DL Checker একটি বিআরটিএ সরকারি অ্যাপ এটি মাধ্যমে আপনার কার্ডটি রেডি কিনা বা কোন অবস্থায় আছে তা জানা যায়- বিআরটিএ খুবই ধীরগতি সম্পন্ন প্রতিষ্ঠান তাই কার্ড পেতে ৩ মাস হতে ২ বছর পর্যন্ত সময় লেগে যায়– DL Checker 2024

DL Check APP কি? বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) দ্বারা হোস্ট করা ড্রাইভিং লাইসেন্স চেকার (ডিএলসি) অ্যাপটি লোকেদের তাদের আবেদন করা ড্রাইভিং লাইসেন্স (ডিএল) আবেদনের অবস্থা পরীক্ষা করতে সক্ষম করবে। এই অ্যাপটি লোকেদের তাদের ডিএল কার্ডের সর্বশেষ অবস্থা দেখতেও সাহায্য করবে। DL অ্যাপটি আবেদন বা DL কার্ডের সর্বশেষ স্থিতি বা অবস্থা পর্যালোচনা করার জন্য একটি ইনপুট হিসাবে রেফারেন্স নম্বর এবং DL নম্বর উভয়ই গ্রহণ করে এবং রেজাল্ট দেখায়।

মোবাইলে মেসেজ করা কার্ডের অবস্থা জানা যায়? মোবাইল মেসেজের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার সিস্টেমটি আবার চালু করা হয়ছে। বর্তমানে DL লিখে স্পেস দিয়ে রেফারেন্স নম্বর লিখে 26969 নম্বরে পাঠিয়ে দিলে ফিরতি মেসেজে ড্রাইভিং লাইসেন্সের তথ্য জনানো হবে। কিন্ত উক্ত নম্বরে মেসেজ দিয়ে রিপ্লে কোন মেসেজ আসে না আবার আপনি যদি DL Checker অ্যাপ ব্যবহার করেন তবে ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস দেখায় না। উল্টো মেসেজ দেখায় Unable to connect to remote server. Pleave try after sometime. পুরনো DL Checker দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। তবে আপনি অনলাইনে কোন অ্যাপ ছাড়াই ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। তাছাড়া আপনার লাইসেন্স কি অবস্থায় আছে সেটিও দেখতে পারবেন। তো চলুন শুরু করা যাক। Dl checker 2022 । BRTA কোন মেসেজ আসলে কি বুঝায়?

মোবাইলে Ready to Delivery মেসেজ আসলেই কি কার্ড নিতে যাবেন? PRINT ERROR বলতে বোঝায় আপনার প্রদেয় ডকুমেন্টস এ ভুল আছে, BRTA তে দ্রুত যোগাযোগ করুন। READY FOR PRINT বলতে বোঝায় কার্ড প্রিন্ট এর জন্য অনুমতি পেয়েছে। QUALITY CHECK(READING COMPLETE বলতে বোঝায় কার্ড প্রিন্ট হয়ে চেকিং এ আছে। এখানে, কার্ডের কালার কোয়ালিটি, কার্ডের চিপ ঠিকমতো কাজ করছে কিনা, চেক করে দেখা হয়। READY FOR DISPATCH বলতে বোঝায় কার্ড প্রস্তুত, এখন কার্ডগুলো বাংলাদেশ BRTA এর কাছে হস্তান্তরের জন্য পাঠানো হবে।DISPATCHED বলতে বোঝায় কার্ড বাংলাদেশ BRTA এর কাছে পাঠানো হয়েছে। SHIPMENT HAND OVER TO POST বলতে বোঝায় বাংলাদেশ BRTA কার্ড রিসিভ করেছে। SHIPMENT RECEIVE IN CIRCLE OFFICE বলতে বোঝায় উক্ত কার্ড সংশ্লিষ্ট BRTA এর নিকট বুঝিয়ে দেয়া হয়েছে। ৭ নম্বর আপডেট পাওয়া মানে আপনার কার্ড আপনার BRTA তে এসে গেছে।

brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স online । Driving license check online । DL Checker official app

ড্রাইভিং লাইসেন্স পেতে কোন কোন সময় ২ বছর পর্যন্ত লেগে যায়। বিআরটিএ সার্ভিস ভেদে সময় কম বেশি লাগে আবার কেউ কেউ মাত্র ২ মাসেই ড্রাইভিং লাইসেন্স পেয়ে যান।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) দ্বারা হোস্ট করা ড্রাইভিং লাইসেন্স চেকার (ডিএলসি) অ্যাপটি লোকেদের তাদের আবেদন করা ড্রাইভিং লাইসেন্স (ডিএল) আবেদনের অবস্থা পরীক্ষা করতে সক্ষম করবে। এই অ্যাপটি লোকেদের তাদের ডিএল কার্ডের সর্বশেষ অবস্থা দেখতেও সাহায্য করবে।
*অফার
· অ্যাপটি তাদের আবেদন বা DL কার্ডের সর্বশেষ স্থিতি পর্যালোচনা করার জন্য একটি ইনপুট হিসাবে রেফারেন্স নম্বর এবং DL নম্বর উভয়ই গ্রহণ করে

Caption: www.brta.gov.bd driving licence check

DL check online BD । ড্রাইভিং লাইসেন্স চেক করবেন যেভাবে

  1. Go to Link- DL Check App and install in your smart Phone
  2. Open or Tap your DL App
  3. Select only Ref. No (বারকোড স্ক্যান করেও রেফারেন্স নম্বর এড করতে পারবেন)
  4. Input as like TPM09847B
  5. Click Submit
  6. Done

ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে কত টাকা জরিমানা দিতে হয়?

ড্রাইভিং লাইসেন্স ছাড়া মোটরযান ও গণপরিবহন চালনা বিধি নিষেধ সংক্রান্ত ধারা ৪ এবং ৫ এর বিধান লঙ্ঘন করলে আপনার যে শাস্তি হবে, জরিমানা অনধিক ২৫ হাজার টাকা। দন্ডঃ অনধিক ৬ মাস। তাই মোটর বাইক অথবা যে কোন মটর বিহিকেলস চালনাকালে অবশ্যই ড্রাইভিং লাইসেন্স সাথে রাখুন। লার্ণার কার্ড দিয়ে আপনি কোন ভাবে রাস্তায় গাড়ি চালাতে পারবেন না। ড্রাইভিং লাইসেন্স পেতে কত দিন লাগে? ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড

Driving license check online 2023 । মোবাইল অ্যাপ ছাড়াই ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *