কবর দেয়ার ফি পুন: নির্ধারণ – ঢাকা উত্তর সিটি কর্পোরেশন,  সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন বিভাগ নগর ভবন, (লেভেল-০৬),গুলশান-২, ঢাকা, তারিখঃ ০৮আগষ্ট ২০২২ খ্রিষ্টাব্দ তারিখের  নম্বরঃ ৪৬.১০,০০০০,০১৩,৬৩.২৮৫.২২-১৪ নম্বর আদেশ মোতাবেক বনানী কবরস্থানে কবরের উপর পুন: কবর প্রদানের জন্যটাকা ফি নির্ধারণ করে দিয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বনানী কবরস্থানে কবরের উপর পুনঃকবর প্রদানের জন্য ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা এবং অন্যান্য কবরস্থানে কবরের উপর পুনঃকবর প্রদানের জন্য ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা ফি নির্ধারণ করা হয়েছে। যা আদেশ জারির পর থেকেই কার্যকর হইবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২য় পরিষদের ১৪তম কর্পোরেশন সভার আলােচ্যসুচি-১০ এর সিন্ধান্ত অনুসারে ডিএনসিসি’র নিকণাধীন কবরস্থানসমূহে বিদ্যমান কবরের উপর পুনঃকবর ফি নিরুপভাবে নির্ধারিত হয়েছে। এক্ষেত্রে উত্তরা ০৪ নং সেক্টরে পুন: কবর দেয়ার ফি ৩০ হাজার টাকা ধার্য করা হয়েছে। স্থায়ী কবরের ক্ষেত্রে ২০ লক্ষ টাকা পর্যন্ত গুণতে হবে।

ঢাকায় লাশ কবর দেয়া ফি কত? / ঢাকায় লাশ কবর দিতে কি কোন ফি গুণতে হয়?

বনানীতে পুন: কবর দিতে ৫০ হাজার টাকা ফি প্রদান করতে হবে।

ঢাকায় পুনরায় কবর দেয়ার ফি

Caption: Graveyard Fee in Dhaka । It costs Tk3. 50 lakh for a permanent grave, Tk2. 40 lakh for 20 years and Tk1. 30 lakh for a period of 10 years.

ডিএসসিসি নিয়ন্ত্রণাধীন কবরস্থান পরিচালনা নীতিমালা-২০২০ অনুসারে ২০ লক্ষ টাকা পর্যন্ত কবর সংরক্ষণ ফি প্রদান করতে হবে।

ডিএসসিসি নিয়ন্ত্রণাধীন কবরস্থান পরিচালনা নীতিমালা-২০২০

ঢাকা কবরস্থান পরিচালনা নীতি আছে কি?

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর ৪১ (১) (ক) ধারা এবং একই আইনের তৃতীয় তফসিলের ২৩নং অনুচ্ছেদে বর্ণিত ‘গোরস্থান ও শ্মশান’ শীর্ষক কার্যাবলি মোতাবেক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিয়ন্ত্রণাধীন আজিমপুর কবরস্থান, জুরাইন কবরস্থান (মুরাদপুর ও ধলপুর কবরস্থানসহ) ও খিলগাঁও কবরস্থান পরিচালনা-ব্যবস্থাপনার জন্য ডিএসসিসি নিয়ন্ত্রণাধীন কবরস্থান পরিচালনা নীতিমালা-২০২০ অনুমোদন দেয়া হয়েছে।

ডিএসসিসি নিয়ন্ত্রণাধীন কবরস্থান পরিচালনা নীতিমালা-২০২০: ডাউনলোড

কবর হলো মৃতদেহ মাটিতে পুতেঁ রাখার গর্ত। মৃত মানুষকে কবরে শায়িত করাকে বলা হয় “দাফন করা”। মুসলিম, খ্রিস্টান ও ইহুদীদের মৃতদেহ নিজ নিজ ধর্মীয় অনুশাসন মেনে মাটিতে দাফন করা হয়। অন্যদিকে অধিকাংশ ক্ষেত্রে হিন্দুদের মৃতদেহ আগুনে পুড়িয়ে ফেলা হয়।