একজন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বা মুদ্রাক্ষরিক এর কাজ– মূলত কোন অফিসের ক্যাশ বা হিসাব রক্ষণের জন্য এদের নিয়োগ করা হয়। যে কাজ গুলা একজন হিসাব সহকারি বা অফিস সহকারী কাম হিসাব সহকারীর করতে হয় তা হচ্ছে- হিসাব সংক্রান্ত নির্ধারিত নথিপত্র সংরক্ষণ, মেমো বা বিল কাটা, হিসাব রক্ষক-কে তার সকল কাজে সহায়তা করা, অফিসের সকল খরচ বা কেনাকাটার জন্য টাকা প্রদান ও ফেরতের হিসাব রাখা

এবং কি জন্য কত খরচ হল, কাকে দেওয়া হল তার বিবরনসহ বিল করে ভেরিফাই পাস বা স্বাক্ষর করে প্রধানকে দেওয়া, বেতন বিল ও অন্যান্য বিল তৈরিতে সহায়তা করা, ব্যাংক লেনদেনে সাহায্য এমনকি ব্যাংকে যেতেও হতে পারে, অফিসের অন্যান্য অর্পিত দায়িত্ব পালন করা, অফিসের বিভিন্ন কাজ, নথি পত্র, নোটিশ ইত্যাদি প্রধানের কাছে প্রদান ও তার সকল নির্দেশিত কাজ করাই এদের প্রধান কাজ।

অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা কি? যে ধরনের যোগ্যতা থাকলে আপনি হিসাব সহকারী পদের জন্য আবেদন করতে পারবেন। কোনো স্বীকৃত বোর্ড হতে ব্যবসায় শিক্ষা শাখা থেকে নুন্যতম দ্বিতীয় বিগাগ বা সমমানের জিপিএ-তে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে। কম্পিউটারে MS Office এর Word এবং Excel এ কাজ করার দক্ষতা থাকতে হবে।

একজন ১৬ গ্রেডের কর্মচারীর যে কাজগুলো করতে হয় / অফিস সহকারীর দৈনন্দিন কাজ ২০২২

অফিস সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক বা অপারেটর, স্টেনো টাইপিস্ট, হিসাব সহকারী ইত্যাদির একই ধরনের কাজ হয়ে থাকে।

অফিস সহকারী থেকে পদোন্নতি, মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, অফিস সহকারী গ্রেড অফিস সহায়ক ও অফিস সহকারীর মধ্যে পার্থক্য, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল, অফিস সহকারী কাম ক্যাশিয়ার এর কাজ কি, অফিস সহকারী এর বেতন কত, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ইংরেজি,

অফিস সহকারী পদের কাজ ২০২২

অফিস সহকারী হতে প্রশাসনিক কর্মকর্তা পর্যন্ত প্রমোশন পাওয়া যায়

অফিস সহকারীর বেতন স্কেল ৯৩০০ টাকা। তবে অফিস সহকারী কাম হিসাব সহকারীর বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ এর মত। কাজেই টিএডিএ, বাড়ি ভাড়া, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি দিয়া শুরুতে ১৪ হাজারের মত বেতন হয় যা ১ বছর পর বাড়তে শুরু করে। ২২৪৯০ টাকার পর বেসিক বা মূল বেতন আর বৃদ্ধি পায়না । ৪টি ধাপে উচ্চমান সহকারী, প্রধান সহকারী এবং সর্বশেষ প্রশাসনিক কর্মকর্তা হওয়ার সুযোগ রয়েছে।

অফিস সহকারীর বেতন কত টাকা?

অফিস সহকারী কাম হিসাব সহকারী মূলত তৃতীয় শ্রেনী বা ১৬ তম গ্রেডের কর্মচারী। অফিস সহকারীর বেতন স্কেল ৯৩০০ টাকা। তবে অফিস সহকারী কাম হিসাব সহকারীর বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা। গ্রেড ১৬ এর বেতন স্কেল এর প্রথম ধাপ ৯৩০০ টাকা, এর সাথে যুক্ত হবে বাড়ি ভাড়া ৪৬৫০ টাকা ( ঢাকা ও সিটি কর্পোরেশন এলাকার বাইরে), চিকিৎসা ভাতা ১৫০০ টাকা, টিফিন ভাতা ২০০ টাকা, যদি সন্তান পড়াশুনা করে তাহলে সর্বোচ্চ দুই সন্তানের জন্য শিক্ষাভাতা ১০০০ টাকা। তাহলে বেতন হবে সর্বসাকুল্য ১৫,৬৫০ টাকা (শিক্ষা ভাতা বাদে)।

একজন অফিস সহকারীর কাজ কি? কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে যে সব কাজ করতে হয়