বাইকের ট্যাক্স টোকেন নবায়ন ফি ২০২৪ – ১০০ সিসি’র উপরের বাইকের জন্য ২ বছরের জন্য ২৩০০ টাকা ট্যাক্স টোকেন ফি হিসেবে প্রদান করতে হয় – সাধারণত ট্যাক্স টোকেনের মেয়াদ শেষ হয়ে গেলেই আমাদের ট্যাক্স টোকেনের অর্থ বা ফি পরিশোধ করতে হয়। ব্যাংকে দৌড়াদৌড়ি না করে আপনি মাত্র ৫ মিনিটে ঘরে বসে অনলাইনে ট্যাক্স টোকেন পরিশোধ এবং ট্যাক্স টোকেন কাগজ কুরিয়ারে পাওয়া যাবে। কেউ ১০ বছরের জন্য করেন আবার কেউ ২ বছরের জন্য করেন তবে ট্যাক্স টোকেন বিকাশে পরিশোধ করলে কুরিয়ার ফি নিয়ে বিকাশ এটি আপনার বাসার এড্রেসে ট্যাক্স টোকেন পৌছে দিবে। Driving license check online । অ্যাপ ছাড়াই ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস চেক করুন

এখন বিআরটিএ-এর যেকোনো ফি বিকাশ করুন ঘরে বসেই- বিআরটিএ সার্ভিস পোর্টালে গাড়ির লাইসেন্স, মালিকানা নিবন্ধন, ট্যাক্স টোকেন নবায়নসহ বিভিন্ন সেবার ফি বিকাশ করতে পারবেন আর ট্যাক্স টোকেন পেয়ে যাবেন ঘরে বসেই। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর সার্ভিস পোর্টালে অনলাইনে বিভিন্ন প্রকার সেবা প্রদান করা হয়ে থাকে। এখানে গাড়ির মালিক, ড্রাইভার ও গাড়ি বিক্রেতারা নিবন্ধন করতে পারেন এবং অনলাইনে ফি প্রদানের মাধ্যমে বিভিন্ন সেবার জন্য আবেদন করতে পারেন। বাইক রেজিস্ট্রেশন ফি ২০২৩ । নতুন বাইক রেজিস্ট্রেশনে কোন খাতে কত টাকা ফি দেখে নিন।

বিআরটিএ ipaybrta cnsbd com- এর এই সার্ভিস পোর্টালে যে সকল সেবা পাবেন।

  • মোটরযান নিবন্ধন
  • মালিকানা স্থানান্তর
  • ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট
  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন
  • মোটরযানের ফিটনেস ইস্যু ও নবায়ন
  • ট্যাক্স টোকেন ইস্যু ও নবায়ন
  • রুট পারমিট ইস্যু ও নবায়ন

বিআরটিএ যে কোন ফি পরিশোধ করুন অনলাইনে / অনলাইনে বিকাশে ট্যাক্স টোকেন পরিশোধ করার নিয়ম ২০২৪

প্রথমে www.ipaybrta.cnsbd.com এই লিংকে গিয়ে নাম, মোবাইল নম্বর, জেলা, থানা ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ক্যাপচা বা সিকিউরিটি কোড এন্ট্রি করে রেজিস্ট্রেশন করে নিবে। রেজিস্ট্রেশন করার সময় মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, সেটি ইনপুট করে Active User ক্লিক করলেই রেজিস্ট্রেশন কাজ শেষ।

বাইকের ট্যাক্স টোকেন নবায়ন পদ্ধতি ২০২২ । ঘরে বসে বিকাশে বিআরটিএ ট্যাক্স টোকেন নবায়ন করুন

Caption: 2300 Taka is for Two years

যেভাবে আপনি অনলাইনে ট্যাক্স টোকেন রিনিউ বা ফি পরিশোধ করবেন।

  1. প্রথমে www.ipaybrta.cnsbd.com এই লিংকে গিয়ে ইউজার আইডি বা ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগিন বা Sign In করুন।
  2. উপরের মেন্যু থেকে Registered Vehicle Payment এ ক্লিক করুন। গাড়ির নম্বর এবং চেসিস নম্বর শেষ ৪ সংখ্যা দিন। গাড়ির নম্বর যেভাবে দেওয়া আছে সেভাবেই দিবেন।
  3. Seperated Purpose Payment মেন্যু থেকে Road Tax (2nd Installment) যেটি আপনার জন্য প্রযোজ্য সিলেক্ট করুন। অটো পেমেন্ট ফি দেখাবে।
  4. Pay with Bkash (SC 1.5%) ক্লিক করুন। এতে খরচও কম হবে এবং বিকাশে বাসায় ট্যাক্স টোকেটন কুরিয়ারে পাঠিয়ে দিবে।
  5. মালিকের মোবাইল নম্বর দিয়ে কনফার্ম করুন এবং যোগাযোগের ঠিকানা -নাম, জেলা, পোস্ট, ইত্যাদি সিলেক্ট ও ইনপুট করুন। হোম ডেলিভারীর জন্য ৩৫ টাকা চার্জ কর্তন নোটিশ দেখাবে। Next Click করুন।
  6. বিকাশ গেইট ওয়েতে গিয়ে আপনার বিকাশ বা অন্য কারও বিকাশ নম্বর বসিয়ে কনফার্ম করলেই ভেরিফিকেশন কোড যাবে বিকাশ নম্বরে সেটি বসিয়ে Confirm করতে হবে। অতপর বিকাশ পিন নম্বর দিয়ে কনফার্ম করতে হবে।
  7. বিকাশ হতে টাকা কেটে নিবে এবং Print Receipt হতে রিসিপ্ট প্রিন্ট করে নিন। ব্যাস ৩ বা ৪ দিন পরই বিকাশ হতে ট্যাক্স টোকেন পেয়ে যাবে। তবে কুরিয়ার চার্জ ট্যাক্স টোকেন রিসিভ করার সময় প্রদান করতে হবে।

বিকাশ কি ট্যাক্স টোকেন বাসায় পৌছে দিবে?

হ্যাঁ দিবে। যেকোনো সেবার ফি বিকাশ করার জন্য বিআরটিএ সার্ভিস পোর্টালে একাউন্ট থাকতে হবে। যে সকল বিকাশ গ্রাহকের সক্রিয় একাউন্ট স্ট্যাটাস এবং পর্যাপ্ত ব্যালেন্স আছে, শুধুমাত্র তারাই বিআরটিএ সার্ভিস পোর্টালে পেমেন্ট করতে পারবেন। অনলাইন সেবার জন্য পেমেন্টের পরিমাণের উপর ১.৫% হারে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। ট্যাক্স টোকেন হোম ডেলিভারি নিতে কুরিয়ার প্রতিষ্ঠানকে ৩৫ টাকা চার্জ দিতে হবে। হোম ডেলিভারির সময় যদি দেখেন ট্যাক্স টোকেনটির কোনো প্রকার ড্যামেজ হয়েছে তাহলে আপনি ডেলিভারি প্রতিষ্ঠানের কাছে টোকেনটি ফেরত পাঠাতে পারবেন। নতুন করে প্রিন্ট করে টোকেন পাঠানো হবে আপনার কাছে। এতে আরও ৩-৪ দিন সময় লাগবে। বিকাশ পেমেন্টের মাধ্যমে লেনদেন করার পর যদি বিআরটিএ আপনার পেমেন্ট গ্রহণ করে এবং সার্ভিস পোর্টালের লেনদেন হিস্টোরিতে লেনদেনটি দেখায়, তাহলে আর পেমেন্ট বাতিল করার এবং রিফান্ড নেয়ার কোনো সুযোগ নেই। যদি আপনার বিকাশ একাউন্ট থেকে পেমেন্ট হয়ে যায় কিন্তু বিআরটিএ সার্ভিস পোর্টালের লেনদেন হিস্টোরিতে লেনদেনটি দেখতে না পান, তাহলে চিন্তার কিছু নেই। আপনার পেমেন্ট অটোম্যাটিক বাতিল হয়ে যাবে এবং আপনি রিফান্ড পেয়ে যাবেন।

বুঝতে সমস্যা হলে ভিডিও দেখে নিন