মুসলিম আইনে সম্পত্তির বন্টন ২০২৪ । মৃত ব্যক্তি রেখে গেল বাবা, এক স্ত্রী, দুই ভাই ও এক মেয়ে, ভাগাভাগি কিভাবে?

বাবা ও অবশিষ্টভোগী ভাই -এখানে স্ত্রী/৮ অংশ পাবেন এবং এক অংশ হিসেবে এক অংশ মোটর অর্ধে থাকবেন তারা তারাঞ্চিত হতে পারেন না– সম্প্রদায় আইনে সম্পত্তির বন্টন।

সম্পত্তি নিয়ে সমস্যা কি? –জনাব বাকের ৪৫ বছর বয়সে পার্ক স্ট্রোক করে মারা গেল। তিনি কৃষিকাজ করতেন এবং ৩৩০ শতাংশ শতাংশ ও বসত বাড়ি বাড়ি। উত্তরাধিকারী হিসাবে বাবা, স্ত্রী শাবানা দুই ভাই জামালাও কামাল ও এক মেয়ে কবিতা। বাকেরের ভাগের পর তার স্ত্রী ও মেয়ের কোন ভাগ ভাগ করে না চাচ্ছেন বাবা ও ভায়েরা, একন অসহায় মেয়েকে নিয়ে শাবা বাড়ির পাশে দাঁড়াতে হবে। আসলেই কি তিনি কোন অংশর ভাগ পাবেন না?

এডভোকেট ছাড়া কি অংশ সম্পর্কে জানা যায় না? যায়। কোন আইনজীবী বা কোন জানুয়ার সামনে না গিয়ে এখন আপনি সরকার ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন। অংশ কি পাবেন জানতে পারেন। মজার ব্যাপার হচ্ছে যে, আপনি অংশও দেখতে পারবেন এবং সে মোতাবেক নিয়মও জানতে পারবেন। উত্তরবঙ্গ । বাংলা ক্যালকুলেটরটি আপনার জন্য নিয়ম খুজে বের করবেন এবং অংশ নেবেন।

তাহলে ৯০ শতাংশের মধ্যে কত অংশ? স্ত্রী প্রদান এবং নারীকে অংশ বা হিস্যা পরের ও ভাইয়েরা অংশ পাবেন। তাই এ কথা সম্পূর্ণ ভুল এবং বর্হিভূত যে, স্ত্রী ও কোন অংশ না। চলুন নিয়মনীতি নিই, স্ত্রী ১/৮ অংশ যখন সন্তানের সন্তানের সন্তান থাকে। ক্রুশ ১/২ অংশ যখন একজন শুধুমাত্র নারী এবং পুত্র না থাকে। পিতা ১/৬ অংশ যখন সন্তান বা সন্তানের সন্তান থাকে। সদস্যরা ভোগী হিসাবে স্থায়ী সম্পাদর উত্তরী হয়। যেখানে একজন ব্যক্তি মালিক হিসাবে মোট সম্পদের অর্ধেক পাবেন সেখানে তাকে বঞ্চিত করা সম্পূর্ণ অন্য তাই মহিলা এবং স্ত্রী বঞ্চিত ক্ষমতার জন্য প্রশ্ন করতে পারবেন।

উত্তরবঙ্গ।- বাংলা- এক ক্লিকেই উত্তরের মান/ শুধুমাত্র অংশীকার সিলেক্ট করে সম্পূর্ণ পরিমান উল্লেখ করে ফলাফল ক্লিক করুন ব্যাস। মোট কথা কোন নিয়ম নীতি না জানুন আপনি হিস্যা বের করতে পারবেন।

কোন নারী বা পুরুষদের অন্তর্ভুক্ত করার পর তার মৃতদেহের মৃত্যুর বিবরণের বিবরণের বিবরণ, দেনাশোধ বা মৃতব্যয় যদি কোন উইল করে যান তবে তা হস্তান্তরের পর যে সম্পত্তিতে অবশিষ্ট থাকে তার স্ত্রীর সন্তানাদি ও আত্মীয় স্বয়ং যে অধিকার তাকে উত্তর দেয়। বাবা থাকার কারণে ভাইয়েরা এখানে কোন পাওনা।

পার্টি আইনে অংশর বন। মৃত ব্যক্তি গেল বাবা, এক স্ত্রী, দুই ভাই এক মেয়ে, ভাগ্যিস কিভাবে?

ক্যাপশন: uttaradhikar.Bangla Calculator

মিল উত্তরাধিকার আইন অনুযায়ী স্ত্রী কি উত্তরাধিকার? অবশ্যই উত্তর দিতে হবে

  1. মিল উত্তরবঙ্গ আইনে ৩ শ্রেণীর মধ্যে অংশীদার গণই প্রধান উত্তর দিতে হবে। কোরানে আলোচনায় অংশ নিতে চাইলে অন্যদের মধ্যে থাকতে হবে

  2. অংশীদার গণ সকল উত্তরাংশের মধ্যে অগ্রভাগ পান। অংশীদার গণের মধ্যে স্ত্রী।
  3. ভোটার উত্তরাধিকার আইনে পাঁচর ৬ জন কোন উত্তর হতে পারে না-/স্বামী, ছেলে, মেয়েটা, মা। উল্লেখ্য, স্বামী অবর্তমানে স্ত্রী এবং স্ত্রী অবর্তমানে স্বামী পাবেন।
  4. মিল উত্তরবঙ্গ আইনে মোট ১২ জন অংশীদার আছেন। তাদের ৪ জন নারী এবং ৮ জন নারী। পিতা, মাতা, স্বামী, স্ত্রী, নারী সহ অন্য বোনরা সার-দা, পুত্রের ছেলে, দা বা নানী, আপন, বৈমাত্রেয় বোন, বৈপিত্রে ভাই, বৈপিত্রেয় বোন।
  5. মৃত কোন পুত্র বা পুত্রের পুত্র, যত নিচেরই হউক, যদি বাবা ভাগের এক ভাগ (১/৬) পাবেন।
  6. পুত্র, পুত্রের পুত্র না থাকলেও, পুত্রের পুত্র থাকবেন ভাগের এক ভাগ (১/৬) এবং তাদের সেট পর যা তাও থাকবে।
  7. মরদেহ কোন সন্তানের সন্তান না থাকলে অন্যান্য অংশীদারদের পরকীয়া সমস্ত পাবে।
  8. মরেতা মাতা তিন উত্তর লাভ করতে পারে – আমার কোন সন্তানের সন্তানাদি, যত নীচেরই হউক, যদি পূর্ণ হয়, তবে যদি পূর্ণ হয় বা বৈপিত্রে ভাই বা বোন থাকে তবে মাতা সন্তানের ভাগীর এক ভাগ (১৬) পাবেন৷ কোন মহিলার সন্তানের মহিলা, যত নীচের হউক না থাকলে এবং যদি একজনের বেশি ভাই বোন না থাকে তবে মাতা তিন ভাগের এক ভাগ (১/৩) পাবেন। কোন মহিলার সন্তানের সন্তানাদি, যত নীচের হউক না থাকলে অথবা দুইজন ভাইবোন না থাকলে এবং যদি স্বামী স্বামীর স্ত্রী হয়, তার স্বামীর স্ত্রী, মাতা ও উত্তরাধিকারী হলে স্বামী বা স্ত্রীর অংশ বাদ দিলে তার তিনজন থাকবে। ভাগের এক ভাগ (১/৩) মাতা পাবেন। আমার ভাই এক ভাইকে মাতা ১/৩ অংশ পাবেন।

  9. স্বামী স্ত্রীর দুই স্ত্রী থাকবেন- স্ত্রীর স্ত্রী স্ত্রীর স্ত্রীর স্ত্রীর স্ত্রী চার ভাগের এক ভাগ (১/৪)। যদি মহিলা মহিলা বা মহিলা মহিলা, যত নীচের হউক, না হন তাহলে মোটর দুই ভাগ এক ভাগ (১/২) পাবেন৷
  10.  স্ত্রী স্বামীর দুইভাবে পাবেন- স্ত্রী সন্তানের স্ত্রী, যত নীচেরই হউক, যদি স্ত্রী স্বামীর স্বামী আটের এক ভাগ (১/৮) পাবেন। যদি সন্তান না থাকে তাহলে স্ত্রী মোট চার ভাগের ভাগের ভাগ (১/৪) পাবেন। এখানে উল্লেখ্য, যদি মরার একাদিক স্ত্রী থাকে তাহলে অনেক অংশে স্ত্রীদের মধ্যে সমানভাবে থাকতে হবে।
  11. আমার ছেলে / ছেলেরা সকল ক্ষেত্রেই লাভ করবেন। যেক্ষেত্রে মৃতব্যক্তির ছেলে ও বর্তমান সেক্ষেত্রে ছেলে/ ছেলেরা, মেয়ে বা আমার দ্বিগুণ পাবে। মৃতব্যক্তির পিতা, মাতা, স্বামী/স্ত্রী নির্দিষ্ট স্ত্রী। তবে মেয়ে না থাকলে অংশীদারদের অংশের পর অবশিষ্ট অংশভোগী হিসাবে বাকী সম্পূর্ণ ছেলেকে।
  12. উত্তরাধিকারের ক্ষেত্রে মেয়ে তিনভাবে পেতে পারেন- ক. একজন নারীর অংশ (এক ভাগ ১/২) খ. তথ্য মেয়ে হলে সকলে সাধারণভাবে তিন ভাগের ভাগ (২/৩)। গ. যদি ছেলে থাকে তবে ছেলে ও ছেলের সম্পত্তির অনুপাত হবে ২:১ অন্য মেয়ে এক ছেলের অর্ধেক অংশ।
  13. মুসলিম উত্তরাধিকার আইনে কোন মহিলাকে ত্যাজ্য করা যায় না। ফলে তাকে বঞ্চিতও করা যায় না। তবে কোন ব্যক্তি রেজিস্ট্রিকৃতভাবে দান বা হস্তান্তরকে একজন পুরুষ এবং সন্তানকে বঞ্চিত করার জন্য সন্তানের অংশ উল্লেখ না করে আমার ঐ মহিলার স্ত্রী না৷
  14. উত্তরাধিকার আইন সম্পর্কে জানার পর শাবান তার অংশের অংশের দাবি করেন। সে বাকের সাহেবের ভাগর ১/৮ বা ৩/২৪ অংশ পায়, মেয়ে পায় ১/২ বা ১২/২৪ অংশ এবং বাবা অংশীদার হিসেবে ১/৬ বা ৪/২৪অং ও অবশিষ্ট অংশভোগী হিসেবে ৫/২৪ অংশ (বা মোট পায় ৯/২৪) অংশ)। বাবা আমার ভাই ভাইয়েরা কোন অংশ পায়নি। 

জন্মভোগী কাদেরকে বলা হয়?

যে নির্দিষ্ট আইন দ্বারা মৃতের উত্তরাধিকারদের বন্টন করা হয় তাকে উত্তর দেওয়ার আইন বলে। মিল উত্তরাধিকার আইনে ৩ শ্রেনীর উত্তরাধিকার আছে। যেমন : অংশীদার, অবশিষ্ট অংশ ভোগী, দূরবর্তী আত্মীয়বর্গ। যে উত্তরাংশদের অংশে নির্দিষ্ট করা হয়েছে তারাই অংশীদার। কোরানে নির্দিষ্ট অংশীদারদের জগত বনন পরের মরণের সাথে রক্তের সম্পর্ক রয়েছে এবং স্থায়ী সম্পত্তির অধিকার রয়েছে তারাই অবশিষ্ট অংশীদার। সঙ্গে মৃতের রক্তের রক্তের অংশ আছে কিন্তু তারা অংশীদার বা অংশভোগী নয় তারাই মৃতের নিকট আত্মীয়ব। যদি মৃতের অংশীদার এবং অবশিষ্ট অংশী ভোগী উত্তর দিতে না থাকে তবেই কেবল মৃতের দূরবর্তী আত্মীয়বর্গ পাবেন।

ভিউ দেখুন

2 thoughts on “মুসলিম আইনে সম্পত্তির বন্টন ২০২৪ । মৃত ব্যক্তি রেখে গেল বাবা, এক স্ত্রী, দুই ভাই ও এক মেয়ে, ভাগাভাগি কিভাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *