বাংলাদেশে নতুন ভূমি আইন কার্যকর হয়েছে- ইতোমধ্যে গেজেট আকারে প্রকাশিত হয়েছে– ভূমি আইন ২০২৩ এর গেজেট pdf

ভূমি অপরাধের মামলায় কি জামিন পাওয়া যাবে না? ভূমি প্রতারণা সংক্রান্ত অপরাধ এবং ভূমি জালিয়াতি সংক্রান্ত অপরাধ অজামিনযোগ্য তাই সতর্ক হউন।  অন্যান্য অপরাধ জামিনযোগ্য এবং আপোষযোগ্য হতে পারে কিন্তু ৮ ধরনের অপরাধের ক্ষেত্রে কোন জামিন পাওয়া যাবে না।

কোন আদালতে বিচার হবে? ভূমি প্রতারণা সংক্রান্ত অপরাধ, ভূমি জালিয়াতি সংক্রান্ত অপরাধ প্রথম শ্রেণির জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টে বিচার কার্য অনুষ্ঠিত হইবে। মাত্র ৬ মাস বা ১৮০ দিনের মধ্যে বিচার কার্য শেষ করতে হবে। ফৌজদারি কার্যবিধির বিধান প্রযোজ্য হইবে। শুধুমাত্র দেওয়ানি আদালতে সীমা বন্ধ হইবে না। ভূমি প্রতারণা সংক্রান্ত অপরাধ, ভূমি জালিয়াতি সংক্রান্ত অপরাধ, অবৈধ দখলচ্যুত ব্যক্তির দখল পুনরুদ্ধার সংক্রান্ত আদেশ এবং অপরাধ পুনঃসংগঠনের বিচার ব্যতীত অন্যান্য অপরাধ তফসিলভুক্ত হওয়া সাপেক্ষে মোবাইল কোর্টের মাধ্যমে বিচার করা যাবে।

জমির দলিল বলতে কি বোঝায়? –দলিল অর্থে ভূমির মালিকানা হস্তান্তর বা বণ্টনের উদ্দেশ্যে সম্পাদিত বা কৃত যে কোনো দলিল, বায়না দলিল, রসিদ, আম মোক্তারনামা, নকশা, স্কেচ, ম্যাপ, হাত, নকশা, খতিয়ান, ডুপ্লিকেট কার্বন রসিদ, ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা, বরাদ্দপত্র, ছাড়পত্র, অনাপত্তিপত্র, এফিডেভিট এবং এতদ্‌সংক্রান্ত অন্য কোনো দলিলও ইহার অন্তর্ভুক্ত হইবে। আমার যে দলিল নাই, দলিল বলতে অন্যান্য নথিকেও বোঝায়।

নতুন ভূমি আইন ২০২৩ দলিল যার জমি তার । ভূমি আইন ২০২৩ দখল সংক্রান্ত । ভূমি আইন ও বিধিমালা pdf

কোনো ব্যক্তি অপর কোনো ব্যক্তি বলিয়া মিথ্যা পরিচয় প্রদান করিয়া বা জ্ঞাতসারে এক ব্যক্তিকে অপর ব্যক্তিরূপে প্রতিস্থাপিত করিয়া কোনো ভূমি সম্পূর্ণ বা উহার অংশবিশেষ হস্তান্তর বা সমর্পণ করলেও অপরাধ হবে। মিথ্যা বিবরণ সংবলিত কোনো দলিল স্বাক্ষর বা সম্পাদন করলেও ভূমি অপরাধ হবে।

ভূমি আইন ২০২৩ এর গেজেট pdf

ভূমি আইন ২০২৩ ডাউনলোড

ভূমি বিষয়ক ৮ ধরণের অপরাধ । যে কোন একটি করলেই ৭ বছরের জেলা হতে পারে

  1. ভূমি প্রতারণা;
  2. ভূমি জালিয়াতি;
  3. অবৈধ দখল;
  4. ক্রেতা বরাবর বিক্রিত ভূমির দখল হস্তান্তর না করা;
  5. সীমানা বা ভূমির ক্ষতিসাধন;
  6. সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা জনসাধারণের ব্যবহার্য ভূমির অবৈধ দখল, প্রবেশ বা কোনো কাঠামো নির্মাণ বা ক্ষতিসাধন;
  7. সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের স্বার্থযুক্ত বা জনসাধারণের ব্যবহার্য ভূমি অবৈধ ভরাট, শ্রেণি পরিবর্তন, ইত্যাদি;
  8. মাটির উপরিস্তর কর্তন ও ভরাট।

ভূমি অপরাধের দণ্ড কি কি?

ভূমি প্রতারণা সংক্রান্ত অপরাধ এবং ভূমি জালিয়াতি সংক্রান্ত অপরাধে অনধিক ৭(সাত) বছর কারাদণ্ড ও অর্থদণ্ড প্রদান করা হবে। অন্যান্য অপরাধে অনধিক ২(দুই) বছর কারাদণ্ড ও অর্থদণ্ড প্রদান করা হবে। একই অপরাধ পুনঃসংগঠন করলে দণ্ড দিগুণ হবে। তাই কোন অপরাধ একাধিকবার করার আগে ভেবে দেখুন।

দলিল যার জমি তার আইন পাস ২০২৩ । নতুন ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন চূড়ান্ত ভাবে পাশ হয়েছে ভূমি সংস্কার আইন ২০২৩ । জমি বর্গাচুক্তির বিধি -বিধান জেনে নিন মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সুবিধা ২০২৩ । ঢাকা মেডিকেলে ৩০ (ত্রিশ) লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে?
Return New Form Excel File (2023-24)- Male Version । আয়কর রিটার্ন ফরম এক্সেল ডাউনলোড আয়কর রিটার্ন বিধিমালা ২০২৩ । ব্যক্তি আয়কর ফরম পূরণের নিয়ম কি? RS khatian online Application। জমির মৌজা ম্যাপ কোথায় পাওয়া যায়?

3 thoughts on “ভূমি আইন ২০২৩ এর গেজেট pdf । নতুন ভূমি আইনের সারসংক্ষেপ দেখে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *