NU Certificate Withdraw Notice । অনলাইনে মূল সনদ উত্তোলনের আবেদন করার নিয়ম ২০২৩

স্নাতক বা স্নাতকোত্তর পাশে মূল সার্টিফিকেট সংগ্রহ করার জন্য অনলাইনে আবেদন করা যাবে-সোনালী ব্যাংক বা অনলাইনেই ফি পরিশোধ করা যাবে– অনলাইনে মূল সনদ উত্তোলনের আবেদন করার নিয়ম ২০২৩

সরাসরি বিশ্ববিদ্যালয়ে গিয়ে আবেদন করা যাবে না?– না। আপনার আবেদনটি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার সেবাটি যথাযথভাবে প্রদান করতে আমরা আন্তরিকভাবে বদ্ধপরিকর। অহেতুক কারো মাধ্যমে যোগাযোগ না করে সঠিকভাবে নিজের আবেদন নিজে সম্পন্ন করুন, যেকোনো মিডিয়া বা এজেন্ট পরিহার করুন, আপনার প্রত্যাশার চেয়েও কম সময়ে সেবা প্রদানে আমরা বদ্ধ পরিকর। বিশ্ববিদ্যালয়ে এসে সরাসরি কোন আবেদন করা যাবে না। আবেদন করার জন্য বা আবেদনের হার্ডকপি জমা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে আসার কোনো প্রয়োজন নাই। সার্ভিস গ্রহণে কোনো সমস্যার সম্মুখীন হলে কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করুন ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত কলেজ থেকে উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের মূল সনদ উত্তোলনের আবেদন অন-লাইনে (http://103.113.200.36 / PAMS / ServiceLogin.aspx) গ্রহণ করা হচ্ছে। অন-লাইনে আবেদনের জন্য নির্দেশনা অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়েছে। প্রথমে ইমেইল এড্রেস এন্ট্রি করে অনলাইনে সার্টিফিকেট উত্তোলনের আবেদন করতে হবে।

মূল সনদ প্রাপ্তির জন্য যথাযথভাবে আবেদন ফরমটি পূরণ করুন। আবেদন ফরম বিশ্বিবিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।২০০১ সালের পূর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের রেজিঃ কার্ড, প্রবেশপত্র ও সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। তবে ২০০১ সাল বা এর পরে উত্তীর্ন শিক্ষার্থীদের শুধু সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) সংযুক্ত করলেই চলবে। আবেদনকারীকে তার ছবি স্ক্যান করে সংযুক্ত করতে হবে।

আবেদনকারীর নিজস্ব মোবাইল নাম্বার ও ই-মেইল অ্যাড্রেস ব্যবহার করতে হবে। প্রত্যেকটি মূল সনদের জন্য পৃথক পৃথক আবেদন করতে হবে (যদি জাতীয় বিশ্ববিদ্যায়ের অধিনে একাধিক ডিগ্রী সম্পন্ন করে থাকেন)।  আবেদনের ফি এর পে-স্লিপ ডাউনলোড করে নিকটস্থ সোনালী ব্যাংকের যেকোনো শাখায় ফি এর টাকা জমা দেওয়া যাবে। এছাড়া সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়ের অন্তর্ভুক্ত বিভিন্ন কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট অপশন ব্যবহার করে ফি জমা দেয়া যাবে। তবে যেভাবেই পেমেন্ট করুন না কেন আবেদনের সময় সফটওয়্যারে উল্লিখিত ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন কারণ মূল সনদ সংগ্রহের সময় এ ট্রানজেকশন আইডি প্রদর্শন করতে হবে। আবেদন করার ১৫ দিনের মধ্যে ফি জমা দিতে হবে অন্যথায় আবেদনটি বাতিল হয়ে যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল সার্টিফিকেট উত্তোলনের আবেদন করার নিময় ২০২৩ / মূল সার্টিফিকেট সংগ্রহের আবেদন ট্র্যাকিং করা যাবে অনলাইনে

সার্টিফিকেট অন্য কেউ সংগ্রহ করতে পারবেন না? নিজে সংগ্রহ করলে ভাল হয়। একান্ত অপারগ হলে সম্মতিপত্র ( Authorization letter) সহ প্রতিনিধির মাধ্যমেও সংগ্রহ করা যাবে।

NU Certificate Withdraw Notice । অনলাইনে মূল সনদ উত্তোলনের আবেদন করার নিয়ম ২০২৩

মূল সনদ উত্তোলন সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

অরিজিনাল বা মূল সার্টিফিকেট উত্তোলনের অনলাইন আবেদন পদ্ধতি । মোবাইল ব্যাংকিং এ ফি জমা দেয়া যাবে

  1. প্রথমে আপনি http://103.113.200.36/PAMS/ServiceLogin.aspx স্মার্ট ফোন বা কম্পিউটার হতে লিংকটি ভিজিট করুন।
  2. ইমেইল বা মোবাইল নম্বর এন্ট্রি করে Next এ ক্লিক করুন।
  3. Email or মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড যাবে।
  4. ভেরিফিকেশন কোড এন্ট্রি করে Next ক্লিক করলেই একটি ড্যাসবোর্ড আসবে।
  5. Original Certification Application লিংকে ক্লিক করলে একটি ফরম আসবে। Next চাপুন।
  6. মূল সনদ প্রাপ্তির জন্য যথাযথভাবে আবেদন ফরমটি পূরণ করুন।
  7. ২০০১ সালের পূর্বে উত্তীর্ন শিক্ষার্থীদের রেজিঃ কার্ড, প্রবেশপত্র ও সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। তবে ২০০১ সাল বা তাঁর পরের উত্তীর্ন শিক্ষার্থীদের শুধু সাময়িক সনদের স্ক্যানকৃত ফাইল (PDF) সংযুক্ত করলেই চলবে। আবেদনকারীকে তাঁর ছবি স্ক্যান করে সংযুক্ত করতে হবে।
  8. আবেদনকারীর নিজস্ব মোবাইল নং ও ই-মেইল অ্যাড্রেস সংযুক্ত করতে হবে।
  9. প্রত্যেকটি মূল সনদের জন্য পৃথক পৃথক আবেদন করতে হবে।
  10. আবেদনের ফি প্রে-স্লিপ ডাঊনলোড করে নিকটস্থ সোনালী ব্যাংকের যেকনো শাখায় জমা দেওয়া যাবে। সোনালী ব্যাংকের প্রেমেন্ট গেটওয়ের অন্তভূক্ত বিভিন্ন কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা সোনালী ব্যাংকের অনলাইন প্রেমেন্ট অপশন ব্যবহার করে ফি-৫০০ টাকা জমা করা যায়। তবে যেভাবেই প্রেমেন্ট করুন না কেন আবেদনের সময় সফটওয়্যারে উল্লেখিত ট্রানজেকশন আইডি সংরক্ষণ করুন কারন মূল সনদ সংগ্রহের সময় উহা প্রর্দশন করতে হবে।
  11. আবেদন করার ১৫ দিনের মধ্যে ফি জমা দিতে হবে অনাথায় আবেদনটি বাতিল হয়ে যাবে।
  12. ফি জমা দেওয়ার সঙ্গে সঙ্গে আবেদনটি সক্রিয় হয়ে যাবে। মূল সনদ প্রস্তুত হওয়ার পর SMS এর মাধ্যমে জানানো হবে। আবেদনকারী চাইলে সফটওয়্যার থেকেও আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।
  13. মূল সনদ সংগ্রহের সময় সাময়িক সনদের মূল কপি ও ৫০০ টাকা জমা দেওয়ার রশিদ জমা দিতে হবে। মূল সাময়িক সনদ ফেরৎ না দিলে মুল সনদ দেওয়া হবে না।
  14. মূল সনদ সংগ্রহের স্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। নিজের মূল সনদ নিজে সংগ্রহ করুন। একান্ত অপারগ হলে সম্মতিপত্র (Authorization Letter) সহ প্রতিনিধি পাঠিয়ে সংগ্রহ করা যায়।
  15. আপনার আবেদনটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। আপনার সেবাটি যথাযথভাবে প্রদান করতে আমরা আন্তরিকভাবে বদ্ধপরিকর। অহেতুক তদবির না করে সঠিকভাবে নিজের আবেদন নিজে করুন, মিডিয়া বা এজেন্ট পরিহার করুন, আপনার প্রত্যাশার চেয়েও কম সময়ে সেবা পেয়ে যাবেন।

কিভাবে বুঝবো যে আমার সনদ রেডি হয়েছে?

ফি জমা দেওয়ার সঙ্গে সঙ্গে আবেদনটি সক্রিয় হয়ে যাবে। মূল সনদ প্রস্তুত হওয়ার পর SMS এর মাধ্যমে জানানো হবে। আবেদনকারী চাইলে সফটওয়্যার এ লগইন করেও আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। আবেদনের হার্ডকপি জমা দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে আসার কোনো প্রয়োজন নাই। মূল সনদ সংগ্রহের সময় সাময়িক সনদের মূল কপি ও ফি জমা দেওয়ার রশিদ অবশ্যই জমা দিতে হবে। সাময়িক সনদের মূল কপি ফেরৎ না দিলে মূল সনদ দেয়া হবে না। মূল সনদ সংগ্রহের স্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। নিজের মূল সনদ নিজে সংগ্রহ করুন।

2 thoughts on “NU Certificate Withdraw Notice । অনলাইনে মূল সনদ উত্তোলনের আবেদন করার নিয়ম ২০২৩

  • 04/01/2023 at 9:46 pm
    Permalink

    আবেদন করারপরে মূল সনদ স্ব স্ব কলেজে পাঠালে সুবিধা হয়

    Reply
    • 05/01/2023 at 9:30 pm
      Permalink

      সাময়িক সনদ পত্র পাঠানো হয়। মূল সনদ নিজে অথবা কলেজের প্রতিনিধিকে মনোনয়ন দিয়ে পাবেন।

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *