উত্তরাধিকারসূত্রে বা অন্য কোনোভাবে হস্তান্তরের ফলে ভূমির মালিকানা একাধিক ব্যক্তির উপর বর্তাইলে এবং তাহারা জমা-খারিজ করিয়া পৃথক নামজারি না করাইয়া থাকিলে, উক্ত ভূমি একই খতিয়ানভুক্ত গণ্যে উহার ভূমি উন্নয়ন কর নির্ধারণ করিতে হইবে– ভূমি উন্নয়ন কর আইন ২০২৩

জমির উত্তরাধিকার কে? – উত্তরাধিকারী অর্থ কোনো ব্যক্তির মৃত্যুর পর তাহার ক্ষেত্রে প্রযোজ্য উত্তরাধিকার আইন অনুযায়ী তাহার রাখিয়া যাওয়া সম্পত্তির মালিকানা ও ভোগদখল করিবার অধিকারী কোনো ব্যক্তি । ইসলাম ধর্মাবলম্বী ব্যক্তিগণের ক্ষেত্রে, মুসলিম উত্তরাধিকার আইন, হিন্দু ধর্মাবলম্বী ব্যক্তিগণের ক্ষেত্রে, হিন্দু আইন, বৌদ্ধ ধর্মাবলম্বী ব্যক্তিগণের ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন এবং খ্রিষ্টান ধর্মাবলম্বী ব্যক্তিগণের ক্ষেত্রে, Succession Act, 1925 (Act No. XXXIX of 1925) অনুসারে উত্তরাধিকার নির্ধারিত হইবে।

পরিবার বলতে কি বুঝায়? পরিবার অর্থ কোনো ব্যক্তি ও তাহার স্ত্রী বা স্বামী, উক্ত ব্যক্তির উপর নির্ভরশীল পুত্র, কন্যা, পুত্রবধু, পুত্রের পুত্র, পুত্রের কন্যা এবং পিতা-মাতা। তবে শর্ত থাকে যে, যদি কোনো পূর্ণবয়স্ক সক্ষম বিবাহিত পুত্র পিতা-মাতার নিকট হইতে পৃথক হইয়া স্বাধীনভাবে বসবাস করেন, তাহা হইলে উক্ত পুত্ৰ বা তাহার স্ত্রী, পুত্র ও কন্যা পৃথক পরিবার হিসাবে গণ্য হইবে:
আরো শর্ত থাকে যে, ওয়াকফ, ওয়াকফ-আল-আওলাদ, দেবোত্তর অথবা কোনো ট্রাস্টের অধিভুক্ত ভূমির ক্ষেত্রে, উক্ত ভূমির সকল সুবিধাভোগীদের মধ্যে যাহাদের উক্ত ভূমি ব্যক্তিগত ভূমির ন্যায় হস্তান্তরের অধিকার নাই, সেই সকল সুবিধাভোগীকে এইক্ষেত্রে সম্মিলিতভাবে একটি পরিবার হিসাবে গণ্য করিতে হইবে।

অগ্রিম ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে? হ্যাঁ। প্রতি বৎসরের ভূমি উন্নয়ন কর উক্ত বৎসরের ৩০ জুন এর মধ্যে জরিমানা ব্যতীত আদায় করা যাইবে। ভূমি মালিক আগ্রহী হইলে বকেয়া ও হাল ভূমি উন্নয়ন কর আদায়ের সহিত অথবা পরবর্তীতে অনধিক ৩ (তিন) বৎসরের ভূমি উন্নয়ন কর অগ্রিম প্রদান করিতে পারিবে।

ভূমি উন্নয়ন কর কিভাবে দিতে হয় । প্রতি শতাংশ জমির খাজনা কত?

অকৃষি ভূমির ভূমি উন্নয়ন করের হার নির্ধারণকল্পে ভূমির মান ও ব্যবহার অনুযায়ী দেশের সকল ভূমি একাধিক শ্রেণিতে শ্রেণিবিন্যাস করা যাইবে। সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, সময় সময়, উপ-ধারা (১) অনুযায়ী শ্রেণিভুক্ত যেকোনো এলাকার ভূমি উন্নয়ন কর হার নির্ধারণ বা পুনঃনির্ধারণ করিতে পারিবে।

ভূমি উন্নয়ন কর আইন, ২০২৩ পিডিএফ ডাউনলোড

কৃষি ভূমির ভূমি উন্নয়ন কর । কত বিঘা কৃষি ভূমির উপর কোন কর দিতে হবে না?

  1. সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, কৃষি ভূমি, চা বাগান এবং অন্যান্য ভূমির ভূমি উন্নয়ন করের হার, সীমা ও শর্ত নির্ধারণ করিতে পারিবে ।
  2. কৃষিকার্যের উপর নির্ভরশীল ব্যক্তি বা পরিবারভিত্তিক কৃষি ভূমির মোট পরিমাণ ৮.২৫ (আট দশমিক দুই পাঁচ) একর বা ২৫ (পঁচিশ) বিঘা পর্যন্ত হইলে উহার ভূমি উন্নয়ন কর মওকুফ থাকিবে এবং ইক্ষু, লবণ চাষের ভূমি ও কৃষকের পুকুর (বাণিজ্যিক মৎস্যচাষ ব্যতীত) উক্ত মওকুফের অন্তর্ভুক্ত হইবে।
  3. তবে শর্ত থাকে যে, কৃষিকার্যের উপর নির্ভরশীল ব্যক্তি ও পরিবারভিত্তিক কৃষি ভূমির মোট পরিমাণ ৮.২৫ (আট দশমিক দুই পাঁচ) একর বা ২৫ (পঁচিশ) বিঘার অধিক হইলে, সম্পূর্ণ কৃষি ভূমির ভূমি উন্নয়ন কর পরিশোধ করিতে হইবে।
  4. কৃষি ভূমি পল্লি এলাকা বা পৌর এলাকার যে কোন স্থানে অবস্থিত হউক না কেন, সকল ক্ষেত্রে অভিন্ন ভূমি উন্নয়ন কর হার ও শর্ত প্রযোজ্য হইবে।

ভূমির মালিক বলতে কাকে বুঝানো হয়?

ভূমি মালিক অর্থ কোনো ব্যক্তি বা সংস্থা যাহার অধিকারে হালনাগাদ স্বত্বলিপিতে (Record of Rights) সরকার ঘোষিত সর্বোচ্চ সীমার (যদি থাকে) মধ্যে ভূমির মালিকানা রেকর্ড রহিয়াছে অথবা যিনি উত্তরাধিকারসূত্র, ক্রয়সূত্র বা অন্যকোনো বৈধসূত্রে অথবা এখতিয়ারসম্পন্ন আদালত বা উপযুক্ত কর্তৃপক্ষের আদেশসূত্রে ভূমির মালিকানা অর্জন করিয়াছেন। ভূমি উন্নয়ন কর অর্থ যে কোনো শ্রেণির ভূমির উপর সরকার কর্তৃক নির্ধারিত হারে প্রদেয় বাৎসরিক কর।

ভূমি উন্নয়ন বকেয়া পড়লে কি জরিমানা গুণতে হয়? কোনো বৎসরের ভূমি উন্নয়ন কর উক্ত বৎসরের ৩০ জুন তারিখের মধ্যে পরিশোধ না করা হইলে, উহা বকেয়া ভূমি উন্নয়ন কর হিসাবে বিবেচিত হইবে। ভূমি মালিক একাদিক্রমে ৩ (তিন) বৎসর বকেয়া ভূমি উন্নয়ন কর পরিশোধ না করিলে,বকেয়া ভূমি উন্নয়ন কর প্রথম বৎসর হইতে তৃতীয় বৎসর পর্যন্ত বার্ষিক ৬.২৫% (ছয় দশমিক দুই পাঁচ শতাংশ) হারে জরিমানাসহ আদায়যোগ্য হইবে এবং তৃতীয় বৎসর শেষে উক্ত বকেয়া ভূমি উন্নয়ন কর Public Demands Recovery Act, 1913 (Act No. III of 1913) এর বিধান অনুসারে সার্টিফিকেট মামলা রুজু করিয়া আদায় করা যাইবে। প্রচলিত পদ্ধতির পাশাপাশি ইলেকট্রনিক পদ্ধতিতেও উপ-ধারা (২) এর অধীন সার্টিফিকেট মামলা রুজু ও সার্টিফিকেট মামলার সকল কার্যক্রম গ্রহণ করা যাইবে।

ভূমি আইন ২০২৩ এর গেজেট pdf । নতুন ভূমি আইনের সারসংক্ষেপ দেখে নিন দলিল যার জমি তার আইন পাস ২০২৩ । নতুন ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন চূড়ান্ত ভাবে পাশ হয়েছে ভূমি সংস্কার আইন ২০২৩ । জমি বর্গাচুক্তির বিধি -বিধান জেনে নিন

2 thoughts on “ভূমি উন্নয়ন কর আইন ২০২৩ । ভূমি কর বকেয়া পড়লে কত শতাংশ জরিমানা দিতে হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *