জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইন্টার্নশিপ আহবান বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে- সরকারি অফিসে ইন্টার্নশিপ বিজ্ঞপ্তি ২০২৪

কতজন ইন্টার্নশীপ করতে পারবেন? ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ এর আওতায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন তিন (০৩) মাস মেয়াদে ১০ (দশ) জনকে ইন্টার্নশিপ প্রদান করা হবে। ইন্টার্নশিপ গ্রহণের জন্য আগ্রহী প্রার্থীগণের নিকট হতে শর্ত সাপেক্ষে আবেদনপত্র আহবান করা হয়েছে।  ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ অনুচ্ছেদ ১২ (গ) অনুযায়ী নির্বাচিত প্রার্থীকে একটি ঘোষণাপত্র ও একটি চুক্তিপত্র স্বাক্ষর করতে হবে। ইন্টার্নশিপ চলাকালীন মাসিক ১০,০০০/- (দশ হাজার) টাকা হারে ‘ইন্টার্নশিপ ভাতা’ প্রদান করা হবে। ‘ইন্টার্নশিপ ভাতা’ ব্যতীত অন্য কোনো ভাতা/সুবিধা প্রদান করা হবে না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইন্টার্নশীপ আবেদনের যোগ্যতা কি লাগবে? আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক/স্নাতকোত্তর/সমমান পরীক্ষায় উত্তীর্ণ অথবা বর্ণিত পরীক্ষায় অবতীর্ণ (Appeared) হতে হবে। অবতীর্ণ প্রার্থীগণকে পরীক্ষায় অবতীর্ণ মর্মে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। স্নাতক/স্নাতকোত্তর/সমমান ডিগ্রি অর্জনের দুই (০২) বছরের মধ্যে আবেদন করতে হবে এবং ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ এর অধীন একজন প্রার্থী শুধু একবার ইন্টার্নশিপ করতে পারবে। কোনো আবেদনকারী অন্য কোনো কর্মে নিয়োজিত থাকলে নিয়োগকারী কর্তৃপক্ষের অনাপত্তি সনদ দাখিল করতে হবে।

ইন্টার্নশীপ কালীন ভাতা পাওয়া যাবে? হ্যাঁ। মাসিক ১০০০০ টাকা পাওয়া যাবে। জনপ্রশাসন মন্ত্রণালয় নির্ধারিত একজন সুপারভাইজারের অধীন ইন্টার্নশিপ সম্পন্ন করতে হবে। ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ অনুযায়ী ‘ইন্টার্নশিপ ভাতা’ প্রাপ্তির জন্য প্রার্থীকে প্রতিমাসে সুপারভাইজারের নিকট থেকে সন্তোষজনক কর্মকালের প্রত্যয়ন দাখিল করতে হবে। ইন্টার্নশিপ চলাকালীন ইন্টার্ন ‘কর্মে নিয়োজিত রয়েছেন’ মর্মে কোনোরূপ প্রত্যয়ন প্রদান করা হবে না। তবে সফলভাবে ইন্টার্নশিপ সম্পন্ন করার পর ইন্টার্নকে সনদ প্রদান করা হবে। ইন্টার্নশিপ সনদ কোনোভাবেই কোনো প্রতিষ্ঠানে স্থায়ী, অস্থায়ী বা অন্য কোনো প্রকার চাকরির ক্ষেত্রে প্রাধিকার/অগ্রাধিকার হিসেবে গণ্য হবে না ।

ইন্টার্নশীপের জন্য অনলাইনে আবেদন করা যাবে / আবেদনের শেষ তারিখ ১৫ মার্চ ২০২৪

ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ অনুচ্ছেদ ১২ (গ) অনুযায়ী নির্বাচিত প্রার্থীকে একটি ঘোষণাপত্র ও একটি চুক্তিপত্র স্বাক্ষর করতে হবে। ইন্টার্নশিপ চলাকালীন মাসিক ১০,০০০/- (দশ হাজার) টাকা হারে ‘ইন্টার্নশিপ ভাতা’ প্রদান করা হবে। ‘ইন্টার্নশিপ ভাতা’ ব্যতীত অন্য কোনো ভাতা/সুবিধা প্রদান করা হবে না।

সরকারি অফিসে ইন্টার্নশিপ বিজ্ঞপ্তি ২০২৪ । ১০ হাজার টাকা মাসিক ভাতায় ১০ জনকে ইন্টার্নশিপ দেয়া হবে?

Caption: Full Order Download

সরকারি অফিসে ইন্টার্ন নীতিমাল ২০২৩ । যে বিষয় শেখানো হবে

  1. (ক) জনপ্রশাসন সংশ্লিষ্ট গবেষণা কার্যক্রম
  2. (রাষ্ট্রবিজ্ঞান, লোক প্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারীগণের জন্য);
  3. (খ) ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনা (কম্পিউটার সায়েন্স/ইলেকট্রিক্যাল/ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়/ সংশ্লিষ্ট ডিগ্রিধারীগণের জন্য);
  4. (গ) মন্ত্রণালয়/অধীন দপ্তরের কার্যাবলি
  5. (রাষ্ট্রবিজ্ঞান, লোক প্রশাসন, সরকার, জননীতি, অর্থনীতি, ব্যবসা প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রিধারীগণের জন্য)।

ইন্টার্নশীপের জন্য কি অনলাইনে আবেদন করা যাবে?

হ্যাঁ। কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে প্রাথমিক বাছাইয়ের পর সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীগণকে লিখিত বা মৌখিক বা উভয় প্রকার পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।প্রযোজ্য ক্ষেত্রে লিখিত বা মৌখিক পরীক্ষার তারিখ ও সময় প্রার্থীর ই-মেইল/ডাকযোগে/মোবাইলে জানানো হবে। লিখিত বা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো টিএ/ডিএ প্রদান করা হবে না।। ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ এর শর্তানুযায়ী প্রার্থী ইন্টার্নশিপ সমাপনান্তে জনপ্রশাসন মন্ত্রণালয় বা এর অধীন কোনো দপ্তর/সংস্থায় বা অন্য কোনো সরকারি প্রতিষ্ঠানে নিয়োগ প্রাপ্তির দাবি করতে পারবে না। ১৪। নির্বাচিত প্রার্থীকে ইন্টার্নশিপ নীতিমালা, ২০২৩ এর সকল শর্ত, অফিস ব্যবস্থাপনা ও সরকারি গোপনীয়তা সংক্রান্ত দেশে প্রচলিত সকল আইন ও বিধিবিধান প্রতিপালন করে ইন্টার্নশিপ সম্পন্ন করতে হবে। ১৫। ইন্টার্নশিপ গ্রহণে আগ্রহী প্রার্থীগণকে https://erecruitment.bcc.gov.bd/ লিংকে সংযুক্ত আবেদন ফরম অনুযায়ী আগামী ১৫ মার্চ ২০২৪ তারিখের মধ্যে অনলাইনে আবেদন দাখিল করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *