আজকের খবর ২০২৪

সরকারি অফিস টাইম ২০২৪ । পবিত্র রমজান মাসের অফিস সময়সূচি প্রজ্ঞাপন জারি

বাংলাদেশের অফিস টাইম ৯-৫ টা কিন্তু জ্বালানি সাশ্রয়ে বর্তমানে অফিস টাইম ৯-৪ টা চলমান রয়েছে-রমজান মাসে অফিস টাইম ৯.০০-৩.৩০ পর্যন্ত কার্যকর থাকবে – সরকারি অফিস টাইম ২০২৪

কোন কোন অফিসের ক্ষেত্রে রমজান অফিস টাইম কার্যকর থাকবে? – বাংলাদেশে অফিস টাইম হলো সকাল ৯ টা থেকে রাত ৫ টা। রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সরকারি অফিস চলমান থাকে এবং শুক্রবার ও শনিবার হলো সাপ্তাহিক ছুটির দিন। তবে সরকারি দফতরে সময়সূচি একটু ভিন্ন হতে পারে এবং মুসলিম ধর্মপ্রথম এবং নামাজ সময়সূচির সাথে সম্পর্কিত সমস্ত কর্মকান্ডে সময়সূচির কিছু পালন হয়।

অধিকাল ভাতা পাওয়া যায়? হ্যাঁ যারা ০৮ ঘন্টা ডিউটি করে থাকে বা রোস্টার ডিউটি করে তারা অতিরিক্ত ১.৫ ঘন্টা হারে অধিকাল ভাতা প্রাপ্য হইবে। রমজান মাস জুড়ে প্রতি একটি ০৮ ঘন্টা ডিউটির দের ঘন্টা হারে অধিকাল ভাতা প্রাপ্য হইবে। অনেক সরকারি ও আধা-সরকারি অফিস রয়েছে যেখানে ২৪ ঘন্টাই ডিউটি চলমান থাকে সেখানে যে সকল কর্মচারী ৮ ঘন্টা দায়িত্বে পালন করবেন তারা দের ঘন্টা হারে ওভারটাইম প্রাপ্য হইবে।

হিজরি ১৪৪৫ (২০২৪ খ্রিষ্টাব্দ) সালের পবিত্র রমজান মাসে সাহরি ও ইফতারের সময় বিবেচনায় দেশের সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিস সময়সূচি নির্ধারণ করা হয়েছে। (ক) রবিবার থেকে বৃহস্পতিবার ৯:০০ ঘটিকা হতে বেলা ৩:৩০ ঘটিকা পর্যন্ত অফিস চলবে এবং (খ) শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।অফিস চলাকালীন বেলা ১:১৫ ঘটিকা হতে ১:৩০ ঘটিকা পর্যন্ত যোহরের নামাজের বিরতিসহ অফিস আওয়ার চলমান থাকবে।

রমজান মাসে সরকারি অফিস টাইম ২০২৪ / ব্যাংক ও বীমা নিজস্ব প্রতিষ্ঠান হতে আদেশ জারি করবে

বাংলাদেশ সুপ্রীম কোর্ট ও তার আওতাধীন সকল কোর্টের অফিস সময়সূচি বাংলাদেশ সুপ্রীম কোর্ট নির্ধারণ করবে।

সরকারি অফিসের সময়সূচী ২০২৪ । রমজান মাসের নতুন অফিস সময় সূচি দেখে নিন

Caption: Source of information

রমজান মাসে অফিস টাইম । সাপ্তাহিক ছুটি কি কি বার থাকবে?

  1. রবিবার থেকে বৃহস্পতিবার ৯:০০ ঘটিকা হতে বেলা ৩:৩০ ঘটিকা পর্যন্ত অফিস চলবে
  2. শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।
  3. অফিস চলাকালীন বেলা ১:১৫ ঘটিকা হতে ১:৩০ ঘটিকা পর্যন্ত যোহরের নামাজের বিরতিসহ অফিস আওয়ার চলমান থাকবে।

কোন কোন অফিস নিজস্ব আদেশ জারি করবে?

ব্যাংক, বিমা, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, ডাক, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান, কলকারখানা এবং অন্যান্য প্রতিষ্ঠান (যাদের সার্ভিস অতি জরুরি) জনস্বার্থ বিবেচনা করে তাদের নিজস্ব আইন/বিধি অনুযায়ী অফিস সময়সূচি নির্ধারণ ও অনুসরণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *