যে সকল অবসর গ্রহণকারী কর্মচারী তাদের গ্রস পেনশনের ১০০% অর্থাৎ সম্পূর্ণ অংশ সমর্পণ করে এককালীন আনুতোষিক উত্তোলন করেছেন তাদের ক্ষেত্রে এ ‘বিশেষ সুবিধা’ প্রযোজ্য হবে না-পেনশনারদের মাসিক পেনশন কি বাড়বে?

পেনশনারদের কি ৫০০ টাকাই বাড়বে? না। নীট পেনশন ১১০০০ টাকা হলে ৫৫০ টাকা বাড়বে এবং এভাবে বাড়তে থাকবে, ন্যূনতম ৫০০ টাকা বৃদ্ধির কথা বলা হয়েছে। অবসর-উত্তর ছুটিতে (PRL) থাকা কর্মচারীগণ PRL গমনের পূর্বকালীন সর্বশেষ প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে উপরিউক্ত হারে ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন। পুনঃস্থাপনকৃত পেনশনারগণসহ সরকার হতে পেনশন গ্রহণকারীগণ প্রতিবছর ০১ জুলাই তারিখে প্রাপ্য নীট পেনশনের ওপর ৫% হারে, তবে ৫০০ (পাঁচশত) টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন।

চুক্তিভিত্তিক নিয়োজিতদের ক্ষেত্রে কিভাবে বেতন বাড়বে? জাতীয় বেতনস্কেলে নির্ধারিত কোনো গ্রেডে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে এ সুবিধা প্রযোজ্য হবে। তবে শর্ত থাকে যে, এরুপ চুক্তিভিত্তিক নিয়োজিত ব্যক্তি পেনশনভোগী হলে নীট পেনশন অথবা চুক্তিভিত্তিক নিয়োজিত পদের মূল বেতনের ভিত্তিতে যে কোনো এক ক্ষেত্রে এ সুবিধা প্রাপ্য হবেন। সাময়িক বরখাস্তকৃত কর্মচারীগণ সাময়িক বরখাস্ত হওয়ার তারিখের অব্যবহিত পূর্বের মূল বেতনের ৫০% (অর্ধেক) এর উপর ৫% হারে এ ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন; এবং বিনা বেতনে ছুটিতে (Leave without pay) থাকাকালীন কর্মচারীগণ এ ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন না।

পেনশনাদের ক্ষেত্রেও প্রতি বছর বিশেষ সুবিধা বাড়তে থাকবে? হ্যাঁ। নীট পেনশন বাড়লে বিশেষ সুবিধাও বাড়বে। তবে যাদের নীট পেনশন ১০০০০ টাকা বা তার নিচে থাকবে তাদের কোন বৃদ্ধি নেই। প্রতিবছর ৫০০ টাকা হারেই এ ভাতা বা সুবিধা পেতে থাকবে। সরকারি চাইলে যে কোন সময় এ সুবিধা বা ভাতা তুলে নিতে পারেন।

পেনশনারদেরও কি এর আওতায় আনা হয়েছে? / মাসিক পেনশন বাড়বে

০১ লা জুলাই ২০২৩ হতেই ‘বিশেষ সুবিধা’ কার্যকর হবে

Special benifit

“বিশেষ সুবিধা” সংক্রান্ত প্রজ্ঞাপন। Special benifit.pdf

ব্যাংক ও স্বশাসিত প্রতিষ্ঠানের সুবিধা । শুধুমাত্র সরকারি চাকরিজীবীরাই কি বিশেষ সুবিধা পাবে?

  1. সরকারি চাকরি আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় বেতনস্কেলসমূহের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্ব- শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিবর্গকে ০১ জুলাই ২০২৩ তারিখ হতে ৫ (পাঁচ) শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ প্রদান করা হয়েছে।
  2. এ ‘বিশেষ সুবিধা’ চাকরিরতদের ক্ষেত্রে ন্যূনতম ১,০০০ (এক হাজার) টাকা এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ (পাঁচশত) টাকা হারে প্রদেয় হবে।
  3. কোন পেনশনারের নীট পেনশন ১৫০০০ টাকা হলে তার ৭৫০ টাকা বিশেষ সুবিধা হিসেবে প্রাপ্য হইবে।
  4. একইভাবে যদি কোন কর্মকর্তার মাসিক নীট পেনশন ৩০০০০ টাকা হয় তিনি ১৫০০ টাকা বিশেষ সুবিধা হিসেবে পাবেন।

বাজেট কোথা থেকে আসবে?

সরকারের রাজস্ব বাজেট হতে প্রদত্ত অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান ব্যতীত অন্যান্য স্ব-শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কর্মচারীদেরকে এ ‘বিশেষ সুবিধা’ প্রদান বাবদ প্রয়োজনীয় ব্যয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের নিজস্ব বাজেট হতে মেটাতে হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো; এটি ০১ জুলাই ২০২৩ তারিখ হতে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *