ব্যাংক লেনদেনের একটা বড় অংশের সাথে চেক জড়িত। ব্যাংক থেকে টাকা উত্তোলন, অন্য কারো কাছে টাকা পাঠানোর অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো চেক বা চেকবই। সাধারণত একটি ব্যাংকে হিসাব খোলার সাথে সাথে একজন গ্রাহক তার নতুন চেক বই আবেদন করেন বা রিকুইজিশন (Requisition) দিয়ে থাকেন। রিকুইজিশন দেয়ার কয়েক দিন পর ব্যাংক তার গ্রাহকের জন্য MICR Cheque Book ইস্যু ছাপান এবং তা ব্যাংকের সংশ্লিষ্ট শাখা থেকে সংগ্রহ করার জন্য তার গ্রাহক কে SMS বা ফোন কলে জানিয়ে থাকেন। এ পর্যায়ে আপনার কাজ হলো ব্যাংকের সংশ্লিষ্ট শাখা হতে উক্ত চেক বই সংগ্রহ করা।

কিন্তু অসুস্থতা কিংবা ব্যস্ততার বা যৌক্তিক কোন কারনে আপনি সরাসরি ব্যাংকের শাখায় উপস্থিত হয়ে চেক বই গ্রহণ করতে না পারেন বা সম্ভব না হয়, তবে আপনি চাইলে আপনি আপনার মনোনীত কোন প্রতিনিধির মাধ্যমে উক্ত চেক বই গ্রহণ করতে পারেন। 

এজন্য যথাযথ পদ্ধতি রয়েছে যা আবশ্যিক ভাবে গ্রহণ করতে হবে যা নিম্নরুপঃ

১. ব্যাংকের শাখা ব্যবস্থাপক আবেদন করতে হবে।

২. প্রতিনিধির পরিচয় নিশ্চিত করনের জন্য একাউন্ট হোল্ডার কর্তৃক প্রতিনিধির স্বাক্ষর সত্যায়িত করে দিতে হবে।

৩. আপনার কাছে কোন চেক রিকুইজিশন স্লিপ থাকবে সেখানেও উক্ত প্রতিনিধির সত্যায়িত স্বাক্ষর সহ স্লিপ টি ব্যাংকের শাখায় জমা করতে হবে।

৪. বাড়তি সতর্কতা রয়েছে যা পরবর্তীতে আলোচনা করছি।

প্রথমেই আমরা আবেদন করার একটি নমুনা দেখে নেইঃ

তারিখঃ

বরাবর
শাখা ব্যবস্থাপক
………………………….. ব্যাংক
……………………… শাখা
…………………………….।

বিষয়ঃ প্রতিনিধির মাধ্যমে চেক বই উত্তোলন করা প্রসঙ্গে।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার শাখার একজন সঞ্চয়ী/ চলতি হিসাব গ্রাহক। আমার হিসাব নম্বর……….. । আমি আমার হিসাবের বিপরীতে একটি নতুন চেক বই ইস্যু করার জন্য আবেদন করেছিলাম। কিন্তু আমি ঢাকা/….(কোন স্থান) এর বাইরে অবস্থান করায়/ অসুস্থতার করানে সরাসরি আপনার শাখায় উপস্থিত হয়ে চেক বই গ্রহণ করা সম্ভব হচ্ছে না। কিন্তু বিশেষ কারনে আমার এই মুহুর্তে চেক বই প্রয়োজন বিধায় আমি আমার একজন প্রতিনিধি ………. এর মাধ্যমে চেক বই খানা গ্রহণ করতে ইচ্ছুক। এজন্য আমার মনোনীত প্রতিনিধি জনাব…………. এর স্বাক্ষর নিম্নে সত্যায়িত করে দিলাম।

এমতাবস্থায়, উক্ত চেকবই জনাব………. এর নিকট হস্তান্তর করার জন্য আপনার মর্জি হয়।


নিবেদক,

স্বাক্ষরঃ
নামঃ
হিসাব নম্বরঃ
মোবাইল নম্বরঃ

প্রতিনিধির নামঃ
প্রতিনিধির স্বাক্ষরঃ
হিসাব গ্রাহকের স্বাক্ষরঃ

ব্যাংক চেক বই সংগ্রহের নিয়ম । প্রতিনিধির মাধ্যমে ব্যাংক থেকে চেক বই উত্তোলন পদ্ধতি জানুন।

এবার চলুন বিশেষ সতর্কতা জানি। যেহেতু চেক বই একটি গুরুত্বপূর্ণ দলিল তাই চেক বই পাওয়ার সাথে সাথে বইয়ের পাতা সংখ্যা গুনে নেয়া জরুরি তা যথাযথ আছে কিনা। অর্থাৎ, চেক বইতে সাধারণত ১০/২৫ পাতার হয়ে থাকে। কম আছে কিনা তা জেনে নেয়া জরুরি এবং কম থাকলে তার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা জরুরি অন্যথায় আপনি আইনগত জটিলতায় পড়তে পারেন বা সারাজীবনের আয় বেহাত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *