টাঙ্গাইলের করটিয়া ইউনিয়ন পরিষদ এরিয়াতে জমির দাম  – জেএল নং ১০৬ তে সর্বনিম্ন ১,৫০,০০০ টাকা হতে সর্বোচ্চ ১৪,০০,০০০ টাকা সরকারি মূল্য নির্ধারিত – মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা ২০২৪

করটিয়া কোথায়?–করটিয়া জমিদারি টাঙ্গাইল জেলার একটি প্রাচীন জমিদার পরিবার। এ জমিদারির পন্নী পরিবারের সাদত আলী খান পন্নী সতেরো শতকের প্রথমদিকে করটিয়াতে বসবাস শুরু করলে তারা করটিয়ার জমিদার হিসেবে পরিচিতি লাভ করেন। উনিশ শতকের প্রথম দিকে সাদত আলী খান পন্নী সম্পত্তির মালিকানা নিয়ে নানা মামলায় জড়িয়ে পড়েন। ঢাকার জমিদার খাজা আলীমুল্লাহর সহায়তায় তিনি পৈত্রিক সম্পত্তি উদ্ধার করেন, কিন্তু শর্ত ভঙ্গের কারণে পাল্টা মামলা করে খাজা আলিমুল্লাহ ভোগ-স্বত্বের ডিক্রি লাভ করেন। তখন সাদত আলী খান সম্পত্তি রক্ষার জন্য স্ত্রী জমরুদুন্নেসা খানমের নামে তা দানপত্র করে দেন। পরে অবশ্য উভয় পক্ষের মধ্যে আপোষ মীমাংসা হয়।

সাদত আলী খান সম্পত্তির ৭ আনা অংশ খাজা আলিমুল্লাহকে ছেড়ে দেন। অতঃপর বাংলা ১২২৭ সনের ৯ পৌষ সাদত আলী খান এবং তাঁর স্ত্রী জমরুদুন্নেসা খানম যৌথভাবে একটি দলিল করেন। এতে সমস্ত সম্পত্তি দুটি ভাগে বিভক্ত করে এক ভাগ পরিবারের ব্যয় ও অন্য ভাগ ওয়াকফ্ করে ধর্মীয় ও দাতব্য কাজে ব্যয় করার জন্য নির্দিষ্ট করা হয়। ওয়াকফ্ সম্পত্তি দেখাশুনা করার জন্য মুতাওয়াল্লী নিয়োগের বিধান রাখা হয়। সাদত আলী খান পন্নীর মৃত্যুর পর তাঁর পুত্র হাফেজ মাহমুদ আলী খান পন্নী মুতাওয়াল্লী ছিলেন। মাহমুদ আলী খান পন্নীর মৃত্যুর (১৮৯৬) পর মুতাওয়াল্লী কে হবেন এ নিয়ে তাঁর পুত্র ওয়াজেদ আলী খান পন্নী (চাঁদ মিয়া) এবং পিতামহী জমরুদুন্নেসা খানমের মধ্যে বিবাদ ও মামলা মোকদ্দমা সংঘটিত হয়। পরিশেষে ওয়াজেদ আলী খান পন্নী জয়ী হন এবং দক্ষতার সঙ্গে জমিদারি পরিচালনা করেন।

ব্যক্তি মালিকানাধীন ভূমির উপরিস্থ স্থাপনা, ইমারত, ফ্ল্যাট বা এপার্টমেন্ট হস্তান্তরের দলিল নিবন্ধনের ক্ষেত্রে হস্তান্তরকারী প্রদত্ত বা স্বনির্ধারণী মূল্য বাজার মূল্য হিসাবে গণ্য করিতে হইবে, তবে উক্ত মূল্য, প্রতি বর্গফুটের জন্য, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে ১৫০০ (পনের শত) টাকা, এবং ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশন এলাকা ব্যতীত অন্যান্য শহরাঞ্চলের ক্ষেত্রে ১২০০ (বার শত) টাকা ও মফস্বল এলাকার ক্ষেত্রে ১০০০ (এক হাজার) টাকার কম হইবে না।

টাঙ্গাইলের করটিয়া মৌজায় জমি মূল্য ২০২৪ । করটিয়া মৌজার জমির সরকারি দাম কত?

ওয়াজেদ আলী খান পন্নী (চাঁদ মিয়া) ছিলেন করটিয়া জমিদারকুলের সবচেয়ে স্বনামধন্য। তিনি জমিদারি সম্প্রসারণসহ প্রজাদের সকল সুযোগ সুবিধা প্রদানে মনোনিবেশ করেন। তিনি ১৯০১ সালে করটিয়াতে হাফেজ মাহমুদ আলী ইনস্টিটিউশনটি স্থাপন করেন। তাঁর উদ্যোগে ১৯০৬ সালে করটিয়াতে নিখিল বাংলা মুসলিম শিক্ষা সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নওয়াব স্যার সলিমুল্লাহ। ১৯১০ সালে চাঁদমিয়া করটিয়াতে আয়োজন করেন মুসলিম এডুকেশন কনফারেন্স।

Caption: Tangail Mouza Land Price bdপূরাতন মূল্য তালিকা দেখুন

টাঙ্গাইলে মৌজা অনুযায়ী সম্পত্তির মূল্য দেখুন । জমির বাজার মূল্য বা দলিলের সর্বনিম্নমূল্য দেখে নিন

  1. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, কালিহাতী, টাঙ্গাইল ডাউনলোড
  2. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, টাঙ্গাইল সদর, টাঙ্গাইল ডাউনলোড
  3. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, সখিপুর, টাঙ্গাইল ডাউনলোড
  4. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, নাগরপুর, টাঙ্গাইল ডাউনলোড
  5. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, মির্জাপুর, টাঙ্গাইল ডাউনলোড
  6. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, মধুপুর, টাঙ্গাইল ডাউনলোড
  7. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, গোপালপুর, টাঙ্গাইল ডাউনলোড
  8. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, ঘাটাইল, টাঙ্গাইল ডাউনলোড
  9. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, ধনবাড়ী, টাঙ্গাইল ডাউনলোড
  10. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, দেলদুয়ার, টাঙ্গাইল ডাউনলোড
  11. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, ভূঞাপুর, টাঙ্গাইল ডাউনলোড
  12. সাব-রেজিস্ট্রার এর কার্যালয়, বাসাইল, টাঙ্গাইল ডাউনলোড

জমির সরকারি মূল্য বেশি থাকলে কি বেচা কেনা কম হয়?

হ্যাঁ। জমির সরকারি মূল্য বেশি থাকলে জমির দলিল খরচ বেশি পড়ে ফলে জমি বিক্রিতে ভাটা আসে। সংশ্লিষ্ট সাব-রেজিষ্ট্রি অফিসে দলিলকৃত জমির মূল্যের গড় করে নির্ধারণ করে থাকে।  ক্রেতা ও বিক্রেতার সম্মতিতে নির্ধারিত মূল্য মোতাবেক জমি ক্রয় বিক্রয় হলেও সরকারি মূল্যে খরচ বা দলিল ব্যয় পরিশোধ করতে হয়। তবে, প্রত্যেক এলাকায় সাধারনতএকটি মূল্য মানুষেরা নির্ধারন করে ফেলে কেনা বেচা থেকে।

জমি মৌজা ম্যাপ ডাউনলোড বাংলাদেশ । মৌজা ম্যাপ কি প্রিন্ট কপি ভালো নাকি স্ক্যান কপি? RS khatian online Application। জমির মৌজা ম্যাপ কোথায় পাওয়া যায়? মৌজা ম্যাপ ডাউনলোড । দেশে বা প্রবাসে বসে মৌজা ম্যাপ যেভাবে পাবেন

Tangail District Land Market Value । টাঙ্গাইলে মৌজাওয়ারী জমির সর্বনিম্ন বাজার মূল্য কত?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *