জিপি সিম বন্ধ করার নিয়ম ২০২২। আপনার প্রথম কেনা সিমটি এ মাসেই বন্ধ হতে পারে!

এনআইডি নম্বর এবং সিম নম্বর নিয়ে আজই চলে যান কাস্টমার কেয়ারে – জিপি সিম একটির বেশি একদিনে বন্ধ করা যায় না– জিপি সিম বন্ধ করার নিয়ম ২০২২

একদিনে কয়টি সিম বন্ধ করা যায়? – নিয়ম অনুযায়ী আপনি একদিন অর্থাৎ ২৪ ঘন্টার ভিতরে মাত্র ১ টা জিপি সিম বন্ধ করতে পারবেন। যদি আপনার আইডি দিয়ে একাধিক জিপি সিম রেজিস্ট্রেশন করা থাকে এবং সেগুলো যদি আপনি বন্ধ করতে চান তাহলে প্রতি ২৪ ঘন্টা পর পর ১ টা করে জিপি সিম বন্ধ করতে পারবেন।

সিম বন্ধ করতে কি কি লাগবে? সিম বন্ধ করতে সিম নম্বর এবং এনআইডি লাগবে। আপনার দুই হাতে বৃদ্ধাংগুলি ও তর্জনীর ছাপ লাগবে। মোবাইল নম্বরটি বলে আপনি দুই হাতের বৃদ্ধাগুলি ও তর্জনীর ছাপ দিলেই সিম বন্ধ হয়ে যাবে। একটি সিম বন্ধ করতে মাত্র ১ মিনিট সময় লাগে।

অনেক সময় আমাদের শখের হারিয়ে যাওয়া সিম দিয়ে জিমেইল একাউন্ট খোলা থাকে, অনেক সময় একই সিম দিয়ে খোলা থাকে ফেসবুক একাউন্ট, হোয়াটসঅ্যাপ, IMO, ভাইবার একাউন্ট সহ আরও অনেক ধরনের অ্যাকাউন্ট খোলা থাকতে পারে আপনার হারিয়ে যাওয়া সিমে। আর একটি একাউন্টে থাকে ব্যক্তিগত বিভিন্ন ডকুমেন্টস যা অন্য কারো হাতে পরলে বিপদের শেষ নেই। তাই আমাদের জন্য ভালো হবে, কোন সিম হারিয়ে গেলে সঙ্গে সঙ্গে সেটি বন্ধ করে দেওয়া। তাহলে ওই সিমটা দিয়ে কেউ আপনার কোনো রকম ক্ষতি করতে পারবে না। তাহলে চলুন বেশি কথা না বলে জেনে নেই হারানো জিপি সিম বন্ধ করার নিয়ম।

অতিরিক্ত সিম বন্ধ করে ফেলুন নতুন আপনার প্রয়োজনীয় বা প্রাইমারী সিমটি বন্ধ হয়ে যেতে পারে / ১৫টি বেশি সিম থাকলে প্রথম কেনা সিমটি বন্ধ হয়ে যাবে।

সিম বন্ধ করুন বা সিমের মালিকানা পরিবর্তন করুন। সিমের মালিকানা পরিবর্তন করতে দুজনকেই যেতে হবে এবং দুজনেরই এনআইডি লাগবে।

জিপি সিম বন্ধ করার নিয়ম ২০২২। আপনার প্রথম কেনা সিমটি এ মাসেই বন্ধ হতে পারে!

Caption: Close your additional Sim by 15 October 2022

জিপি সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম । সিম কার্ডের মালিকানা পরিবর্তন করার পদ্ধতি ২০২২

  1. সিমের বর্তমান মালিক ও যার নামে মালিকানা পরিবর্তন হবে, উভয়ের ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  2. সিমের বর্তমান মালিক ও যার নামে মালিকানা পরিবর্তন হবে, উভয়ের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ।
  3. কাস্টমার কেয়ার সিমটি গিয়ে গেলেই হবে।
  4. ফর্ম পূরণ এবং পরবর্তী ব্যবস্থা গ্রহণ করে। দুজনের বায়োমেট্রিক নেয়া হবে।

সিম স্থায়ী ভাবে বন্ধ করার নিয়ম কি?

জিপি সিম বন্ধ করন- আপনি যদি আপনার হারিয়ে যাওয়া জিপি সিমটা স্থায়ীভাবে বন্ধ করতে চান তাহলে আপনি পরবর্তিতে আর কখনোই এই সিমটি তুলতে বা ব্যবহার করতে পারবেন না অর্থাৎ স্থায়ীভাবে যদি আপনার আপনি একবার বন্ধ করেন তাহলে কিন্তু এই সিমটি আপনার কোনদিনও ব্যবহার করতে পারবেন না। এজন্য অবশ্যই সিদ্ধান্ত নেওয়ার পর ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিবেন।সাময়িকভাবে জিপি সিম বন্ধ করার নিয়ম অনুযায়ী জিপি সিমের হেল্পলাইন নাম্বারে কল করে আপনার জিপি সিমটি স্থায়ীভাবে বন্ধ করতে পারবেন না।

এজন্য আপনাকে সরাসরি চলে যেতে হবে আপনার নিকটস্থ যেকোনো সিমের কাস্টমার কেয়ারে। আপনি যে সিমটি স্থায়ীভাবে বন্ধ করতে চাচ্ছেন সেটি যদি আপনার নামে রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে অবশ্যই সাথে করে আপনার ভোটার আইডি কার্ড নিয়ে যেতে হবে এবং যদি অন্য কারো ভোটার আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে তাকে সাথে করে নিয়ে যেতে হবে। পাশাপাশি তার ভোটার আইডি কার্ড নিয়ে জিপি সিম কাস্টমার কেয়ারে তাদের যে প্রতিনিধি রয়েছে তাকে বলতে হবে আপনি আপনার সিমটি স্থায়ীভাবে বন্ধ করতে চাচ্ছেন। সেক্ষেত্রেও আপনার ভোটার আইডি কার্ডটা নিবে এবং আপনার হাতের ফিঙ্গারপ্রিন্ট নিয়ে আপনার সিমটি স্থায়ীভাবে বন্ধ করে দিবে।

How to cancel SIM Registration bd । সিম বন্ধ করার নিয়ম ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *