অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩ এর প্রিলিমিনারি টেস্টের তারিখ ১৫ মার্চ ২০২৪- শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪

এনটিআরসিএ কি? –বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে যোগ্য ও দক্ষ শিক্ষক নিয়োগের লক্ষ্যে দেশব্যাপী প্রতিযোগিতামূলক শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণের মাধ্যমে মেধাভিত্তিক শিক্ষক বাছাই নিশ্চিত করা হয়। দেশব্যাপী স্বচ্ছ, দুর্নীতিমুক্ত ও কম্পিউটারাইজড পদ্ধতিতে প্রতিযোগিতামূলক শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ, নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রত্যয়নপত্র প্রদান, শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ শেষে সম্মিলিত জাতীয় মেধাতালিকা হালনাগাদকরণ এবং ওয়েবসাইটে প্রকাশ, শিক্ষক নিয়োগের লক্ষ্যে দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হতে অনলাইনে ই-রিকুইজিশন গ্রহণ এবং প্রাপ্ত শূন্য পদের বিপরীতে অনলাইনে আবেদনপত্র গ্রহণ করে নিবন্ধন সনদধারী প্রার্থীদের মধ্য হতে এন্ট্রি লেভেলে মেধারভিত্তিতে কম্পিউটারাইজ পদ্ধতিতে সেরা প্রার্থীকে শূন্য পদের বিপরীতে নির্বাচন করে যোগ্য ও মেধাবী শিক্ষক দ্বারা দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সাধন।

শিক্ষক নিবন্ধন কত টাকা লাগে? শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক সার্কুলার হলেই অনলাইনে আবেদন করতে হয়। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে ৩৫০ টাকা ফি জমা দিতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটক প্রি-পেইড নম্বর থেকে ৩৫০ টাকা আবেদন ফি দিতে হবে। টেলিটক ছাড়া অন্য কোন উপায়ে ফি জমা দেয় যায় না।

Ntrca এর বর্তমান চেয়ারম্যান কে? বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অতিরিক্ত সচিব সাইফুল্লাহিল আজমকে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে নিয়োগ দেওয়া হয়। সাইফুল্লাহিল আজম বর্তমানে স্বাস্থ্যসেবা বিভাগে সংযুক্ত আছেন।

Ntrca এর অর্থ কি? বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (সংক্ষেপে এনটিআরসিএ নামে বেশি পরিচিত) হল বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

এনটিআরসিএ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে www.ntrca.gov.bd বা http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে।

NTRCA অষ্টাদশ প্রিলি টেস্ট ১৫ মার্চ শুরু হবে?

Caption: NTRCA

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর অধীনে অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩ এর প্রিলিমিনারি টেস্ট নিম্নবর্ণিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

  1. ১৫ মার্চ ২০২৪ (শুক্রবার) স্কুল-২ ও স্কুল পর্যায় সকাল ০৯:৩০ টা হতে সকাল ১০:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হইবে।
  2. ১৫ মার্চ ২০২৪ (শুক্রবার) কলেজ পর্যায় বেলা ০৩:৩০ টা হতে বেলা ০৪:৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হইবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন আবেদনের শেষ তারিখ কবে হয়েছিল?

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিটি www.ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশিত হয়। অনলাইনে এ আবেদনপত্র পূরণ ও ফি জমা প্রদান শুরু হবে ৯ নভেম্বর সকাল ৯ টায়। শেষ হবে ৩০ নভেম্বর রাত ১২টায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সনদের মূলকপি মৌখিক পরীক্ষায় আবশ্যিকভাবে দেখাতে হবে। আগামী ১৫ মার্চ এই সার্কুলারের অধীনে প্রিলি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

One thought on “শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪ । NTRCA অষ্টাদশ প্রিলি টেস্ট ১৫ মার্চে শুরু হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *