খতিয়ান বা পর্চা জমির গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট-আপনি অনলাইনে খতিয়ান সংগ্রহ করতে পারেন এবং খতিয়ান সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন – খতিয়ান দেখার নিয়ম

জমির দাগ নং দিয়ে জমির খতিয়ান নং ও মালিকানা দেখার পদ্ধতি কি?eporcha.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি দাগ নম্বর দিয়ে অনুসন্ধান করে খতিয়ান নম্বর এবং মালিকের নাম দেখতে পারবেন। বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করুন।

সার্টিফাইড কপির এর জন্য আবেদন করলে কি তারপর থেকে অনলাইনে খতিয়ান/পর্চা দেখা যাবে? সার্টিফাইড কপির জন্য আবেদন করলে আপনি অনলাইন কপি দেখতে পারবেন। অথবা কপিটি আপনার কাঙ্ক্ষিত মাধ্যমে সংগ্রহের মাধ্যমে জমির যাবতীয় তথ্য জানতে পারবেন।

খতিয়ান দেখতে কি করতে হবে? অনুগ্রহপূর্বক eporcha.gov.bd এই ওয়েবসাইট এ প্রবেশ করুন। এরপর নাগরিক কর্নার থেকে খতিয়ান আবেদন অপশনটি নির্বাচন করে খতিয়ান অনলাইন আবেদন ফরম এ গিয়ে ফরমের যাবতীয় তথ্যাদি (বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন, মৌজা বা জে এল নম্বর, খতিয়ান নং/ দাগ নং/মালিকানা নাম/ পিতা বা স্বামীর নাম) দিয়ে অনুসন্ধানের মাধ্যমে সার্টিফাইড কপিটি সংগ্রহের মাধ্যমে উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পারবেন।

খতিয়ানের সার্টিফাইড কপির জন্য আবেদন করা যাচ্ছে না কারন এস এ খতিয়ান/পর্চা অনলাইন আবেদনে মৌজা অপশনে রায়পুরা মৌজা অন্তর্ভুক্ত নেই। ফলে আমি আমার কাংখিত মৌজার পর্চার আবেদন করতে পারছি না, করণীয় কি? যে মৌজা আপলোড করা হয়নি তা অনলাইনে পাওয়া যাবে। কাজ চলমান আছে।আপতথ সহকারি কমিশনার (ভূমি) যোগাযোগ করে অগ্রগতি জানতে পারেন।জরুরী হলে ডিসি অফিস রেকর্ড রুম হতে আবেদন করে সংগ্রহ করতে পারেন। অনুরোর করছি support.eporcha .gov.bd এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনার সমস্যাটি জানিয়ে সহায়তা করবেন।

খতিয়ান বা পর্চা সংশোধনের কর্তৃপক্ষ / বি এস খতিয়ান চুড়ান্ত হয়েছে, সংশোধনের সুযোগ আছে

আমার পর্চা অনলাইনে দেখায় না, এখন আবেদন করলে পাবো কি?  এক্ষেত্রে অনলাইনে পর্চার আবেদন করলে আপনি পর্চাটি পাবেন না।

খতিয়ান দেখার নিয়ম । খতিয়ান সংশোধন কিভাবে করতে হয়?

Caption: Ask your question to AI Robot

খতিয়ান সম্পর্কিত তথ্য । চলুন পর্চা নিয়ে আরও কিছু তথ্য জেনে নিই 

  1. আর এস ২৪২ প্রস্তাবিত ১৪৭৩ খতিয়ান চাই, কোথায় পাবো? আপনাকে https://eporcha.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে খতিয়ানের জন্য আবেদন করতে হবে। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করুন।
  2. আমি খতিয়ান সংযুক্ত করেছি অনেক দিন হলো, এখন পর্যন্ত অপেক্ষমান আছে, হোল্ডিং পেতে কত দিন সময় লাগে? হোল্ডিং নম্বরটি সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিস থেকে দেওয়া হয়ে থাকে। এক্ষেত্রে আপনার নিবন্ধিত প্রোফাইলে হোল্ডিং এর তথ্য আপলোড করতে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে যোগাযোগ করুন।
  3. আগের খতিয়ান দিয়ে বর্তমান মালিক কে চিহ্নিত করা যায় কি? আগের খতিয়ান দিয়ে বর্তমান মালিক কে চিহ্নিত করা যায় না।
  4. জমির খতিয়ানে ভূল নাম লিপিবদ্ধ হলে কি করণীয়? করনিক ভূল না হলে, সহকারী কমিশনার (ভূমি) আবেদনের প্রেক্ষিতে বা প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২২ বিধির উপবিধি (১) অনুযায়ী খতিয়ানে দৃষ্ট করণিক ভুল সংশোধনের জন্য প্রতিবেদন প্রাপ্তির পর পূর্ববর্তী জরিপের কাগজপত্র, প্রাথমিক খাজনা বিবরণী, কালেক্টরের দপ্তরে সংরক্ষিত খতিয়ানের কপি এবং ২ নং রেজিস্ট্রার পর্যালোচনা ক্রমে এবং তিনি যে ধরনের অনুসন্ধান প্রয়োজন মনে করেন, তা করে এরূপ করণিক ভুল সংশোধনের নির্দেশ দেবেন। কালেক্টর কর্তৃক বা ইউনিয়ন (ভূমি) সহকারী কর্মকর্তা কর্তৃক সংরক্ষিত খতিয়ান এবং ২ নম্বর রেজিস্ট্রার অনুযায়ী সংশোধন করার নির্দেশ প্রদান করত সংশোধনলিপির কপি সংশ্লিষ্ট পক্ষকে প্রদান করবেন।
  5. অনলাইনের মাধ্যমে কি খতিয়ান সংশোধন করা যায়? যায়।
  6. অনলাইন এ RS খতিয়ান পাওয়া যায় না কেন? খতিয়ান/পর্চা আপলোড থাকলে পাবেন।সঙশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিস বা উপজেলা ভূমি অফিসে জানুন যে, আপনার মৌজার খতিয়ান/পর্চা আপলোড করা হয়েছে কিনা? বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করুন।
  7. আমার মোবাইল নাম্বারটি আমি আমার বাসার অন্য এক জনের আইডি কার্ডের সাথে ব্যবহার করে একটি অনলাইন পর্চা বের করেছিলাম এখন আমার ফোন নাম্বার টি আমার নিজের আইডি কার্ডের সাথে ব্যবহার করতে পারছিনা কেন? আপনি একটি নির্দিষ্ট আইডি কার্ডের সাথে একটি নির্দিষ্ট মোবাইল নম্বর ব্যবহার করতে পারবেন, চাইলে পরবর্তীতে পরিবর্তন সম্ভব নয়।
  8. খতিয়ান এর স্যাটিসফাইট কপি উত্তোলন করতে কত টাকা লাগে? আপনি অনলাইনে আবেদন করে খতিয়ান পেতে পারেন। অনলাইনে খতিয়ান আবেদনের জন্য eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর নাগরিক কর্নার থেকে খতিয়ান আবেদন অপশনটি নির্বাচন করে খতিয়ান অনলাইন আবেদন ফরম এ গিয়ে ফরমের যাবতীয় তথ্যাদি দিয়ে তথ্যানুসন্ধানের মাধ্যমে খতিয়ানের আবেদন সম্পন্ন করুন। পর্চার সার্টিফাইড কপি ডাকযোগে নিলে ১৪০ টাকা, সার্টিফাইড কপি অফিস কাউন্টার থেকে নিলে ১০০ টাকা, অনলাইন কপি ডাকযোগে নিলে ১০০ টাকা।
  9. Rs খতিয়ান তো আসে না ৷ SA খতিয়ান শুধু আসে ৷ মোবাইলে Rs খতিয়ান দেখার জন্য কি করতে পারি? ই-পর্চায় খতিয়ান আপলোড এর কার্যক্রমটি বর্তমানে চলমান অবস্থায় রয়েছে। আপনার কাঙ্খিত খতিয়ানের তথ্য খুজে না পেলে অনুগ্রহ করে অপেক্ষা করতে হবে। অথবা সাপোর্ট টিকেট অপশন সিলেক্ট করে খতিয়ান অনুসন্ধান জনিত সম বিস্তারিত উল্লেখ করে একটি সাপোর্ট টিকেট প্রস্তুত করতে হবে।

আমি কেন অনলাইনে খতিয়ান/পর্চা নং দেখতে পারছি না?

ই-পর্চায় খতিয়ান আপলোড এর কার্যক্রমটি বর্তমানে চলমান অবস্থায় রয়েছে। আপনার কাঙ্খিত খতিয়ানের তথ্য খুজে না পেলে অনুগ্রহ করে অপেক্ষা করতে হবে। অথবা সাপোর্ট টিকেট অপশন সিলেক্ট করে খতিয়ান/পর্চা অনুসন্ধান জনিত সমবিস্তারিত উল্লেখ করে একটি সাপোর্ট টিকেট প্রস্তুত করতে হবে। অনুগ্রহ করে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করুন।

7 thoughts on “খতিয়ান দেখার নিয়ম ২০২৩ । খতিয়ান সংশোধন কিভাবে করতে হয়?

  • 16/05/2023 at 9:58 am
    Permalink

    দলিল আমার বাবার নামে। কিন্তু খতিয়ান অন্য একজনের নামে। খতিয়ান নিজেদের নামের করার সহজ কোনো পন্থা আছে।

    Reply
    • 17/05/2023 at 7:52 am
      Permalink

      না। এক্ষেত্রে রেকর্ড সংশোধনী মামলা ভূমি অফিস বা সার্ভে ট্রাইবুনালে করতে হবে।

      Reply
  • Pingback: মৌজা ম্যাপ ডাউনলোড । দেশে বা প্রবাসে বসে মৌজা ম্যাপ পাওয়া যায়? - ReportBD

  • 06/12/2023 at 4:45 am
    Permalink

    আমার বাবা মৃত্যুবরণ করেছেন, ওনার নামে ২০১২ সালে ৩০ শতক জমি এক জন মহিলা থেকে ক্রয় করেছিলেন যার মুল দলিল ও বায়া দলিল সঠিক আছে।
    কিন্তু সেপ্টেম্বর,২০১৫ তারিখের নং-৩১.০০.০০০০.০৪২.৬৭.০৩১.১১.৮৪১ স্মারকে প্রচারিত ‘পরিপত্রে’ চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডের খতিয়ানে ওই মহিলার নামে ১৫ শতক এবং তার স্বামীর নামে ১৫ শতক উল্লেখ করা হয়েছে, স্বামীর নামে উল্লেখিত ১৫ শতকের কোন দলিল নাই এবং স্বামী মৃত্যুবরণ করিয়াছে, এটা কিভাবে সমাধান করলে আমরা ৩০ শতকের মালিক হবো

    Reply
    • 08/12/2023 at 7:16 am
      Permalink

      কাগজপত্র দিয়ে রেকর্ড সংশোধনী মামলা করুন জজ কোর্টে। জমির অংশ আইন অনুাযায়ী পেয়ে যাবেন।

      Reply
  • 19/12/2023 at 9:12 am
    Permalink

    আবদুল মালেক পিতা আব্দুল ছোবহান এইথিরি ছকিনা খাতুন সাঃ নিজ

    Reply
    • 22/12/2023 at 7:44 am
      Permalink

      জেলা, মৌজা ইত্যাদি তথ্য লাগবে। আমি ভিডিও লিংক দিয়ে দেব আপনি কষ্ট করে ওভাবেই দেখে নিবেন।

      Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *