উপবৃত্তি অভিভাবকদের মোবাইল ব্যাংকিং/ অনলাইন ব্যাংকিং এ ইএফটি’র মাধ্যমে ঢুকিয়ে দেয়া হবে – ইএফটি মেসেজের মাধ্যমে টাকা আসবে– উপবৃত্তি ২০২৩

উপবৃত্তির পরিমাণ কম বেশি হয়? জি হ্যাঁ। উপবৃত্তির পরিমাণ শ্রেণী ভেদে ভিন্ন হয়ে থাকে। এছাড়া একটি সন্তানের জন্য এবং দুটি সন্তানের জন্য ভিন্ন হয়ে থাকে। ষষ্ঠ হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত একাধারে অসংখ্য শিক্ষার্থীদের ব্যাংক হিসাব ও মোবাইল একাউন্টে টাকা প্রেরণ করা হবে। তাই আগে বা পরে পেতে পারেন, অর্থ বা উপবৃত্তি পেতে বিলম্ব হলে অপেক্ষা করুন। ঈদের পর অবশিষ্ট উপবৃত্তিভোগীদের নগদ একাউন্টে প্রেরণ করা হবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় বাস্তবায়নাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের জুলাই-ডিসেম্বর/২০২২ কিস্তির উপবৃত্তি বিতরণের কার্যক্রম আগামী ০৯ ফেব্রুয়ারি, ২০২৩ খ্রি. তারিখ রোজ বৃহস্পতিবার সকাল ০৯.৩০ টায় শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডা. দীপু মনি এমপি প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত থাকবেন মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এমপি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব জনাব মোঃ কামাল হোসেন । উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জনাব সোলেমান খান, সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।

উদ্বোধনের মাধ্যমে উপকারভোগী ৪৫,৫৭,৬৭৮ (পঁয়তাল্লিশ লক্ষ সাতান্ন হাজার ছয়শত আটাত্তর) জন শিক্ষার্থীকে উপবৃত্তি বাবদ ৭৫১,০২,৫২,২০০ (সাতশত একান্ন কোটি দুই লক্ষ বাহান্ন হাজার দুইশত) টাকা শিক্ষার্থী/অভিভাবকের মোবাইল ব্যাংকিং/অনলাইন ব্যাংকিং একাউন্টে ইএফটি-এর মাধ্যমে পর্যায়ক্রমে প্রেরণ করা হবে। উপবৃত্তি অর্থ উত্তোলনের ক্ষেত্রে শিক্ষার্থীদের কোন প্রকার ক্যাশ আউট চার্জ প্রদান করতে হবে না।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি ২০২৩ / সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর আওতায় উপবৃত্তি প্রদান করা হয়।

অভিভাবকের মোবাইল বা ব্যাংক হিসাবে টাকা আসবে।

Caption: Source of Information

উপবৃত্তির পরিমাণ বা হার ২০২৩ । কোন শ্রেণীতে কত টাকা উপবৃত্তি পাওয়া যাবে?

  1. ৬ষ্ঠ (মাদ্রাসাসহ) শ্রেণি- ২০০×৬=১২০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।
  2. ৭ম (মাদ্রাসাসহ) শ্রেণি- ২০০×৬=১২০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।
  3. ৮ম (জুনিয়র দাখিলসহ) শ্রেণি- ২৫০×৬=১৫০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।
  4. ৯ম (মাদ্রাসাসহ) শ্রেণি- ৩০০×৬=১৮০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।
  5. ১০ম (দাখিলসহ) শ্রেণি- ৩০০×৬=১৮০০+১০০০ (পরীক্ষার ফি বাবদ)= ২৮০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।
  6. ১২শ (আলিম ২য় বর্ষসহ) শ্রেণি- ৪০০×৬=২৪০০/- (প্রতি শিক্ষার্থী) টাকা।

সবার মোবাইলে উপবৃত্তির টাকা আসছে আমার কেন আসেনা?

অধৈর্য্য হবেন না। পর্যায়ক্রমে উপবৃত্তি সবার মোবাইলে আসবে। তাই তারাহুরা না করে অপেক্ষা করুন। দুটি সন্তানের বা অধিক সন্তানের জন্য উপবৃত্তি দ্বিতীয় পর্যায় বা ১৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখের পর হতে প্রাপ্য হবেন। এ বছর ঝামেলা এড়াতে দুটি পর্যায়ে বিতরণ করা হচ্ছে। কোন ভাবেই মোবাইল ব্যাংকিং এর পিন বা পাসওয়ার্ড কারও কাছে বলবেন না। ওটিপি কেউ চাইলে তা দিবেন না।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের উপবৃত্তি ২০২৩ । জুলাই-ডিসেম্বর/২০২২ কিস্তির উপবৃত্তি পাননি, তাহলে করণীয় কি?

One thought on “উপবৃত্তি ২০২৩ । উপবৃত্তির ১০ লক্ষ বেনিসিয়ারির বকেয়া অর্থ বিতরণ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *