দেশ বা বিদেশে বসে আপনি মৌজা ম্যাপের জন্য আবেদন করতে পারেন এবং ঘরে বসেই আপনি অরিজিনাল এবং সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারেন – মৌজা ম্যাপ ডাউনলোড

মৌজার ম্যাপ অনলাইনে কিভাবে পাবো?– মৌজা ম্যাপটি পেতে আপনি অনলাইনে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে https://eporcha.gov.bd ওয়েবসাইট এ প্রবেশ করে মৌজা ম্যাপ ক্লিক করুন। বিভাগ, জেলা, সার্ভে টাইপ, মৌজা ও সিট নং সিলেক্ট করুন। সিট নং এ ডাবল ক্লিক করে আবেদন করুন এ ক্লিক করে আবেদন এবং ফি পরিশোধ সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, ঠিকানা এবং অন্যান্য তথ্য সহ আবেদন করতে হবে। মৌজা ম্যাপটি যদি অফিস কাউন্টার থেকে নিতে চান সেক্ষেত্রে ৫২০ টাকা এবং ডাকযোগের মাধ্যমে নিতে চাইলে ৬৩০ টাকা প্রয়োজন হবে।

ম্যাপ কিভাবে পেতে পারি? মৌজা ম্যাপটি পেতে আপনি অনলাইনে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে eporcha.gov.bd ওয়েবসাইট এ প্রবেশ করে নাগরিক কর্নার থেকে মৌজা ম্যাপ আবেদন অপশনটি নির্বাচন করুন। এরপর মৌজা ম্যাপ অনলাইন আবেদন ফরম এ প্রবেশ করে প্রয়োজনীয় সকল তথ্যাদি পূরণ করে মৌজা ম্যাপ আবেদন সম্পাদন করুন। মৌজা ম্যাপটি যদি অফিস কাউন্টার থেকে নিতে চান ৫২০ টাকা এবং ডাকযোগের মাধ্যমে নিতে চাইলে ৬৩০ টাকা প্রয়োজন হবে। ডাক মাধ্যমে সহজেই পেতে পারেন অথবা ঢাকা ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর হতেও পেতে পারেন।

খিরসন মৌজা পবা উপজেলা রাজশাহী জেলা রাজশাহী বিভাগের মৌজা ম্যাপ বা নকসা কিভাবে দেখব? মৌজা ম্যাপটি পেতে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনটি আপনি https://eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে দেখতে পারবেন। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নাম্বারে কল করুন। মৌজা ম্যাপ টা অরিজিনাল টা নাকি ফটোকপি পাওয়া যাবে এমন চিন্তা করতে হবে না। এক্ষেত্রে আপনাকে মৌজা এর সার্টিফাইড কপি দেয়া হবে। আপনারা অনলাইন থেকে যে মৌজা ম্যাপ দিচ্ছেন ওটা পেতে কতদিন লাগবে? এক্ষেত্রে আবেদনের প্রেক্ষিতে আপনাকে ডেলিভারি ডেট দেয়া হবে। এবং আপনি ডাকযোগে নিজ ঠিকানায় ডেলিভারি নিতে পারেন অথবা অফিস কাউন্টার থেকে সংগ্রহ করতে পারেন।

আবেদন করার সময় ম্যাপটি ছোট করে দেখায়, আপনি সেটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন না

ফটোকপি বা ডাউনলোড কপি প্রিন্ট করে ম্যাপের সঠিক মাপ বা সাইজ পাবেন না। ফলে সার্ভেয়ার বা আমিন এটি ব্যবহার করে কাজ করতে সক্ষম হবে না।

মৌজা ম্যাপ ডাউনলোড । মৌজা ম্যাপ কিভাবে পাবো?

ম্যাপ লাগবে, কিভাবে পেতে পারি? হ্যাঁ। অনলাইনে আবেদন করলেও আপনি সার্টিফাইড কপিই পাবেন কোন দুশ্চিন্তার কারণ নাই। https://eporcha.gov.bd/map-search-panel এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি মৌজা ম্যাপের জন্য আবেদন করতে পারেন। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ভূমি সেবা হেল্পলাইন ১৬১২২ নম্বরে কল করুন।

মৌজা ম্যাপ ফি এবং ডাক ফি দুটোই অনলাইনেই পরিশোধ করা যায় / অনলাইনে আবেদন সম্পন্ন করা যায়

মৌজা ম্যাপ ডাউনলোডের কোন সুযোগ আছে কি? মৌজা ম্যাপ দেখবার জন্য https://eporcha.gov.bd ওয়েবসাইটে ভিজিট করে সার্চ করুন।

Caption: Apply Now

দেশ বা বিদেশে বসে ম্যাপের আবেদন প্রক্রিয়া । ম্যাপের আবেদন প্রক্রিয়া কি?

  1. প্রথমত https://eporcha.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করে মৌজা ম্যাপে ক্লিক করুন।
  2. বিভাগ, জেলা, উপজেলা, সার্ভে টাইপ ও মৌজা সিলেক্ট করুন। (সকল খতিয়ান বা পর্চা অনুসারে তথ্য আপলোড এখনও সম্পন্ন হয়নি)
  3. সিট নং দেখাবে। সিট নং এ ডাবল ক্লিক করুন।
  4. ম্যাপ দেখাবে-আবেদন করুন ক্লিক করুন।
  5. জাতীয় পরিচয়পত্র নং, জন্ম তারিখ, মোবাইল নম্বর দিয়ে যাচাই ক্লিক করলেই সকল তথ্য অটো চলে আসবে।
  6. ডাকযোগে দেশে বাহিরে বা অভ্যন্তরে সিলেক্ট করলে ফি দেখাবে। ফি পরিশোধ করলে আবেদন প্রক্রিয়া শেষ হবে।
  7. দেশ সিলেক্ট করলে ফি বিদেশে ডেলিভারী চার্জ সহ দেখাবে। অস্ট্রেলিয়া সিলেক্ট করলে ১২৬৬ টাকা পরিশোধ করতে হবে।
  8. বিকাশ বা নগদ বা রকেটে ফি পরিশোধ করে অপেক্ষা করুন।
  9. ৩০ দিনের মধ্যে ঠিকানায় সার্টিফাইড ম্যাপ চলে আসবে।

ঢাকায় কোথায় মৌজা ম্যাপ পাওয়া যাবে??

বর্তমানে অনলাইনে আবেদন করে মোবাইল ব্যাংকিং এ টাকা পরিশোধ করলে ডাক বিভাগরে মাধ্যমে মৌজাম্যাপ বাসায় চলে আসে। তবে আপনি স্বশরীরে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, (তেজগাঁও সাতরাস্তার মোড়), ঢাকা ঠিকানা হতেও মৌজা ম্যাপ তুলা যায়। সারা বাংলাদেশের যে কোনো মৌজা ম্যাপ সিএস, এসএ, আরএস, বিএস, জেলা ম্যাপ, বাংলাদেশ ম্যাপ উক্ত অফিস হতে তুলতে পারবেন। এই অফিসের ম্যাপের গ্রহণযোগ্যতা ও অনেক বেশি। সারা বাংলাদেশের যে কোন ম্যাপ এই অফিসে পাওয়া যায়। ম্যাপ তুলতে খরচ আবেদন ফরম + কোর্ট ফি + ডি.সি.আর মোট= ৫৫০/= টাকা মাত্র। মৌজাম্যাপ আবেদন করার দিন হতে, ৫-৮ কার্য দিবসের ভিতরে ম্যাপ সরবরাহ করা হয়।

খতিয়ান দেখার নিয়ম ২০২৩ । খতিয়ান সংশোধন কিভাবে করতে হয়?

One thought on “মৌজা ম্যাপ ডাউনলোড । দেশে বা প্রবাসে বসে মৌজা ম্যাপ পাওয়া যায়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *