New TA DA Rules 2022–প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ ২০২২ জারি করা হয়েছে। কর্মচারীদের বদলি ও ভ্রমণের জন্য ইতোপূর্বে জারিকৃত ভ্রমণ বিধিমালা ২০১৬ কার্যকর ছিল। জনস্বার্থে জারীকৃত এ আদেশ আগামী ০১/১০/২০২২খ্রি. তারিখ হতে কার্যকর হবে।

টিকিট অনুসারে ভাড়ার কোন হিসাবই থাকছে না। বাস ভাড়ার দ্বিগুন এমন কোন হিসাব ভ্রমণ বিলে থাকছে না। মূলত কি:মি: অনুসারে গ্রেড ভিত্তিক হার দিয়ে গুন করে ভাড়ার পরিমাণ নির্ধারণ হবে। মূল গ্রেড অনুসারে দূরত্বের উপর ভিত্তি করে ভ্রমণ ভাতা বা মাইলেজ ভাতা নির্ধারণ হবে।

এ ভ্রমণ ভাতা বিল তৈরির ক্ষেত্রে কোন বেগ পেতে হবে না। ভ্রমণ বিল তৈরির ক্ষেত্রে এখন অনেকগুলো টার্মস মাথায় রাখতে হবে না। সারা দেশে একই হার প্রযোজ্য হইবে।

বাস বা লঞ্চ বা যে কোন ভ্রমণের মাধ্যমের ক্ষেত্রে একই হারে অর্থাৎ কি:মি: ভিত্তিতে ভাড়া নির্ধারণ হবে / ভ্রমণ বিল তৈরির সহজ নিয়ম

পুনরাদেশ না দেয়া পর্যন্ত বেসামরিক প্রশাসনের আওতাধীন প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা ইত্যাদি নিম্নরূপভাবে পুনঃনির্ধারণ করা হয়েছে। ভ্রমণ ভাতা বিধি ২০২২ । দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ।

ভ্রমণ বিল তৈরির সহজ নিয়ম

ক্যাপশন: ভ্রমণ ভাতা বিধি ২০২২ । দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ।

ভ্রমণ ভাতা আদেশে কি কি পরিবর্তন আনা হয়েছে?

  1. ১-৪ নম্বর ক্যাটাগরি অনুসারে একাকী ভ্রমণ ও সপরিবারের ভ্রমণের ক্ষেত্রে নির্ধারিত অর্থ বা ফিক্সড অর্থ প্রযোজ্য হইবে।
  2. দূরত্বের জন্য পরিবহন খরচ সর্বনিম্ন ৮ টাকা হতে ৫০ টাকা পর্যন্ত প্রযোজ্য হইবে।
  3. নির্ধারিত পরিমান (Fixed Amount)+ঢাকা হতে টাঙ্গাইল দূরত্ব*হার (টাকা/কি:মি:)
  4. কর্মকর্তা অর্থাৎ ক্যাটাগরি ১ অনুসারে কোন কর্মকর্তা ৩০০ কি: মি: ভ্রমণের জন্য ৩০০*৫০ = ১৫,০০০ টাকা পরিবহন খরচ পাবেন। যেখানে একজন কর্মচারী ৩০০*৮ = ২৪০০ টাকা পরিবহন খরচ পাবেন।

নতুন ভ্রমণ ভাতা আদেশে কি কর্মচারী কর্মকর্তা বিল বৈষম্য বাড়ল?

হ্যাঁ বাড়লো–নিম্নগ্রেড ক্যাটাগরি ৪ অনুসারে একাকী ভ্রমণের ক্ষেত্রে ৫০০ টাকা প্যাকিং চার্জ পূর্বে যা ৪০০ টাকা ছিল। স্ব পরিবারের ভ্রমণের ক্ষেত্রে প্যাকিং চার্জ ৬০০ টাকা করা হয়েছে। অন্যদিকে মাইলেজ পূর্বে ছিল ১.৫ টাকা (প্রতি কি:মি:) যা বর্তমানে ৮ টাকা প্রতি কি:মি: নির্ধারণ করা হয়েছে।

ভ্রমন ভাতা বিধিমালা ২০২২ । দৈনিক ভাতা, ভ্রমণ ও বদলিজনিত ভাতার নতুন হার