ইপিজেড নিম্নতম মজুরি বোর্ড কর্তৃক বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর অধীন জোনসমূহের অন্তর্গত শিল্প প্রতিষ্ঠানে নিযুক্ত সকল শ্রমিকের নিম্নতম মজুরির হারের খসড়া সুপারিশ, ২০২৩ প্রকাশিত হয়েছে- শ্রমিকের নিম্নতম মজুরি সুপারিশ ২০২৩

শ্রমিকের নিম্নতম নতুন মজুরি হার? – বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ (২০১৯ সনের ০২ নং আইন) এর ধারা ৬৬ ও বাংলাদেশ ইপিজেড শ্রম বিধিমালা, ২০২২ এর বিধি ১৩৬ (১) মোতাবেক ইপিজেড নিম্নতম মজুরি বোর্ড কর্তৃক বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর অধীন জোনসমূহের অন্তর্গত শিল্প প্রতিষ্ঠানে নিযুক্ত সকল শ্রমিকের নিম্নতম মজুরির হারের খসড়া সুপারিশ, ২০২৩ সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য এই প্রজ্ঞাপন মারফত প্রকাশ করা হয়েছে।

কত দিনের মধ্যে আপত্তি না দিলে চূড়ান্ত প্রজ্ঞাপন? জোনসমূহের অন্তর্গত শিল্প প্রতিষ্ঠানে নিযুক্ত শ্রমিকগণের নিম্নতম মজুরির হারের খসড়া সুপারিশের উপর যদি কাহারও কোনো আপত্তি বা সুপারিশ থাকে তাহা হইলে এই গেজেট প্রজ্ঞাপন প্রকাশের ১৪ (চৌদ্দ) দিনের মধ্যে উক্ত আপত্তি বা সুপারিশ উপাত্তসহ লিখিতভাবে চেয়ারম্যান, ইপিজেড নিম্নতম মজুরি বোর্ড, বাড়ি নং- ১৯/ডি, রোড নং-৬, ধানমন্ডি, ঢাকা- ১২০৫ বরাবর প্রেরণ করিতে হইবে। উক্ত সময়সীমার মধ্যে প্রদত্ত আপত্তি বা সুপারিশ বিবেচনার পর বোর্ড সরকারের নিকট চূড়ান্ত সুপারিশ পেশ করিবে।

মোট মজুরি কত নির্ধারিত হইবে? এই সুপারিশে বর্ণিত তফসিল “ক” “খ” “গ” ও “ঘ” এ উল্লিখিত নিম্নতম মজুরি হার বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের অধীন জোনসমূহের অন্তর্গত সংশ্লিষ্ট সকল শিল্প প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হইবে। মূল মজুরির সহিত বাড়ি ভাড়া (মূল মজুরির ৫০%) ও চিকিৎসা ভাতা (নির্ধারিত ২,৩৭৫/- টাকা) যুক্ত হয়ে মোট মজুরি নির্ধারিত হইবে অর্থাৎ মোট মজুরি = মূল মজুরি + বাড়ি ভাড়া (মূল মজুরির ৫০%) + চিকিৎসা ভাতা (নির্ধারিত ২,৩৭৫/- টাকা)। এতদ্ব্যতীত, প্রতিটি শিল্প প্রতিষ্ঠান তাহাদের নিযুক্ত সকল শ্রমিকের জন্য খাদ্য অথবা খাদ্য ভাতা এবং পরিবহন সুবিধা অথবা যাতায়াত ভাতা প্রদান করিবেন।

গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা ২০২৩ । গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০২৩

বার্ষিক বেতন বৃদ্ধি কি ১০% হবে? সার্বিক কাজের মূল্যায়নের ভিত্তিতে কোনো শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের বার্ষিক মজুরি বৃদ্ধির হার নির্ধারিত হইবে। এক্ষেত্রে, ন্যূনতম ৫০% শ্রমিকের বার্ষিক মজুরি বৃদ্ধির হার হইবে মূল মজুরির ন্যূনতম ১০%। অবশিষ্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির হার তাহাদের কাজের মানের উপর ভিত্তি করিয়া মূল মজুরির ন্যূনতম ৫-১০% হইবে।

শ্রমিকের নিম্নতম মজুরির হারের খসড়া সুপারিশ, ২০২৩ পিডিএফ

স্কিলস শ্রমিকের গ্রেড ভিত্তিক মজুরি ২০২৩ । ট্রেনিদের মোট বেতন কি ১০১৭৫ টাকা?

  1. হাই স্কিল্ড – গ্রেড ১ সর্বমোট মজুরি ১৭,০০০ টাকা
  2. সিনিয়র অপারেটর -গ্রেড ২ সর্বমোট মজুরি ১৫,২০০ টাকা
  3. অপারেট- গ্রেড ৩ সর্বমোট মজুরি ১৪,৪৫০ টাকা
  4. জুনিয়র অপারেটর- গ্রেড ৪ সর্বমোট মজুরি ১৩,৮০০ টাকা
  5. হেলপার – গ্রেড ৫ সর্বমোট মজুরি ১২,৮০০ টাকা
  6. শিক্ষানবিশ – গ্রেড ৬ সর্বমোট মজুরি ১০,১৭৫ টাকা

পে ফিক্সেশন করে নতুন মজুরি সমন্বয় হবে?

শ্রমিক বর্তমানে যে গ্রেডে কর্মরত রহিয়াছেন এই সুপারিশকৃত মজুরি কাঠামোতে তাহাকে সেই গ্রেডেই স্থলাভিষিক্ত করিয়া সমন্বয়পূর্বক তাহার মজুরি নির্ধারণ করিতে হইবে। কোনো শ্রমিককে তাহার বিদ্যমান গ্রেড হইতে নিম্নতর গ্রেডভুক্ত করা যাইবে না। উল্লেখ্য, পুনঃনির্ধারিত মূল এবং মোট মজুরি কোনোভাবেই তাহার বর্তমান মূল এবং মোট মজুরি হইতে কম হইবে না। প্রত্যেক শিল্প প্রতিষ্ঠানের মালিক বা নিয়োগকর্তা প্রতিটি গ্রেড বা পদের বিপরীতে তাহার প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের পে-ফিক্সেশন করিবেন। এক্ষেত্রে শ্রমিকের চাকরিকাল (ভগ্নাংশসহ) বিবেচনা করিয়া বর্তমান মজুরির সাথে নতুন মজুরি এমনভাবে সমন্বয় করিবেন যাহাতে প্রত্যেক শ্রমিকের মূল মজুরি পূর্বের আহরিত সর্বশেষ মূল মজুরির তুলনায় বেশি হয় এবং একই গ্রেডে একজন পুরাতন ও একজন নতুন শ্রমিকের মজুরির মধ্যে দৃশ্যমান ও যৌক্তিক ব্যবধান থাকে। মূল মজুরি সমন্বয়ের ক্ষেত্রে অবশ্যই শ্রমিকের চাকরিকাল বিবেচ্য হইবে। এই সুপারিশের আলোকে সরকার কর্তৃক প্রজ্ঞাপন জারির পর হইতে জোনসমূহের অন্তর্গত শিল্প প্রতিষ্ঠানের মালিকগণ তফসিলে উল্লিখিত সংশ্লিষ্ট গ্রেড অনুযায়ী শ্রমিকদের যথাযথ গ্রেডে সন্নিবেশ করিয়া মজুরি রেজিস্টারভুক্ত করিয়া মজুরি প্রদান করিবেন।

শিক্ষানবিশ প্রিরিয়ড কত দিন? শিক্ষানবিশ শ্রমিকের ক্ষেত্রে শিক্ষানবিশিকাল হইবে ৩ (তিন) ) মাস। তবে শর্ত থাকে যে, একজন শ্রমিকের ক্ষেত্রে শিক্ষানবিশিকাল আরো ৩ (তিন) মাস বৃদ্ধি করা যাইবে যদি কোনো কারণে প্রথম ৩ (তিন) মাস শিক্ষানবিশিকালে তাহার কাজের মান নির্ণয় করা সম্ভব না হয়। শিক্ষানবিশিকালে শিক্ষানবিশ শ্রমিক মাসিক সর্বসাকুল্যে ১০১৭৫/- [মূল মজুরি ৫২০০/-, বাড়ী ভাড়া ২৬০০/- (মূল মজুরির ৫০%) এবং চিকিৎসা ভাতা নির্ধারিত ২৩৭৫/-] টাকা মজুরি প্রাপ্ত হইবেন। শিক্ষানবিশিকাল সমাপ্ত হইবার পর শিক্ষানবিশ শ্রমিক সংশ্লিষ্ট গ্রেডের স্থায়ী শ্রমিক হিসাবে নিযুক্ত হইবেন। (১৪) জোনসমূহের অন্তর্গত বিভিন্ন সেক্টরের শিল্প প্রতিষ্ঠানসমূহে নিযুক্ত শ্রমিকগণ বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, ২০১৯ এবং বাংলাদেশ ইপিজেড শ্রম বিধিমালা, ২০২২ এর সংশ্লিষ্ট ধারা ও বিধি অনুযায়ী ভাতাদি ও অন্যান্য সুবিধাদি প্রাপ্য হইবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *