QR Code স্ক্যান করে খতিয়ান যাচাই করার নিয়ম ২০২৩ । খতিয়ান সঠিক কিনা তা যেভাবে নিশ্চিত হবেন

বর্তমানে অনলাইন খতিয়ান বা ডিসিআর এ কিউআর কোড যুক্ত থাকে তাই আপনি আপনার স্মার্টফোন দিয়ে মুহুর্তেই খতিয়ান যাচাই করতে পারবেন – QR Code স্ক্যান করে খতিয়ান যাচাই করার নিয়ম ২০২৩

QR কোড কি?– কিউআর কোড, (কুইক রেসপন্স কোড থেকে সংক্ষিপ্ত) হলো সর্বপ্রথম জাপানে স্বয়ংচালিত শিল্পের জন্য পরিকল্পিত ম্যাট্রিক্স বারকোড (বা দ্বিমাত্রিক বারকোড) ধরনের একটি ট্রেডমার্ক। বারকোড হল মেশিনে পাঠযোগ্য অপটিক্যাল লেবেল যা এতে সংযুক্ত উপাত্ত সম্পর্কে তথ্য ধারণ করে থাকে।

কিউআর কোডযুক্ত (Quick Response Code) অনলাইন খতিয়ান সঠিক কিনা যাচাইয়ের জন্য কিউআর কোড মোবাইলে স্ক্যান করলে ভূমি মন্ত্রণালয়ের পোর্টাল (mutation.land.gov.bd) এ উক্ত কোডের বিপরীতে তথ্য দেখানো হবে। যে সকল খতিয়ান কিউআর কোডযুক্ত নয়, তা যাচাইয়ের জন্য ভূমি মন্ত্রণালয়ের ই-নামজারি অথবা ডিজিটাল ল্যান্ড রেকর্ড (ই-পর্চা) ব্যবহার করতে পারবেন। QR কোডযুক্ত ডিসিআর ও খতিয়ানে সহকারী কমিশনারের স্বাক্ষরের প্রয়োজন নেই।

মূলত জমির মালিকানা স্বত্ব রক্ষা ও রাজস্ব আদায়ের জন্য জরিপ বিভাগ কর্তৃক প্রতিটি মৌজার জমির এক বা একাধিক মালিকের নাম, পিতা বা স্বামীর নাম, ঠিকানা, দাগ নম্বর, ভূমির পরিমাণ, হিস্যা(অংশ), খাজনা ইত্যাদি বিবরণসহ যে ভূমি স্বত্ব প্রস্তুত করা হয় তাকে খতিয়ান বলে।

অনলাইন খতিয়ান বা ডিসিআর এখন খুব সহজেই চেক করে নিতে পারেন / অনলাইন খতিয়ানে কোন স্বাক্ষরের প্রয়োজন পড়ে না। ডিজিটাল স্বাক্ষর দেওয়া থাকে তাই ভূমি অফিসে স্বশরীরে যাওয়ার দরকার হয় না।

ভূমি সেবা জনবান্ধব করার প্রত্যয়ে ভূমির সকল সেবাকে ডিজিটাইজড করা হচ্ছে তারই আলোকে ই-মিউটেশন প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআর এর নতুন ফরমেটে কিউআর কোড (Quick Response Code) সংযুক্ত করা হয়েছে। যেটিতে ম্যানুয়াল কোন স্বাক্ষরের প্রয়োজন নেই। স্বাক্ষর ছাড়াই কিউআর কোড স্ক্যান করে ভেরিফাই করা যাবে তাই এটি যে কোন কাজে ব্যবহার যোগ্য।

কল সেন্টারে কল বা অনলাইন আবেদনে জমির পর্চা, ম্যাপ, নামজারি এবং ভূমিকর পরিশোধ।

অনলাইন খতিয়ান মোবাইলে যাচাই পদ্ধতি ২০২৩ । যেভাবে স্মাট ফোনে খতিয়ান যাচাই করবেন

  1. প্রথমে আপনার মোবাইলের গুগল প্লে স্টোরে গিয়ে QR Code Scanner ইনস্টল করে নিন।
  2. অনলাইন খতিয়ান বা DCR এর ডান পার্শ্বে উপরের দিকে একটি QR Code দেখতে পারবেন।
  3. QR কোড স্ক্যানারটি ওপেন করে ক্যামেরা দিয়ে খতিয়ারের QRকোড রিড করুন বা ক্যামেরার সামনে ধরুন।
  4. কিউ আর কোড স্ক্যানারটি আপনাকে একটি URL বা অনলাইন লিংক দেবে সেখানে ভিজিট করুন।
  5. Link এ ক্লিক করলেই খতিয়ানের মালিকানা সংক্রান্ত তথ্য দেখাবে mutation.land.gov.bd এই ওয়েবসাইট থেকেই।
  6. চাইলে আপনি অনলাইন হতে খতিয়ানটি ডাউনলোডও করতে পারবেন।

ভূমি অফিসের কোন হেল্প লাইন আছে?

নামজারি খতিয়ানটি অনলাইন মিউটেশন সিস্টেম কর্তৃক প্রণীত। ইহা আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য হবে।অনলাইন খতিয়ানের সঠিকতা যাচাইয়ের জন্য কিউআর (QR) কোডটি স্ক্যান করে ভূমি মন্ত্রণালায়ের ওয়েবসাইট থেকে যাচাই করতে পারবেন। ভূমি অফিস থেকে ম্যানুয়াল খতিয়ান সংগ্রহ করার প্রয়োজনীয়তা নেই । ভূমি বিষয়ক যেকোন তথ্য বা পরামর্শের জন্য ১৬৯২২ নম্বরে কল করুন।

অনলাইনে খতিয়ানের আবেদন করার নিয়ম ২০২২ । ৯০ টাকায় ডাকযোগে পর্চা আসবে বাড়িতে

One thought on “QR Code স্ক্যান করে খতিয়ান যাচাই করার নিয়ম ২০২৩ । খতিয়ান সঠিক কিনা তা যেভাবে নিশ্চিত হবেন

  • 27/01/2023 at 11:18 pm
    Permalink

    ReportBd
    একটি চমৎকার তথ্যসূত্র, যাহার ফলে সাধারণ জনগণের উপকারী হয়রানি মুক্তির মাধ্যম।
    স্বাগতম সরকারের এই “উদ্যোগ”কে।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *