কিমে অংশ নিতে পারবেন এবং ৬০ বছর বয়স হওয়ার পর থেকে পেনশন সুবিধা পাবেন। সবার জন্য পেনশন কর্মসূচী চালু হয়েছে এবং এখন কর্তৃপক্ষ এবং বিধিমালা তৈরি করে পেনশন ব্যবস্থা চালু করতে পারবে। যে সকল প্রতিষ্ঠান বা বেসরকারি ইমপ্লয়ি বেসরকারি সার্বজনীন পেনশনের আওতায় চাঁদা দিবে এবং কর্তৃপক্ষও চাঁদার অংশ পরিশোধ করবে কর্তৃপক্ষের নিকট হতে অনুমতি নিয়ে তাই এর আওতায় চলে আসবে। সর্বজনীন পেনশন কর্মসূচিতে ৪টি স্কিম রাখা হয়েছে। এগুলো হলো যথাক্রমে- প্রবাস স্কিম, প্রগতি স্কিম, সুরক্ষা ও সমতা স্কিম। প্রগতি পেনশন স্কিমটি মূলত বেসরকারি চাকরিজীবীদের জন্য প্রযোজ্য।

আয়কর কত রকমের হয়?

নতুন আইনের বিধানানুযায়ী করাদি ধার্য, আরোপ, পরিশোধ বা সংগ্রহ করা হইবে, যথা:—(ক) উৎসে কর; (খ) অগ্রিম আয়কর; (গ) ন্যূনতম কর; এবং (ঘ) অন্য কোনো কর । এই আইনের বিধানাবলি সাপেক্ষে, সংসদ কর্তৃক প্রণীত আইনের অধীন নির্ধারিত হারে ও প্রকৃতিতে সারচার্জ অথবা অন্য কোনো চার্জ ধার্য, আরোপ বা সংগ্রহ করা হইবে।এই ধারায় যাহা কিছুই থাকুক না কেন, নিম্নবর্ণিত ক্ষেত্রসমূহে অংশ ৭ এবং সপ্তম তফসিলে বর্ণিত হারে কর আরোপিত হইবে, যথা:- (ক) মূলধনি আয় হিসাবে পরিগণিত যেকোনো আয় (খ) লভ্যাংশ হিসাবে পরিগণিত যেকোনো আয়; এবং (গ) লটারি, শব্দজট, কার্ড গেইম, অনলাইন গেইম অথবা এইরূপ যেকোনো প্রকৃতির খেলায় জয় লাভ করিয়া কোনো অর্থ প্রাপ্ত হইলে এইরূপ প্রাপ্তি।

https://bdservicerules.info/%E0%A6%86%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%95%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%87%E0%A6%A8-%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%A9-%E0%A5%A4-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%A8-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%A8-%E0%A6%95%E0%A7%8D/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *