ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। ডিগ্রী পরীক্ষা নির্ধারিত সময়সূচি অনুসারেই অনুষ্ঠিত হবে-Degree 2nd Year Routine 2023

ডিগ্রি পরীক্ষার কবে থেকে শুরু হবে? জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা আগামী ১৫/০৫/২০২৩ তারিখ হতে নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। কোন কারণ দর্শানো ব্যতিরেকে পরীক্ষার সময়সূচি পরিবর্তন করার অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করেন ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে কি পরিমাণ শিক্ষা পড়াশুনা করে? National University, Bangladesh ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়। গাজীপুর জেলার বোর্ডবাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। বিদ্যার্থী তালিকাভুক্তি অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২,২৮৩ টি অধিভুক্ত কলেজে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী।

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ । Degree Routine in NU

Degree 2nd Year Routine 2023 Full PDF Download

 

রীক্ষা নিয়ন্ত্রক-এর ডিজিটাল স্বাক্ষরসম্বলিত প্রবেশপত্র কলেজের অধ্যক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব-সাইট www.nu.ac.bd/admit হতে কলেজের password ব্যবহারপূর্বক ডাউনলোড করে প্রিন্ট কপি যথাযথ প্রক্রিয়ায় পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করবেন এবং স্বাক্ষরলিপি প্রিন্ট করে কেন্দ্রে সরবরাহ করবেন। পরীক্ষার্থীরা প্রবেশপত্রে উল্লিখিত বিষয় কোড অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

ওয়েব-সাইট (www.nu.ac.bd/admit) হতে পরীক্ষার্থীর রোল বিবরণী ডাউনলোড করে ২ (দুই) কপি প্রিন্ট আউট নিয়ে ১ (এক)কপি সংশ্লিষ্ট কলেজে সংরক্ষণপূর্বক ১ (এক)কপি কেন্দ্র ফি বাবদ আদায়কৃত ৪৫০/- টাকার মধ্যে ৩০০/- টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার (যে কেন্দ্রে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে কেন্দ্রের) নিকট পরীক্ষানুষ্ঠানের ০৩ দিন পূর্বেই জমা দিতে হবে। অবশিষ্ট ১৫০/- টাকা দিয়ে সংশ্লিষ্ট কলেজের পরীক্ষা সংক্রান্ত ব্যয় নির্বাহ করতে হবে।

পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য ও নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.nu.ac.bd -এ পাওয়া যাবে। পরীক্ষা সংক্রান্ত জরুরী তথ্যের জন্য পরীক্ষা চলাকালীন প্রতিদিন অন্তত ৩ বার (সকাল, দুপুর, রাত) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েবসাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হ’ল। উল্লেখ্য কোন বিজ্ঞপ্তি ডাক মারফত প্রেরণ করা হবে না ৷

জাতীয় বিশ্ববিদ্যালয় কেন প্রতিষ্ঠিত হয়?

ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের তদারকি করতে গিয়ে অভ্যন্তরীণ শিক্ষাকার্যক্রম পরিচালনায় বাড়তি চাপে ছিল। সেই চাপ কমাতে ও অধিভূক্ত কলেজগুলোর মান উন্নয়নে লক্ষ্যে ১৯৯২ সালের ২১শে অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠিত হয়।

 

ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার রুটিন PDF ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *