আপনি অনলাইনে নাম দিলে একক নামে কতগুলো খতিয়ান আছে তা বের করে ফেলতে পারবেন-চাইলে খতিয়ান সংগ্রহ করতে পারবেন – মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩

খতিয়ান অনলাইনে ডাউনলোড করা যাবে? – হ্যাঁ যাবে। সার্টিফাইড খতিয়ান বা অনলাইন খতিয়ানের জন্য বিকাশ বা নগদে ১০০ টাকা পরিশোধ করলেই কিউআর কোড যুক্ত খতিয়ান ডাউনলোড করতে পারবেন। নাম দিয়ে সার্চ করার সুবিধা হলো ঐ মৌজায় আরও কোন খতিয়ান থাকলে তা বের হয়ে আসবে।

নাম দিয়ে জমির মালিকানা যাচাই কিভাবে করে? প্রথমে ভিজিট করুন https://eporcha.gov.bd । নামজারি খতিয়ান অপশনে ক্লিক করুন। এরপর বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা সিলেক্ট করুন। সার্চ বক্সে জমির মালিকের নাম লিখে খুজুন বাটনে ক্লিক করে মালিকানা যাচাই করতে পারবেন। এভাবে ঘরে বসেই আপনি প্রয়োজনীয় তথ্য প্রদান করে ২ মিনিটের মধ্যেই জমির মালিকানা যাচাই করতে সক্ষম হবেন।

অনেক সময় জমির মালিকানার সঠিক নাম প্রদান করার পরেও যাচাই করতে অসুবিধা হয়ে থাকে। তাই মালিকানার নাম দিয়ে যদি যাচাই করতে না পারেন তাহলে আপনি খতিয়ান নং দিয়েও জমির মালিকানা যাচাই করতে পারবেন। অনেক সময় জমির জাল কাগজপত্র দেখিয়ে অসাধু ব্যক্তিরা জমি বিক্রি করে এবং সাধারণ মানুষদের ঠকায়। এ ধরনের প্রতারণা এড়াতে এবং আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন না হতে চাইলে অবশ্যই জমি ক্রয় করার আগে জমির মালিকানা যাচাই করে নিতে হবে। বিক্রেতার কাছ থেকে জমির মালিকানার নাম এবং খতিয়ান নম্বর নিয়ে আপনি অনলাইনে নিজেই জমির মালিকানা যাচাই করতে পারবেন।

মৌজার সমস্ত খতিয়ান দেখা যাবে / এসএ খতিয়ান সিলেক্ট করে মৌজা সিলেক্ট করলে সকল খতিয়ানের তালিকা দেখাবে

আপনি চাইলে খতিয়ান বা জমির মালিকের নাম অনুসারে সার্চ করে বের করতে পারেন

মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩ । নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা যায়?

Caption: Check Your Khotian

সার্ভ খতিয়ান অনুসন্ধান করার নিয়ম । নাম অনুসারে সার্চ করতে পারবেন

  1. https://eporcha.gov.bd লিংক ভিজিট করুন।
  2. সার্ভে খতিয়ান অনুসন্ধান টেবিলে গিয়ে বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করুন।
  3. এসএ খতিয়ান সিলেক্ট করুন। অন্য খতিয়ান এখনও এন্ট্রি দেয়া শুরু হয়নি।
  4. মৌজা লিখে সার্চ করে সিলেক্ট করুন।
  5. পার্শ্বে খতিয়ানের তালিকা দেখাবে।
  6. সকল খতিয়ান একই বক্সে দেখাবে।
  7. আপনি মালিকের নাম লিখে “খুজুন” ক্লিক করুন।
  8. মালিকের নামে থাকা সকল জমি বা খতিয়ান দেখাবে।

নামজারি অনুসারে কি খতিয়ান দেখা যাবে?

জমির মালিকানা চেক করতে প্রথমেই আপনাকে ব্রাউজারে গিয়ে https://eporcha.gov.bd এই লেখাটি টাইপ করে জমির মালিকানা যাচাইয়ের ওয়েবসাইটি তে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর জমির মালিকানা যাচাই সহ বেশ কিছু অন্যান্য অপশন আপনি দেখতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরে কতগুলো অপশন দেখা যাবে। সেখান থেকে “নামজারি খতিয়ান” নামক অপশনটি নির্বাচন করতে হবে। নামজারি খতিয়ান অপশনটি নির্বাচন করার পর তাতে ক্লিক করে অন্যান্য তথ্য প্রদানের জন্য পরবর্তী ধাপে চলে যেতে হবে। বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা নির্বাচন করুন। ওয়েবসাইটের নামজারি খতিয়ানে ক্লিক করার পর পরবর্তী ধাপে আপনার সকল প্রয়োজনীয় তথ্য যেমন – বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজার তথ্য প্রদান করতে হবে। খতিয়ান নং / মালিকানার নাম লিখে সার্চ করুন।

আপনার বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজার সকল তথ্য দেয়া হয়ে গেলে এবার আপনাকে শেষধাপ অর্থাৎ খতিয়ান নং বা মালিকানার নাম দিতে হবে। আমরা যেহেতু নাম দিয়ে মালিকানা যাচাই করব তাই এইখানে জমির মালিকানার সম্পূর্ণ নাম নির্ভুলভাবে প্রদান করতে হবে। এরপর একদম ডান দিকে “খুলুন” বাটনে ক্লিক করলেই আপনার জমির মালিকানার সকল তথ্য আপনি যাচাই করতে পারবেন।

 

2 thoughts on “মৌজা অনুযায়ী খতিয়ান তালিকা দেখার নিয়ম ২০২৩ । নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা যায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *