পোষ্ট অফিস সঞ্চয় ব্যাংক মেয়াদী হিসাব এবং সঞ্চয়পত্র দুটি বিনিয়োগ স্কিমই পোষ্ট অফিসে পাবেন- সঞ্চয়পত্র চাইলে ব্যাংক থেকেও কিনতে পারেন কিন্তু সঞ্চয় মেয়াদী হিসাব ব্যাংক নাই- যে গুলো ব্যাংকে আছে সেগুলো খুব কম মুনাফা দেয়– সবচেয়ে নিরাপদ বিনিয়োগ ২০২৪

মেয়াদী হিসাব খুলতে কি কি কাগজপত্র লাগে? ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব ও মেয়াদী হিসাব খোলার ক্ষেত্রে আমানতকারীর ও নমিনীর NID এর ফটোকপি, আমানতকারীর ও নমিনীর ২ কপি করে ছবি, ২ লক্ষ টাকা পর্যন্ত নগদে ক্রয় করা যাবে। ২ লক্ষ টাকার বেশি হলে MICR চেকের মাধ্যমে পরিশোধ করতে হবে এবং উক্ত চেকের ফটোকপি লাগবে। চেকের উল্টো পৃষ্টায় “Good for payment” লিখে ব্যাংক কর্মকর্তার স্বাক্ষর অথবা সংশ্লিষ্ট ব্যাংক থেকে (কর্মকর্তার স্বাক্ষর ও সীল সম্বলিত) ইনটিমেশন ফরম জমা দিতে হবে। (ইনটিমেশন ফরম ওয়েব সাইটে দেয়া আছে)। এছাড়াও ৫ লক্ষ টাকার বেশি হলে TIN লাগবে এবং Tax রিটার্ন জমার প্রমাণক (জমার রশীদ/প্রত্যয়ণপত্র) লাগবে । আমানতকারীকে পোস্ট অফিসে উপস্থিত হয়ে পোস্টমাস্টারের সম্মুখে ফরমে স্বাক্ষর দিতে হবে।

সঞ্চয়পত্র কিনতে কি কি কাগজ লাগে? আমানতকারীর ও নমিনীর NID এর ফটোকপি,  আমানতকারীর ও নমিনীর ২ কপি করে ছবি, ব্যাংকের হিসাব নম্বর সম্বলিত MICR চেকের ফটোকপি লাগে। ১ লক্ষ টাকা পর্যন্ত নগদে ক্রয় করা যাবে এবং ১ লক্ষ টাকার বেশি হলে MICR চেকের মাধ্যমে পরিশোধ করতে হবে এবং উক্ত চেকের ও TIN এর ফটোকপি লাগে। ৫ লক্ষ টাকার বেশি হলে TIN এবং Tax রিটার্ন জমার প্রমাণক (জমার রশীদ/প্রত্যয়ণপত্র) লাগবে এবং চেকের উল্টো পৃষ্টায় “Good for payment” লিখে ব্যাংক কর্মকর্তার স্বাক্ষর অথবা সংশ্লিষ্ট ব্যাংক থেকে (কর্মকর্তার স্বাক্ষর ও সীল সম্বলিত) ইনটিমেশন ফরম জমা দিতে হবে। (ইনটিমেশন ফরম ওয়েব সাইটে দেয়া আছে)। এছাড়াও আমানতকারী ও নমিনী উভয়কে পোস্ট অফিসে উপস্থিত হয়ে পোস্টমাস্টারের সম্মুখে স্বাক্ষর দিতে হবে।

মেয়াদী আমানত ও সঞ্চয়পত্রের মুনাফার হার কি একই? হুম একই। মেয়াদান্তে (৩ বছর) মুনাফা ১১.২৮% মুনাফা দেয়। তবে ১ (এক) বছর, ২ (দুই) বছর অথবা ৩ (তিন) বছর মেয়াদী হিসাব খোলা যায়। এক্ষেত্রে মুনাফার হার ১ (এক) বছরের জন্য ১০.২০%, ২ (দুই) বছরের জন্য ১০.৭০% এবং ৩ (তিন) বছরের জন্য ১১.২৮%। আমানতকারী ইচ্ছা করলে প্রতি ৬ মাস অন্তর মুনাফা উত্তোলন করতে পারেন। সে ক্ষেত্রে ১ম বছরে ৯.০০%, ২য় বছরে ৯.৫০% এবং ৩য় বছরে ১০.০০% হারে মুনাফা প্রদেয় হইবে।

ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদী হিসাব ২০২৪ । পোস্ট অফিস মাসিক ডিপিএস । ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব

যারা প্রতি মাসে বা ৩ মাস অন্তর মুনাফা পেতে চান তারা সঞ্চয়পত্র কিনতে পারেন। অন্যদিকে দীর্ঘ মেয়াদে বিনিয়োগে মেয়াদান্তে মুনাফা পেতে মেয়াদী হিসাব বা ৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র কিনুন।

Caption: Sanchayparto Profit rate

সঞ্চয়পত্রের মুনাফার হার ২০২৪ । কেন আপনি মেয়াদী আমানতে বিনিয়োগ করবেন?

  1. প্রথমত যদি সঞ্চয়পত্র লিমিট শেষ হয়ে থাকে তবে মেয়াদী আমনত গ্রহণ করতে পারেন।
  2. প্রতিমাসে মুনাফা না চাইলে মেয়াদী আমানতে বিনিয়োগ করতে পারেন।
  3. বাংলাদেশ সঞ্চয়পত্র ১১.২৮% অন্যদিকে মেয়াদী আমানতেও ১১.২৮% মুনাফা পাওয়া যায়।
  4. মহিলাদের জন্য পরিবার সঞ্চয়পত্রে বেশি মুনাফা। অন্যদিকে পুরুষগণ ৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র বা মেয়াদী আমানতের বিনিয়োগ করতে পারেন।

সঞ্চয়পত্র ও মেয়াদী আমানতের পার্থক্য কি?

মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে সঞ্চয়পত্রে মুনাফা পাওয়া যায়। মেয়াদী সঞ্চয়ে মেদান্তে পাওয়া যায় তবে ৩ মাস পর পর মুনাফা পাওয়া যাবে।  সকল শ্রেণী ও পেশার বাংলাদেশী নাগরিক বিনিয়োগ করতে পারবেনঃ। নাবালকের পক্ষেও এ হিসাব খোলা যায়।  মেয়াদী আমানতে একক হিসেবে ১০ লক্ষ টাকা এবং যুগ্ম হিসেবে ২০ লক্ষ টাকা অন্য দিকে সঞ্চয়পত্রে ৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। সকল শ্রেণী ও পেশার বাংলাদেশী নাগরিক এ প্রকল্পে হিসাব খুলতে পারেন এবং নমিনী নিয়োগ করা যায় / পরিবর্তন ও বাতিল করা যায়।  স্বয়ংক্রিয় পুনঃবিনিয়োগ সুবিধা পাওয়া যায় কিন্তু সঞ্চয়পত্রে স্বয়ংক্রিয় বিনিয়োগ সুবিধা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *