নামজারি করতে কত টাকা এবং কত দিন লাগে এমন প্রশ্ন সাধারণত যে কোন নাগরিকের মনেই ঘুরপাক খাচ্ছে কারণ দেশের নাগরিক হিসেবে বেশির ভাগ মানুষেরই কিছু না কিছু জমি রয়েছে। নামজারির খরচ চারটি ভাগে বিভক্ত রয়েছে। এর মাধ্যমে ২০ টাকার কোর্ট ফি, ৫০ টাকার নোটিশ জারি ফি, রেকর্ড সংশোধন ১০০০ টাকা, খতিয়ান ফি ১০০ টাকা সহ সর্বমোট ১,১৭০ টাকা মাত্র।

নামজারি বা মিউটেশন হচ্ছে জমি সংক্রান্ত বিষয়ে মালিকানা পরিবর্তন করা। কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কোন বৈধ পন্থায় ভূমি/জমির মালিকানা অর্জন করলে সরকারি রেকর্ড সংশোধন করে তার নামে রেকর্ড আপটুডেট (হালনাগাদ) করাকেই নামজারি বলা হয়। কোন ব্যক্তির নামজারি সম্পন্ন হলে তাকে একটি খতিয়ান দেয়া হয় যেখানে তার অর্জিত জমির একখানি সংক্ষিপ্ত হিসাব বিবরণী উল্লেখ থাকে। উক্ত হিসাব বিবরণী অর্থাৎ খতিয়ানে মালিক বা মালিকগণের নাম, মৌজা নাম ও নম্বর (জেএল নম্বর), জমির দাগ নম্বর, দাগে জমির পরিমাণ, মালিকের জমির প্রাপ্য অংশ ও জমির পরিমাণ ইত্যাদি তথ্য লিপিবদ্ধ থাকে। মন্তব্য কলামে সংশ্লিষ্ট কিছু তথ্য থাকতে পারে।

ই নামজারি ফি ২০২৩

নামজারি ফি কত টাকা?

তাহলে খারিজ করতে এত টাকা নেয় কেন?

জমি জমার মার প্যাচ খুবই জটিল বিষয়। আমাদের দেশে জমি নিয়ে মামলা চলে বছরের পর বছর। প্রতি বছর শত শত দেওয়ানী আদালতে মামলা হয়। এসব মামলা টাকার মুখ দেখলেও আলোর মুখ এত দ্রুত দেখে না। কোন কোন ক্ষেত্রে রায় পেতে বা জমির মালিকানা পেতে ২০ বছরও সময় লেগে যায়। তাই আমরা এসব ঝামেলা এড়াতে খারিজ করতে ভেন্ডারের স্বরণাপন্ন হয়ে থাকি। ভেন্ডার ঘুষ ও অন্যান্য খরচাপাতির হিসাব দেখিয়ে ৭-৮ হাজার টাকা পর্যন্ত ফি নিয়ে থাকে। অথচ এ কাজগুলো আপনি চাইলে অনলাইনে চেষ্টা করে দেখতে পারেন। ই-নামজারি আবেদন ও নােটিশ জারি ফি অনলাইনে পরিশোধের নির্দেশনা ২০২২

ভূমিসেবা জনবান্ধব করার প্রত্যয়ে ভূমির সকল সেবাকে ডিজিটাইজড করা হচ্ছে। তারই আলোকে ই-মিউটেশন প্রক্রিয়ায় প্রণীত খতিয়ান ও ডিসিআর এর নতুন ফরমেটে কিউআর কোড (Quick Response Code/ 2D bar code) সংযুক্ত করা হয়েছে। কিউআর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান ম্যানুয়াল পদ্ধতিতে প্রদত্ত ডিসিআর ও খতিয়ান-এর সমতুল্য এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য ও ব্যবহারোপযোগী। কিউ আর কোডযুক্ত ডিসিআর ও খতিয়ান প্রাপ্তির পর ভূমি অফিস থেকে ম্যানুয়াল ডিসিআর / খতিয়ান সংগ্রহ করার প্রয়োজনীয়তা নেই।
ভূমি মন্ত্রণালয়ের ভূমিসেবা কাঠামো (https://land.gov.bd) অথবা সরাসরি ই-নামজারি ওয়েবসাইট (https://mutation.land.gov.bd) এ গিয়ে QR কোড স্ক্যান করে কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর এবং কিউআর কোডযুক্ত অনলাইন খতিয়ানের বৈধতা সহজেই যাচাই করা যাবে। এই সংক্রান্ত একটি পরিপত্র ইতোমধ্যে জারি করা হয়েছে। QR কোডযুক্ত ডিসিআর ও খতিয়ানে সহকারী কমিশনারের স্বাক্ষরের প্রয়োজন নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *