জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ৪র্থ বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে -আগামী ২৬/০৫/২০২৪ তারিখ হতে পরীক্ষা শুরু হবে – NU Honors 4th Year Routine 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়  কি?- জাতীয় বিশ্ববিদ্যালয় (National University) বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয় যা সনদপত্র, ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি এবং বিভিন্ন প্রফেশনাল কোর্সে পড়াশোনা প্রদান করে। এটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীকে জাতীয় বিদ্যালয় সার্টিফিকেট এবং পরীক্ষার জন্য একটি রোল নাম্বার প্রদান করা হয়। এটি একটি সমস্ত বিভাগ সমন্বয়ের জন্য জাতীয় শিক্ষানিয়ন্ত্রণ কমিটির অধীনে কাজ করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনেক বিভাগে একাধিক কোর্স রয়েছে, যা শিক্ষার্থীদের বেশিরভাগ মানুষের পাশাপাশি পড়াশোনা করার সুযোগ প্রদান করে।

কেন জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করবেন? মধ্যম বয়সে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা হয় তাই সমস্ত বিষয়ে সার্থক ধারণা এবং প্রথম বছর থেকে বেশি সময় পাওয়া যায় যা পরীক্ষা উপস্থাপনে সাহায্য করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ব্যবস্থাপনা খুবই সুবিধাজনক এবং বাজারের সাথে তুলনা করে খুব কম খরচে পড়ে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে একই সময়ে একাধিক বিষয় পড়ানো হয় তাই একটি স্টুডেন্ট বেশি পড়াশোনা করতে পারে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিশেষ সুযোগ প্রদান করা হয় পরীক্ষা উপস্থাপন করতে।

পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য ও নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd এ পাওয়া যাবে। পরীক্ষা সংক্রান্ত জরুরী তথ্যের জন্য পরীক্ষা চলাকালিন প্রতিদিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উল্লিখিত ওয়েবসাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হলো। উল্লেখ্য, কোন বিজ্ঞপ্তি ডাক মারফত প্রেরণ করা হবে না ।

NU 4th Year Exam Routine 2024 / You can Download pdf routine by one click

ইনকোর্স, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার নম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের সফ্টওয়ার থেকে ডাউনলোড করে অন-লাইনের মাধ্যমে প্রেরণ করতে হবে এবং তার প্রিন্ট কপিসহ পরীক্ষার্থীদের স্বাক্ষরলিপি ও অন্যান্য কাগজপত্রাদি উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, চতুর্থ বর্ষ অনার্স শাখায় তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার ১০ (দশ) কার্যদিবস এর মধ্যেই হাতে হাতে জমা দিতে হবে ।

NU Exam routine 2024

Caption: NU 4th year exam routine pdf download

NU Result Check System by Website । NU 4th-year result by following the steps below 

  1. Visit the official website of National University (NU) at www.nu.ac.bd.
  2. Click on the “Results” option from the main menu.
  3. Select your “Examination” type from the dropdown menu, such as “Honours” or “Degree.”
  4. Choose your “Exam Year” and “Exam Name.”
  5. Enter your “Roll Number” and “Registration Number.”
  6. Solve the captcha code and click on the “Search Result” button.
  7. Your NU 4th-year result will be displayed on the screen.
  8. If you are facing any issues while checking your result, you can contact the NU authority for assistance.

৪র্থ বর্ষ পরীক্ষার সময় সূচী কি পরিবর্তন হতে পারে?

পারে। কোন কারণ দর্শানো ছাড়াই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা অনুষ্ঠানের সময়সূচী পরিবর্তন করতে পারবেন। সময়সূচী অনুযায়ী সকল তত্ত্বীয় পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত ট্রেজারী থেকে প্রশ্নপত্রের ট্রাংক উত্তোলন বা গ্রহণ করা যাবে না ৷ পরীক্ষার্থীদের প্রবেশপত্রে ডিজিটাল স্বাক্ষরে দেওয়া হবে। সংশ্লিষ্ট কলেজ পরীক্ষার্থীদের প্রবেশপত্র Print করে অধ্যক্ষ মহোদয়ের স্বাক্ষরে পরীক্ষার্থীদের সরবরাহ করবেন এবং স্বাক্ষর লিপি Print করে কেন্দ্রে সরবরাহ করবেন। এ সংক্রান্ত নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট ৪। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার পরে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার সময়সূচী যথাসময়ে জানানো হবে। পরীক্ষার্থীদেরকে স্ব-স্ব কলেজে যোগাযোগ করে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার তারিখ ও সময় জেনে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *