prottoyon.gov.bd –এই ওয়েব পোর্টালটি সকল প্রকার সনদপত্র সংক্রান্ত সেবা সমূহ জনগণের মাঝে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি বাংলাদেশ সরকারের পোর্টাল এর অংশ হিসেবে সরকারি সেবাসমূহ প্রদান করার লক্ষ্য নিয়ে চালু করা হয়েছে। সকল সরকারি ওয়েবসাইট এবং সেগুলোর তথ্যগুলোকে একটিমাত্র ওয়েব পোর্টালে সমন্বিত করার লক্ষ্যে এটি একটি অন্যতম ই-গভর্নেন্স উদ্যোগ। বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালের মাধ্যমেই প্রধানমন্ত্রীর কার্যালয় বাংলাদেশ সরকারের সেবাসমূহের সবরকম তথ্য জনগণের কাছে পৌঁছাতে চায়। এরই ধরাবাহিকাতায় বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালের অংশ হিসেবে অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট এর ওয়েবপোর্টালকে নতুন আঙ্গিকে সাজিয়েছে।

জাতীয় পরিচয় পত্র সংশোধন সনদ এর প্রয়োজনীয় তথ্যাদি – আপনি জাতীয় পরিচয় পত্র সংশোধন সনদটি বাংলা এবং ইংরেজি এই দুই ভাষায় ঘরে বসে অনলাইন আবেদনের মাধ্যমে পেতে পারেন। আপনি নিজে গিয়ে আপনার বর্তমান অথবা স্থায়ী ঠিকানায় এই সেবাটি স্বল্প মূল্যে পেতে পারেন।

এই সেবাটি পাওয়ার জন্য অবশ্যই আপনাকে এই ওয়েব এপ্লিকেশন এ রেজিস্ট্রেশন করতে হবে এবং আপনার প্রয়োজনীয় তথ্যাদি যেমন – আপনার নাম, মোবাইল ফোন নম্বর, আপনার গোপন পাসওয়ার্ড দিতে হবে। জাতীয় পরিচয় পত্র সংশোধন সনদ গ্রহণের প্রয়োজনীয় সংযুক্তি সমূহ: আপনার ছবি, আপনার ভোটার আইডি, আপনার পিতা মাতার নাম, আপনার বর্তমান ঠিকানা, আপনার স্থায়ী ঠিকানা

বাংলাদেশের নাগরিকগণ তাহাদের চারিত্রিক সনদপত্র, অবিবাহিত সনদপত্র, জাতীয়তা সনদপত্র, প্রত্যয়ন পত্র, উত্তরাধিকার (ওয়ারিশ ) সনদপত্র এর আবেদন সংক্রান্ত সেবা এবং বাংলাদেশ সরকারের জনপ্রিয় সেবাসমূহের সবরকম তথ্য, সরকারি কাঠামোর মৌলিক তথ্য, সরকারি বিভিন্ন সংস্থার ওয়েবসাইট, ওয়েবে প্রকাশিত গুরুত্বপূর্ণ তথ্য ও লিংক এ ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

আইডি নম্বর এবং জন্ম তারিখ দিয়ে ছবি সহ ভোটার আইডি কার্ড ডাউনলোড / জাতীয় পরিচয়পত্রের তথ্য প্রিন্ট পদ্ধতি ২০২২

২১.৬৩ টাকা ফি দিয়ে অনলাইনে তথ্য যাচাই ও জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করা যাবে।

জাতীয় পরিচয়পত্র বিবরণ ডাউনলোড করুন

Caption: NID Card Information download with Picture and Present and Permanent Address

জাতীয় পরিচয়পত্রের তথ্য প্রিন্ট করার উপায় ২০২২ । পরিবারের সদস্যদের (অনধিক ১০ জন) জাতীয় পরিচয় পত্র প্রিন্ট করুন

  1. প্রথমে prottoyon.gov.bd লিংকে প্রবেশ করুন এবং জাতীয় পরিচয় পত্র সংশোধন সনদ সিলেক্ট করুন।
  2. আপনার ১০ অথবা ১৭ সংখ্যার NID নম্বর দিন।
  3. একজন নাগরিক শুধুমাত্র তার নিজের সঠিক NID নম্বর এর বিপরীতে তথ্য প্রিন্ট করতে পারবেন। (অন্য কোনো মাধ্যম যেমনঃ ভোটার আই ডি বা স্লিপ নম্বর থেকে যাচাই করা যাবেনা)।
  4. সঠিক NID নম্বর দিয়ে সার্ভার থেকে যাচাইয়ের পর শুধুমাত্র একবারই PDF প্রিন্ট অথবা ডাউনলোড করা যাবে।
  5. কোন কারনে জাতীয় পরিচয় পত্রের তথ্য প্রিন্ট “বিলম্বিত অথবা না হলে” আমাদের সাপোর্ট সেন্টারে মেসেজ করুন [https://www.facebook.com/prottoyon]। আমাদের সাপোর্ট টিম সেবা নিশ্চিত করবে। একই সেবার জন্য বার বার পেমেন্ট না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল। কারন জাতীয় পরিচয় সার্ভারে আবেদন প্রতি টাকা চার্জ করা হয়।
  6. মনে রাখবেন একবার ফি পরিশোধ করে একবারই ডাউনলোড করা যাবে।

অনলাইন সার্টিফিকেট সিস্টেম কি যে কোন ইউপি/ উপজেলা হতে ব্যবহার করা যায়?

না। – আপনি যদি অনলাইন পোর্টাল https://prottoyon.gov.bd ব্যবহার করে প্রত্যয়নপত্র পেতে চান তবে আপনার ইউনিয়ন পরিষদে এ সার্ভিসটি চালু থাকতে হবে। ক্রমান্বয়ে সকল ইউপি/ উপজেলা পর্যায়ে অনলাইনে সনদপত্র/প্রত্যয়নপত্র আবেদন প্রক্রিয়া চালু হচ্ছে।