খতিয়ানের সমস্ত অংশকে ১ ধরে হিসাব করা হয়- জমির পরিমাপ করে শতাংশ বের করার ক্ষেত্রে জমির চার দিকের মাপ সমান না হলে দৈর্ঘ্য ও প্রস্তের গড় বের করতে হয় এবং দৈর্ঘের সাথে প্রস্থের গুনফলকে ৪৩৫.৬ দ্বারা ভাগ করলেই শতাংশ বের হয়–জমির শতাংশ বের করার নিয়ম ২০২৪

অনলাইনে সকল খতিয়ান/পর্চা পাওয়া যায়না? ই-পর্চায় খতিয়ান আপলোড এর কার্যক্রমটি বর্তমানে চলমান অবস্থায় রয়েছে। আপনার কাঙ্খিত খতিয়ানের তথ্য খুজে না পেলে অনুগ্রহ করে অপেক্ষা করতে হবে অথবা সাপোর্ট টিকেট অপশন সিলেক্ট করে খতিয়ান/পর্চা অনুসন্ধান জনিত সমবিস্তারিত উল্লেখ করে একটি সাপোর্ট টিকেট প্রস্তুত করতে হবে। https://eporcha.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করে খতিয়ান/পর্চা অনুসন্ধান অপশন সিলেক্ট করে সকল তথ্য সঠিকভাবে পূরণ করে আবেদন সম্পন্ন করতে হবেিউল্লেখ যে, যদি আপনার খতিয়ান/পর্চা আপলোড থাকে তবে পাবেন।

এসএ সিএস বিআরএস এ বেশী নকশায় কম সরজমিনে বেশী জায়গা কি করতে হবে? The State Acquisition and Tenancy Act, 1950 এর ৪৩ ধারা মতে, এবং প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি (৩) অনুযায়ী চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডের করণিক ভুল (Clerical Mistake) সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা যিনি বর্তমানে সহকারী কমিশনার (ভূমি) বা এসি ল্যান্ড হিসেবে কাজ করেন তিনি সংশোধন করতে পারেন। সহকারী কমিশনার (ভূমি) আবেদনের প্রেক্ষিতে বা প্রজাস্বত্ব বিধিমালা ১৯৫৫ এর ২২ বিধির উপবিধি (১) অনুযায়ী খতিয়ানে দৃষ্ট করণিক ভুল সংশোধনের জন্য প্রতিবেদন প্রাপ্তির পর পূর্ববর্তী জরিপের কাগজপত্র, প্রাথমিক খাজনা বিবরণী, কালেক্টরের দপ্তরে সংরক্ষিত খতিয়ানের কপি এবং ২ নং রেজিস্ট্রার পর্যালোচনা ক্রমে এবং তিনি যে ধরনের অনুসন্ধান প্রয়োজন মনে করেন, তা করে এরূপ করণিক ভুল সংশোধনের নির্দেশ দেবেন।

পর্চা বের করতে কত খরচ হয়? আপনি অনলাইনে আবেদন করে খতিয়ান পেতে পারেন। অনলাইনে খতিয়ান আবেদনের জন্য https://eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।তারপর সার্ভে খতিয়ান এ ক্লিক করে সকল তথ্য সঠিকভাবে প্রদান করে আপনার কাঙ্খিত খতিয়ান এর জন্য আবেদন করতে পারবেন। সার্টিফাইড কপি ডাকযোগে নিলে ১৪০ টাকা, সার্টিফাইড কপি অফিস কাউন্টার থেকে নিলে ১০০ টাকা এবং অনলাইন কপি ১০০ টাকা।

পর্চা বা খতিয়ানের দাগের মধ্যে অত্র খতিয়ানের জমির পরিমাণ নামে একটি কলাম থাকে / দশমিকের আগে বা এ বলতে একর অর্থাৎ ১০০ শতাংশ বুঝায় এবং শঃ বলতে বা দশমিকের পরে শতাংশ থাকে

এই খতিয়ানের ২ একর ৩২ শতাংশ ৮২ পয়েন্ট জমি রয়েছে। পয়েন্ট বা অংশ ১০০ তে ধরা হয়। যেমন এখানে পনে ৩৩ এর একটু বেশি জমি রয়েছে।

জমির শতাংশ বের করার নিয়ম ২০২৪ । খতিয়ান দেখে জমির পরিমাণ বুঝবেন কিভাবে?

Caption: Land Khotian

পর্চা যাচাই করার পদ্ধতি ২০২৪ । এখন অনলাইনে খতিয়ান যাচাই বাছাই করা যায়

  • সর্বপ্রথম eporcha.gov.bd/khatian লিংকে যান এবং অতপর বিভাগ সিলেক্ট করবেন।
  • অতপর আপনার জেলার লিষ্ট থেকে নিজের জেলা বাছাই করবেন।
  • জেলার নাম সিলেক্ট করলেই উপজেলার নাম দেখতে পাবেন।
  • মৌজা সিলেক্ট করার পর আপনি খতিয়ান টাইপ সিলেক্ট করবেন।
  • খতিয়ান নম্বর বা মালিকের নাম অথবা দাগ নম্বর ইনপুট দিবেন।
  • আপনি ক্যাপচা এন্ট্রি করার পর অনুসন্ধান করুন এ ক্লিক করলেই তথ্য দেখাবে।

অনলাইন কপি কি ব্যবহার করা যাবে?

না অনলাইন কপি আপনি কোন কাজে ব্যয় করতে পারবেন না। শুধুমাত্র তথ্য যাচাইপূর্বক সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন। এটি প্রিন্ট করেও দেখতে পারবে কিন্তু রেজিস্ট্রির কোন কাজে এটি ব্যবহার করতে পারবেন না। অনলাইন কপি প্রথমে আপনি যাচাই করে সঠিক পাইলে আপনি সার্টিফাইড কপির জন্য ফি দিয়ে আবেদন করবেন। অনলাইন হতেই আপনি আপনার পর্চা যাচাই করতে পারেন। আপনি চাইলে পর্চা বা খতিয়ানের সার্টিফাইট কপির জন্য আবেদন করতে পারবেন। আপনি অনলাইন কপির জন্য আবেদন করে ফ্রিতে অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। আপনি যদি কোন ভেন্ডার দিয়ে একটি পর্চা বা খতিয়ান তোলেন তবে আপনার ৫-৭শ টাকা ব্যয় হতে পারে। অনলাইন ৪০ টাকা ফি এবং হোম ডেলিভারির জন্য ৫০ টাকাসহ সর্বমোট ৯০ টাকা ব্যয় করে একটি পর্চার সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারেন। আবেদন করতে eporcha.gov.bd/khatianএই লিংকে যান।

বি এস খতিয়ান অনলাইন আবেদন ২০২৩ । বাসায় বসে খতিয়ান পেতে কি করতে হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *