বর্তমানে সরকার প্রতি মাসেই গ্যাসের দাম পুন: নির্ধারণ করছে অর্থাৎ সমন্বয় করে নির্ধারণ করছে। এপ্রিল ২০২৪ মাসের জন্যও নতুন মূল্য নির্ধারণ করেছে- ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ২০২৪

রীট পিটিশন নম্বর-১৩৬৮৩/২০১৬ এর পরিপ্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট বিভাগের ২৫ আগস্ট ২০২০ খ্রিষ্টাব্দ তারিখের আদেশ এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন আইন, ২০০৩ এর ধারা ২২ (খ) এবং ৩৪ এ প্রদত্ত দায়িত্ব ও ক্ষমতাবলে শুনানিঅন্তে কমিশন কর্তৃক এলপিজি’র মূল্যহার নির্ধারণ/পুনঃনির্ধারণ করে ১২ মে ২০২১ তারিখে বিইআরসি আদেশ নম্বর: ২০২১/০১ জারি করা হয়। পরবর্তীতে বেসরকারি এলপিজি লাইসেন্সীগণের আবেদন/প্রস্তাবের পরিপ্রেক্ষিতে শুনানিঅন্তে বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে ট্যারিফ (মূল্যহার ) পরিবর্তনসহ মূল্য সমন্বয় করে ১০ অক্টোবর ২০২১ তারিখে বিইআরসি আদেশ নম্বর: ২০২১/০৭ জারী করা হয়।

১২ কেজি এলপিজি গ্যাসের দাম কত? – রেটিকুলেটেড পদ্ধতিতে (i) তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৩.২০ টাকায় এবং (ii) গ্যাসীয় অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মুসকসহ মূল্য প্রতি লিটার ০.২৫১৫ টাকায় বা প্রতি ঘনমিটার ২৫১.৫০ টাকায় সমন্বয় করা হয়েছে।  ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের মূসকসহ মূল্য প্রতি লিটার ৬৪.৪৩ টাকায় সমন্বয় করা হয়েছে। সমন্বয়কৃত উক্ত মূল্য ১৮ অগ্রহায়ণ ১৪৩০ বঙ্গাব্দ/ ০৩ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ তারিখ সন্ধ্যা ০৬:০০ ঘটিকা হতে প্রযোজ্য ও কার্যকর হবে এবং পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত তা বলবৎ থাকবে। এলপিজি ও অটোগ্যাসের ভোক্তাপর্যায়ের মূল্য সমন্বয় করা হয়েছে।

সরকারি এলপিজি’র ইআরএল/আরপিজিসিএল পর্যায়ের মূল্য অপরিবর্তিত থাকায় এবং সরকারি এলপিজি’র মূল্য সমন্বয়ের সাথে Saudi CP’র সংশ্লিষ্টতা না থাকায় সরকারি এলপিজি’র মূল্য অপরিবর্তিত থাকবে। প্রত্যেক এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ লাইসেন্সী এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ পরবর্তী মূল্যে (মূসক- উত্তর/মূসকসহ) ডিস্ট্রিবিউটরের নিকট এলপিজি বিক্রয় করবে এবং সে অনুযায়ী মূসক চালান/ডেলিভারি অর্ডার (ডিও) প্রদান করবে। কোনো পর্যায়ে (এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ, ডিস্ট্রিবিউটর এবং ভোক্তাপর্যায়ে রিটেইলার পয়েন্টে) কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে এলপিজি (বোতলজাতকৃত এবং রেটিকুলেটেড সিস্টেমের মাধ্যমে সরবরাহকৃত)/অটোগ্যাস বিক্রয় করা যাবে না।

আজকের গ্যাসের দাম কত 2024 । LPG Gas price in Bangladesh

রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজি’র ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি  সমন্বয় করা হয়েছে।

এলপিজি গ্যাসের দাম ২০২৪  । বিভিন্ন কেজির এলপিজি বোতলের মূল্য দেখে নিন

  1. ৫.৫ কেজি ৬৬১ টাকা।
  2. ১২ কেজি ১৪৪২ টাকা।
  3. ১২.৫ কেজি ১৫০২ টাকা।
  4. ১৫ কেজি ১৮০৩ টাকা।
  5. ১৬ কেজি ১৯২৩ টাকা।
  6. ১৮ কেজি ২১৬৩টাকা।

নতুন মূল্য কবে থেকে কার্যকর?

সরকারি এলপিজি’র ইআরএল/আরপিজিসিএল পর্যায়ের মূল্য অপরিবর্তিত থাকায় এবং সরকারি এলপিজি’র মূল্য সমন্বয়ের সাথে Saudi CP’র সংশ্লিষ্টতা না থাকায় সরকারি এলপিজি’র মূল্য অপরিবর্তিত থাকবে। কোনো পর্যায়ে (এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ, ডিস্ট্রিবিউটর এবং ভোক্তাপর্যায়ে রিটেইলার পয়েন্টে) কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে এলপিজি (বোতলজাতকৃত এবং রেটিকুলেটেড সিস্টেমের মাধ্যমে সরবরাহকৃত)/অটোগ্যাস বিক্রয় করা যাবে না। ২৫ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ/ ১০ অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ তারিখে জারীকৃত বিইআরসি আদেশ নম্বর: ২০২১/০৭ এর অন্যান্য আদেশ ও নির্দেশনা অপরিবর্তিত থাকবে। বিস্তারিত মূল্য সমন্বয় আদেশ (বিইআরসি আদেশ নম্বর: ২০২৩/০৭) কমিশনের ওয়েবসাইট www.berc.org.bd এ পাওয়া যাবে।

অধিক মূল্যে বিক্রয় করলে কোথায় অভিযোগ করতে হবে? সরকারি এলপিজি’র ইআরএল/আরপিজিসিএল পর্যায়ের মূল্য অপরিবর্তিত থাকায় এবং সরকারি এলপিজি’র মূল্য সমন্বয়ের সাথে Saudi CP’র সংশ্লিষ্টতা না থাকায় সরকারি এলপিজি’র মূল্য অপরিবর্তিত থাকবে। কোনো পর্যায়ে (এলপিজি মজুতকরণ ও বোতলজাতকরণ, ডিস্ট্রিবিউটর এবং ভোক্তাপর্যায়ে রিটেইলার পয়েন্টে) কমিশন কর্তৃক নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে এলপিজি (বোতলজাতকৃত এবং রেটিকুলেটেড সিস্টেমের মাধ্যমে সরবরাহকৃত)/অটোগ্যাস বিক্রয় করা যাবে না। অভিযোগ করুন: বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন (বিইআরসি) টিসিবি ভবন (৪র্থ তলা) ১ কাওরান বাজার, ঢাকা-১২১৫

 

এলপিজি ও অটোগ্যাসের মার্চ মাসের মূল্য নির্ধারণ ২০২৪: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *