বাংলাদেশের প্রেক্ষাপটে সকল শিক্ষার্থী বা চাকুরী প্রার্থীর প্রথম পছন্দ সরকারি চাকুরি । কেন পছন্দ হবেই না বলুন? বেসরকারি চাকুরির চেয়ে সরকারি চাকুরির স্থিতিশীলতা বেশি। তবে একটা সময় এমন ছিলো যে, সরকারি চাকুরি তে ভাল বেতন ভাতা পাওয়া যেতো না। তবে সেই দিন এখন আর নেই, এখন পরিস্থিতি বদলেছে। সরকার কয়েক ধাপে সরকারি চাকুরিজীবিদের বেতন বাড়ানোর পর তা আগের চেয়ে কয়েক গুন বেড়েছে। অন্যদিকে অবসর নেওয়ার সময়ও ভাল সার্ভিস বেনিফিটও পাওয়া যায়। সব কিছু মিলিয়ে সরকারি চাকুরি এখন কেবলই সোনার হরিণ।

ভাল চাকুরির ৩ টি মাপকাঠি হতে পারে যেমনঃ চাকুরির নিরাপত্তা, আর্থিক সুযোগ সুবিধা এবং সামাজিক মর্যাদা। চলুন আজ জানি, সেরা কিছু সরকারি চাকুরি।

১. বাংলাদেশ সিভিল সার্ভিস (BCS): BCS এ চাকুরির জন্য বাংলাদেশে প্রতিবছর লক্ষ লক্ষ চাকুরি প্রার্থী চেষ্টা করে থাকে। এটি বাংলাদেশের সিভিল সার্ভিসের অধিনে প্রশাসনিক কার্যকলাপ ও নীতি বাস্তবায়নের জন্য বাংলাদেশ পাবলিক কমিশনের সাথে জড়িত। এ সেক্টরে ভাল বেতনের সাথে রয়েছে প্রচুর সম্মান। বর্তামানে বিসিএস এর ২৮ টি ক্যাটাগরিতে চাকরি নিয়োগ হয়ে থাকে। আপনি চাইলে এবং কঠোর পরিশ্রম, চেষ্টা দ্বারা নিজেকে তার জন্য প্রস্তুত করতে পারেন।

২. ডিফেন্স বা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চাকুরিঃ আপনি যদি দেশের জন্য কিছু করতে চান এবং দেশের জন্য কোনো অবদান রাখতে চান, পাশাপাশি ভাল সুযোগ সুবিধা চান তবে ডিফেন্স জব আপনার জন্য। শুধু ভাল বেতনই নয়, বিনামূল্যে সরকারি আবাসন, চিকিৎসা ব্যবস্থা আরো অনেক সুযোগ সুবিধা রয়েছে। ডিফেন্সে নিয়োগে নিয়োগ পরীক্ষায় ভাল করার পাশাপাশি শারিরীক সক্ষমতা থাকা জরুরি।

ডিফেন্সে আপনি বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ বিমানবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বর্ডার গার্ড এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগের চেষ্টা করতে পারেন।

৩. ব্যাংকের চাকুরিঃ বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারি ব্যাংকের চাকুরি হলো অন্যতম স্মার্ট চাকুরি। বাংলাদেশ ব্যাংক, সোনালি ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বেসিক ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক সহ অন্যান্য ব্যাংকের বেতন ভাতা সহ অন্যান্য সুবিধা অনেক বেশি। ব্যাংক থেকে কর্মীরা সহজ শর্তে ঋণও নিতে পারেন।

৪. চিকিৎসকঃ মানব কল্যানে সবচেয়ে বেশি সেবা দানকারী পেশা হলো চিকিৎসা। চিকিৎসা অনেক ত্যাগ ও ভালবাসার পেশা। চিকিৎসক দের আয়ের যেমন অনেক সুযোগ রয়েছে তেমনি আর্ত মানবতার সেবায় কাজ করার সুযোগ রয়েছে। মানুষের কল্যানে কাজ করার সুবর্ণ সুযোগ রয়েছে এখানে।

৫. বৈজ্ঞানিক এবং গবেষকঃ বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন সহ অনেক সরকারি প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক কর্মকর্তা ও গবেষক হিসেবে কাজ করার সুযোগ রয়েছে যারা ভাল সুযোগ সুবিধার পাশাপাশি অনেক সম্মানের সহিত কাজ করে থাকেন। চিকিৎসা বীমাও পেয়ে থাকেন।

৬. পুলিশঃ পুলিশের চাকুরি বাংলাদেশের অন্যতম সেরা সরকারি চাকুরি। সাধারনত জনগনের সমস্যায় প্রাথমিক সেবা পুলিশের কাছ থেকেই পাওয়া যায়। তাদের প্রধান কাজ হলো সরকারি নির্দেশে জনগনের জান ও মালের নিরাপত্তা নিশ্চিত করা। তারাই দেশের আসল নায়ক, জনগনের বিপদে প্রথম বন্ধু। যদিও বাংলাদেশের প্রেক্ষাপটে তাদের সেবা নিয়ে কিছু প্রশ্ন রয়েছে। সরকারি অনেক সুযোগ সুবিধা থাকলেও, এ চাকুরির প্রধান সমস্যা হলো দেশের প্রেক্ষাপটে চ্যালেঞ্জিং একটি চাকুরি। একদিকে যেমন কঠোর পরিশ্রম করতে হয় তেমনি কোন নির্দিষ্ট অফিস সময় নেই।

৭. শিক্ষাকতাঃ একজন আদর্শ শিক্ষক একটি জাতি গঠনে অপরিসীম ভূমিকা রাখেন। শিক্ষক হিসেবে প্রাথমিক, মাধ্যমিক, কলেজ সহ বিশ্ববিদ্যালয় পর্যায়ে চাকুরির ভাল সুযোগ রয়েছে।

৮. রেলওয়ে ইঞ্জিনিয়ার হিসেবে চাকরিঃ আপনার যদি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকে তবে রেলওয়ে তে চাকুরি নিতে পারেন। ভাল বেতনের পাশাপাশি আবাসন সহ অন্যান্য অনেক সুবিধা এ চাকুরিতে রয়েছে। এর পাশাপাশি অন্যান্য পদেও রেলওয়ে তে ভাল চাকুরির সুযোগ রয়েছে।

৯. বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি):
সরকারি চাকুরি হিসেবে বিপিডিবির খ্যাতি রয়েছে। যেহেতু সারাদেশে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের কাজের দায়িত্ব বিপিডিবির, তাই এখানে কাজ করা অনেক সম্মানের। ভাল বেতন, আবাসন সহ সকল সুবিধা এ চাকুরিতে রয়েছে।

এছাড়া বিএসটিআই, ওয়াসা, গ্যাস সার্ভিস প্রতিষ্ঠান সহ আরো কিছু প্রতিষ্ঠান রয়েছে যেগুলো খুব ভাল চাকুরি। তবে এসব প্রতিষ্ঠান পদ বা নিয়োগ সংখ্যা তেমন বেশি নয়।

তবে আপনাদের দৃষ্টিভঙ্গি থেকে সেরা সরকারি চাকুরির তালিকা ভিন্ন রকমও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *