দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা বিল দাখিল সংক্রান্ত –শুরুর দিকে আংশিক বা স্বল্প আকারে শুরু হলেও খুব তারাতারিই সারাদেশে শুরু হতে যাচ্ছে। ভ্রমণ বিল দাখিল একটি জটিল প্রক্রিয়া ছিল বর্তমানে অনলাইনে দাখিল পদ্ধতি চালু হওয়ার ফলে খুব সহজেই দাখিল করা যাবে ভ্রমণ বিল।

আইএমইডি, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত সরকারি দপ্তরসমূহে ০১/১০/২০১২খ্রি. তারিখ হতে ৩১/১০/২০২২খ্রি. তারিখ পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাইলটিং করা হবে। উল্লিখিত বিভাগ/দপ্তরের কর্মচারীগণকে iBAS++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত এমণ ভাতা বিল দাখিল করতে হবে।  ভ্রমন ভাতা বিধিমালা ২০২২ । দৈনিক ভাতা, ভ্রমণ ও বদলিজনিত ভাতার নতুন হার

পাইলটিং এর আওতা বহিভূত অফিসসমূহের কর্মচারীগণ অর্থ বিভাগের ১৪/০৭/২০২২ খ্রিঃ তারিখের প্রজ্ঞাপন নং ০৭,০০, ০০০০.১৭৩.৩৪.০০৭.১৫(অংশ-২)-৭৮ অনুসরণক্রমে পূর্বের ন্যায় ম্যানুয়েল পদ্ধতিতে বিল দাখিল করতে পারবেন; পাইলটিং শেষে সকল সরকারি অফিস অনলাইনে টিএ/ডিএ বিল দাখিলের আওতাভূক্ত হবে; ভ্রমণের দূরত্ব অর্থ বিভাগের ওয়েবসাইট (www.mof.gov.bd) এবং iBAS++ এর ওয়েবসাইট (ibas.finance.gov.bd/bas2)-এ প্রদত্ত দূরত্ব চার্ট (Distance Matrix) অনুসরণ করে নির্ধারণ করতে হবে;

বেতন বিল দাখিল, উৎসব ভাতার বিল দাখিল এক ক্লিকেই সম্পন্ন হয়। আইবাস++ এর ফলে সরকারি কর্মচারীদের বেতন ভাতাদি গ্রহণ সহজীকরণ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় ভ্রমণ বিল দাখিলের ক্ষেত্রে একটি শর্ত জুড়ে দিয়েছে যে, বিমান ভ্রমণের প্রাধিকারপ্রাপ্ত কর্মচারীগণকে বিমানে ভ্রমণের প্রমাণ হিসেবে আবশ্যিকভাবে বাের্ডিং পাস আপলোড/দাখিল করতে হবে; এবং পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাশাপাশি বিলের ০১ টি প্রিন্ট কপি স্বাক্ষর ও সিলসহ সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করতে হবে।

TA DA Bill Submission from ibas++ । অনলাইনে ভ্রমণ বিল দাখিল করা যাবে

দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা বিল দাখিলকরণ (ডিসটেন্স মেট্রিক্সসহ)।

নতুন পদ্ধতিতে ভ্রমণ বিল কিভাবে তৈরি করতে হবে? অনলাইনে ভ্রমণ বিল দাখিল।

  1. আইবাস++ এ ভ্রমণ বিল দাখিলের অপশনে গেলে গ্রেড ভিত্তিক ক্যাটাগরি চলে আসবে।
  2. গ্রেড অনুসারেই দৈনিক ভাতা দেখাবে।
  3. দূরত্ব সিলেক্ট করে দিলেই গ্রেড এবং কি:মি: অনুসারে মাইলেজ বা পরিবর্তন খরচ দেখাবে।
  4. বদলিজনিত ভ্রমণের ক্ষেত্রে পরিবারের সদস্য সংখ্যা এবং অন্যান্য তথ্য দিতে হবে।
  5. প্রমানক আপলোড করে দাখিল করতে হবে।
  6. দাখিলকৃত টিএ ডিএ বিল প্রিন্ট করে স্বাক্ষরসহ হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করতে হবে।

বদলিজনিত ভ্রমণ বিলও কি দাখিল করা যাবে?

হ্যাঁ যাবে – বদলির আদেশ, ভ্রমণের তথ্য, পরিবারের তথ্য ইত্যাদি এন্ট্রি করলে স্বয়ংক্রিয়ভাবে বিল তৈরি হয়ে যাবে। বিল তৈরির ক্ষেত্রে কোন জটিলতাই থাকবে না। তবে বিমান ভ্রমণের প্রাধিকারপ্রাপ্ত কর্মচারীগণকে বিমানে ভ্রমণের প্রমাণ হিসেবে আবশ্যিকভাবে বাের্ডিং পাস আপলোড/দাখিল করতে হবে।

TA DA Bill Submission from ibas++ । অনলাইনে ভ্রমণ বিল দাখিল করা যাবে