চাঁদাদাতা তার পেনশন আইডি দিয়ে Universal Pension সিস্টেমে প্রবেশ করে সহজেই বছর শেষে মুনাফাসহ জমাকৃত টাকার পরিমাণ সম্পর্কিত তথ্য জানতে পারবেন– সর্বজনীন পেনশন স্কিমের সুবিধা ২০২৩

বেসরকারি চাকরি ছেড়ে দিলে কি স্কিম পরিবর্তন হবে? না। চাকরি পরিবর্তন করলে নতুন পেনশন নম্বর গ্রহণ করতে হবে না। শুধু জাতীয় পেনশন কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। এক্ষেত্রে বকেয়া কিস্তিগুলো একই সাথে পরিশোধ করতে হবে। তবে চাইলে স্কিমের চাঁদার হার পরিবর্তন করা যাবে। নতুন চাকরিতে যোগদান করলে নিয়োগকারী এবং চাকরিজীবী চাঁদা প্রদান করবে।

একজন কৃষকও কি পেনশন স্কীম গ্রহণ করতে পারবেন? চাঁদা দাতার বয়স ৬০ বছর হওয়ার পর তার ব্যাংক হিসাবে অথবা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে মাসিক পেনশন প্রদান করা হবে। হার্ড কপি জমা দেওয়ার প্রয়োজন হবে না। শুধু অনলাইনে রেজিস্ট্রেশন করে মাসিক টাকা জমা দিলেই হবে। গৃহিনীগণ স্বকর্মে নিয়োজিতদের জন্য প্রযোজ্য সুরক্ষা স্কিমে অংশ নিতে পারবেন।

পাসপোর্ট দিয়ে কি প্রবাসী স্কিমে রেজিস্ট্রেশন করা যাবে? এনআইডি তৈরীতে যৌক্তিকভাবে যে সময়ের প্রয়োজন হবে সেই সময়কালের মধ্যেই এনআইডি জমা দিতে হবে। জাতীয় কর্তৃপক্ষের ব্যয় চাঁদা হতে মেটানো হবে না । জাতীয় পেনশন কর্তৃপক্ষের যাবতীয় ব্যয় সরকার বহন করবে। হাতে হাতে চাঁদা জমা দেয়া যাবে না, সম্পূর্ন ডিজিটাল পদ্ধতি অনুসৃত হয়েছে। কোন ব্যক্তির কাছে চাঁদার টাকা নগদ জমা দেয়া যাবে না। ব্যাংক,ডেবিট বা ক্রেডিট কার্ড এবং মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে চাঁদার টাকা জমা দেয়া যাবে। প্রবাস স্কিমে যোগদান করে বৈদেশিক মুদ্রায় প্রেরিত চাঁদার উপর সরকার ঘোষিত হারে প্রণোদনা পাওয়া যাবে। তবে, চাঁদা দাতাকে চাঁদার সম্পূর্ণ অংশ প্রেরণ করতে হবে। প্রণোদনার অর্থ অতিরিক্ত হিসেবে তার একাউন্টে জমা হবে। টাকায় পেমেন্ট করা যাবে না। প্রবাস থেকে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে বৈদেশিক মুদ্রায় বৈধ চ্যানেলে চাঁদা প্রদান করতে হবে।

সরকারি একটি সুবিধায় থাকলে আরেকটি সুবিধা গ্রহণ করা যাবে কি? না। সরকারি গেজেট প্রজ্ঞাপন জারির পূর্বে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীগণ সরকারি পেনশন স্কিমে অংশগ্রহণ করতে পারবেন না। চাঁদা দাতা মারা গেলে সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রদত্ত উত্তরাধিকার সনদের ভিত্তিতে উত্তরাধিকারী নির্ধারণ করে জমাকৃত টাকা মুনাফাসহ তাকে/তাদেরকে প্রদান করা হবে। পেনশন স্কিম ১০ বছরের কম সময় পরিচালনার ক্ষেত্রে মুনাফাসহ জমাকৃত অর্থ এবং ১০ বছরের বেশি সময় পরিচালনার ক্ষেত্রে মাসিক পেনশন পাওয়া যাবে। উভয় ক্ষেত্রেই পেনশনারের বয়স ৬০ বছর পূর্ণ হওয়ার পর এ সুবিধা পাওয়া যাবে। চাঁদা দাতা চাঁদা প্রদানে ব্যর্থ হলেও পেনশন স্কিমের টাকা ফেরত প্রদান করা হবে না।

টাকা মান কমে গেলে কি পেনশন সমন্বয় করা হবে? না। মুদ্রাস্ফীতিকে বিবেচনায় নিয়েই মাসিক পেনশনের পরিমাণ নির্ধারণ করা হয়েছে।

মেয়াদ পূর্ণ হলে কি সব টাকা একসাথে উত্তোলন করা যাবে? না, সম্পূর্ণ অর্থ একসাথে উত্তোলন করা যাবে না। মাসিক পেনশন পাওয়া যাবে। চাঁদাদাতার বয়স ৬০ বছর হলে জাতীয় পেনশন কর্তৃপক্ষ চাঁদাদাতার ব্যাংক একাউন্টে প্রতি মাসে স্বয়ংক্রিয়ভাবে (ইএফটি) প্রাপ্য টাকা পাঠিয়ে দেয়া হবে। চাঁদা দাতাদের জমাকৃত টাকা জাতীয় পেনশন কর্তৃপক্ষ তহবিলে জমা হবে। জমাকৃত টাকা বিনিয়োগ বিধিমালা অনুযায়ী নিরাপদ বিনিয়োগের উদ্যোগ নেয়া হবে।

সর্বজনীন পেনশন স্কিম ২০২৩ । ন্যূনতম মাসিক ১৫৩০ টাকাসহ সরকারি ৪টি পেনশন স্কীম দেখে নিন

Caption: www.upension.gov.bd

সর্বজনীন পেনশন স্কিমের সুবিধা । পেনশনস্কীমে কি কি সুযোগ সুবিধা আছে সেটি আগে শুনি

  1. সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। তবে, বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধ নাগরিকগণও ১০ বছর নিরবচ্ছিন্ন চাঁদা প্রদান করলে আজীবন পেনশন সুবিধা পাবেন;
  2. প্রবাস থেকে বৈদেশিক মুদ্রায় প্রেরিত চাঁদার ২.৫ শতাংশ প্রণোদনা পাওয়া যাবে। এ প্রণোদনার অর্থ তার চাঁদা হিসেবে জমা হবে;
  3. ব্যাংকে সরাসরি গিয়ে, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ও অনলাইন ব্যাংকিং-এর মাধ্যমে এবং ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে চাঁদার টাকা জমা দেওয়া যাবে;
  4. প্রবাসী স্কিমে অংশগ্রহণকারীগণ ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের মাধ্যমে বৈধ চ্যানেলে বৈদেশিক মুদ্রায় মাসিক চাঁদার টাকা জমা দিবেন;
  5. চাঁদার টাকা ট্রেজারি বন্ডসহ নিরাপদ কার্যক্রমে বিনিয়োগ করা হবে;
  6. সর্বজনীন পেনশন স্কিমে প্রদত্ত চাঁদা বিনিয়োগের ক্ষেত্রে কর রেয়াত পাওয়া যাবে;
  7. আবেদনের সময় চাঁদাদাতার ব্যাংক অ্যাকাউন্ট থাকা আবশ্যক;
  8. মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থও আয়কর মুক্ত থাকবে;
  9. নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করতে হবে, যার বিপরীতে আবেদনকারীর অনুকূলে একটি ইউনিক আইডি প্রদান করা হবে;
  10. মোবাইল নম্বর ও প্রবাসীদের ইমেইলের মাধ্যমে ইউনিক আইডি নম্বর, চাঁদার হার এবং মাসিক চাঁদা প্রদানের তারিখ অবহিত করা হবে;
  11. সোনালী ব্যাংকের প্রতিটি শাখা জাতীয় পেনশন কর্তৃপক্ষের সম্মুখ অফিস হিসেবে কাজ করবে;
  12. পেনশনের টাকা তোলার জন্য কোনো অফিসে যেতে হবে না। আপনার ব্যাংক অ্যাকাউন্টে পেনশন স্বয়ংক্রিয়ভাবে জমা হবে;
  13. পেনশন স্কিম ও চাঁদার হার যেকোনো সময় পরিবর্তন করা যাবে। তবে, পেনশনার আইডি অপরিবর্তিত থাকবে;

এককালীন আর্থিক কোন টাকা উত্তোলন করা যাবে কি?

না, লোন ব্যতীত এককালীন অর্থ উত্তোলনের সুযোগ নেই। অনলাইনেই জমাকৃত টাকা এবং মুনাফার অংশ দেখা যাবে তাই আপনি যথাযথ অনুমোদনের মাধ্যমে ৫০% অর্থ ঋণ হিসেবে উত্তোলন করতে পারবেন। চাঁদা জমার ক্ষেত্রে সার্ভিস চার্জ সেবা প্রদানকারী সংস্থাসমূহের (কার্ড/MFS) প্রদত্ত সেবার বিপরীতে চার্জ করে থাকে, যা উক্ত সংস্থাসমূহ প্রাপ্য হয়। এ অর্থ পেনশন তহবিলে জমা হয় না। ফলে, সার্ভিস চার্জ প্রদান করা বাধ্যতামূলক। ব্যাংকে না রেখে কেন সরকারি স্কিমে টাকা রাখবে এইক্ষেত্রে বলা যেতে পারে যে, ব্যাংকে টাকা রাখলে আজীবন পেনশন প্রাপ্তির সুযোগ নেই। সর্বজনীন পেনশন স্কিমে অংশ নিলে চাঁদাদাতা আজীবন মাসিক পেনশন প্রাপ্ত হবেন।

সর্বজনীন পেনশনে নমিনি কি পেনশন পাবে? না। চারটি স্কিমের মধ্যে কেবল “সমতা” স্কিমে চাঁদাদাতার প্রদত্ত চাঁদাসহ সমপরিমাণ টাকা সরকার প্রদান করবে। পেনশন ভোগরত অবস্থায় চাঁদা দাতার মৃত্যু হলে পেনশনারের বয়স ৭৫ বছর হওয়া পর্যন্ত তাঁর নমিনি/নমিনিগণ পেনশনের টাকা পাবেন। তবে ১০ বছর চাঁদা দেওয়ার পূর্বেই যদি চাঁদা দাতা মারা যায় তবে পেনশন নয়, সুদসহ সমুদয় অর্থ পাওয়া যাবে। স্কিমে জমাকৃত অর্থ উত্তোলন করা যাবে না। নগদায়ন বা Premature Encashment করা যাবে না। চাঁদাদাতা কেবল তাঁর জমাকৃত টাকার ৫০% কর্তৃপক্ষের অনুমোদনক্রমে ঋণ হিসেবে নিতে পারবেন এবং ঋণ সর্বোচ্চ ২৪ কিস্তিতে পরিশোধ করতে হবে।

৬০ বছরের আগে টাকা তোলা যাবে না? না। বয়স ৬০ বছর পূর্তির পূর্বে পেনশন স্কিম বাতিল করে টাকা ফেরত পাওয়া যাবে না। এমপিওভূক্ত শিক্ষকগণও সর্বজনীন পেনশনে যুক্ত হতে পারবে। চাঁদাদাতা তার পেনশন আইডি দিয়ে Universal Pension সিস্টেমে প্রবেশ করে সহজেই বছর শেষে মুনাফাসহ জমাকৃত টাকার পরিমাণ সম্পর্কিত তথ্য জানতে পারবেন। নির্ধারিত তারিখের মধ্যে চাঁদা জমা করতে ব্যর্থ হলে পরবর্তী ১ মাস পর্যন্ত জরিমানা ছাড়া চাঁদা প্রদান করা যাবে। ১ মাস অতিবাহিত হলে পরবর্তী প্রতিদিনের জন্য ১% হারে বিলম্ব ফি জমা প্রদান সাপেক্ষে হিসাবটি সচল রাখা যাবে। কোনো চাঁদাদাতা পরপর ৩ কিস্তি চাঁদা জমাদানে ব্যর্থ হলে পেনশন হিসাবটি স্থগিত হবে এবং সমুদয় বকেয়া কিস্তির বিলম্ব ফিসহ জমা না করা পর্যন্ত হিসাবটি সচল হবে না।

অগ্রিম চাঁদা জমা দেয়া যাবে কি? চাঁদাদাতাগণ মাসের নাম উল্লেখপূর্বক যে কোনো পরিমাণ চাঁদার টাকা অগ্রিম হিসাবে জমা করতে পারবেন। চাঁদাদাতা চাইলে মাসিক, ত্রৈমাসিক বা বার্ষিক ভিত্তিতে চাঁদা পরিশোধ করতে পারবেন। চাঁদার টাকা জমা হলে চাঁদাদাতার রেজিস্টার্ড মোবাইল নম্বরে তাকে অবহিত করা হবে। নির্ধারিত তারিখের মধ্যে চাঁদা প্রদান করা না হলে বিলম্ব ফিসহ চাঁদা জমাদানের জন্য চাঁদাদাতার রেজিস্টার্ড মোবাইল নম্বরে ম্যাসেজ পাঠানো হবে। পরিবারের সবাই পেশা ও সামর্থ্য অনুযায়ী পেনশন স্কিমে যুক্ত হতে পারবেন।

সর্বজনীন পেনশন চালুর নিয়ম ২০২৩ । বিকাশ বা রকেট দিয়ে চাঁদা পরিশোধ করুন সর্বজনীন পেনশন সমতা স্কিম ২০২৩ । ১২ মাস চাঁদা না দিতে পারলেও স্কিম স্থগিত হবে না? পেনশন সংক্রান্ত হাইকোর্টের আদেশ ২০২২ । ৫ বছর পূর্ণ হলেই স্বেচ্ছায় পদত্যাগেও পেনশন পাবেন?
জাতীয় পেনশন স্কিম ২০২৩ । সরকারি চাকরিজীবীদের অন্তর্ভুক্ত করা হবে কি? জাতীয় সমতা স্কিম ২০২৩ । অতি দরিদ্র নাগরিকগণ ৫০০ টাকা চাঁদা মাসিক ৩৪৪৬৪ টাকা পেনশন পাবেন সবাই পেনশন পাবেন যেভাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *