সমতুল্য সনদের জন্য আবেদনের নিয়মাবলি । সমতুল্য বা সাময়িক সনদপত্রের জন্য অনলাইন আবেদন করার নিয়ম ২০২২

সূচীপত্র

ভারত থেকে পাস করে আসা বা ইংরেজী মিডিয়ামে পাসকৃতদের সমমান বা সমতুল্য সনদপত্র পেতে আবেদন করা যাবে – শিক্ষাবোর্ড হতে সমতুল্য সার্টিফিকেটের আবেদন করা যাবে অনলাইনেই – সমতুল্য বা সাময়িক সনদপত্রের জন্য অনলাইন আবেদন করার নিয়ম ২০২২

সমতুল সনদ বলতে কি বুঝায়?– যে ছাত্রছাত্রীরা পড়াশোনার জন্য ভারতে যায় তাদের অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটিস (AIU), নয়াদিল্লি দ্বারা জারি করা সমতা সনদ বা প্রশংসাপত্র পেতে হবে। AIU-এর মূল্যায়ন বিভাগ ভারতীয় বিশ্ববিদ্যালয়ে তাদের ভর্তির সুবিধার্থে বিদেশী যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীদের সমতা প্রশংসাপত্র জারি করে। এ সমতুল্য সনদ দিয়ে দেশের নিয়োগে আবেদন করা যাবে। অনলাইনে সমতুল্য সনদ পেতে আবেদনের জন্য: এখানে ক্লিক করুন

সমতুল্য সনদ পেতে যে রেজাল্ট থাকতে হবে- O’Level এর ক্ষেত্রে ইংরেজীসহ যেকোন ০৬ (ছয় ) টি বিষয়ে অবশ্যই নূন্যতম গ্রেড “D/3” থাকতে হবে। A’Level এর ক্ষেত্রে (A-2) যেকোন ০২ (দুই ) টি বিষয়ে অবশ্যই নূন্যতম গ্রেড “D/3” থাকতে হবে। নির্ধারিত গ্রেডের বা মানের নিচের শিক্ষার্থী সমমান সনদ প্রাপ্তির জন্য আবেদন করতে পারবে না।

 অন্যান্য সকল সার্টিফিকেটের ক্ষেত্রে যে দেশ থেকে আবেদনকারী পাস করেছে সে দেশের দূতাবাস থেকে পরীক্ষা পাসের সনদপত্র, নম্বরপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িত করে অথবা পাসের স্বপক্ষে ঐ দূতাবাসের প্রত্যয়নপত্র জমা দিতে হবে এবং পাসপোর্ট ও ভিসা ( শিক্ষাকালীন সময়ের ) ও জন্ম নিবন্ধন অথবা নাগরিকত্ব সনদ এর সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।

অনলাইনেই ইংরেজী শিক্ষার সনদের বিপরীতে শিক্ষাবোর্ড সনদ প্রাপ্তির আবেদন করা যাবে / আবেদন শেষেই বা আবেদন অনুমোদন হলেই শিক্ষাবোর্ড থেকে সমতুল্য সনদ ডাকযোগে বা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ করা হবে

মূল কাগজাদিসহ শিক্ষার্থীকে অবশ্যই বোর্ডের সংশ্লিষ্ট শাখার নির্দেশনা অনুযায়ী উপস্থিত হতে হবে। মোবাইলে মেসেজ আসার পর সংশ্লিষ্ট শাখায় ভাইভাতে অংশ গ্রহণ করতে হবে।

সমতুল্য বা সাময়িক সনদপত্রের জন্য অনলাইন আবেদন করার নিয়ম ২০২২ । সমতুল্য সনদের জন্য আবেদনের নিয়মাবলি

আমি এই মর্মে প্রত্যয়ন করছি যে, উপরে বর্ণিত সমতুল্য সনদের জন্য আবেদনের নিয়মাবলি পড়েছি এবং সেই অনুযায়ী আবেদন ফরম পূরণ করেছি। আবেদনে বর্ণিত সকল তথ্য সঠিক আছে । কোন ভূল বা অসম্পূর্ণ তথ্যের জন্য আবেদনটি বোর্ড কর্তৃপক্ষ বাতিল করতে পারে। এই শর্তে টিক দিতে হবে।

সার্টিফিকেট পেতে প্রয়োজনীয় কাগজপত্র ২০২২ । বিদেশী সার্টিফিকেটের সমতুল্য সার্টিফিকেটের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  1.  ভারত ও পাকিস্তান কারিকুলামে পাসকৃত ( দশম হতে দ্বাদশ পর্যন্ত ) শিক্ষার্থীদের জন্য – পরীক্ষা পাসের সনদপত্র, নম্বরপত্র, মাইগ্রেসন সনদ, পাসপোর্ট ও ভিসা ( শিক্ষাকালীন সময়ের ) ও জন্ম নিবন্ধন অথবা নাগরিকত্ব সনদ এর সত্যায়িত ১২ সেট ফটোকপি সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।
  2. Cambridge / Edexcel হতে O’Level & A’Level পরীক্ষায় পাসকৃত শিক্ষার্থীদের জন্য- সনদ ও নম্বরপত্রের ফটোকপি ব্রিটিশ কাউন্সিল হতে সত্যায়িত করে জমা দিতে হবে এবং পাসপোর্ট ( শিক্ষাকালীন সময়ের ) , ভিসা ( শিক্ষাকালীন সময়ের প্রযোজ্য ক্ষেত্রে ) ও জন্ম নিবন্ধন অথবা নাগরিকত্ব সনদ এর সত্যায়িত ১২ সেট ফটোকপি সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।

ঠিক কি কি কাজগজপত্র সংযুক্তি হিসেবে অনলাইন আবেদনে জমা দিতে হবে?

আবেদনকারীর নাম , ঠিকানা, মোবাইল নম্বর উল্লেখ সহ।  সনদ ( আবশ্যক ), নাগরিকত্ব সনদ ( আবশ্যক ), জন্ম সনদ ( আবশ্যক ), পাসপোর্ট ( প্রযোজ্য ক্ষেত্রে ), ভিসা ( প্রযোজ্য ক্ষেত্রে ), দূতাবাসের প্রত্যয়নপত্র ( প্রযোজ্য ক্ষেত্রে ), মাইগ্রেসন সনদ ( প্রযোজ্য ক্ষেত্রে ), নম্বর পত্র ( প্রযোজ্য ক্ষেত্রে ), SSC/সমমানের সনদ ( প্রযোজ্য ক্ষেত্রে ), পাসকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বোর্ডের অনুমতিপত্র ( আবশ্যক )। আবশ্যক লেখা সনদগুলো আপলোড ছাড়া আবেদন অগ্রায়ন করা যাবে না। আবেদন অনুমোদন হলে মোবাইলে মেসেজের মাধ্যমে শিক্ষার্থীকে ভাইভাতে শরীরে উপস্থিতি তথ্য প্রদান করা হবে।

অনলাইনে সমতুল্য সনদ পেতে আবেদনের জন্য: এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *