ধরে নেয়া যাক আপনি আপনার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। আপনার স্ত্রী সন্তানের কোন আয় নেই। পারিবারিক বা ব্যক্তিগত কারনে আপনি চাচ্ছেন আপনার বৈধ আয় থেকে আপনার স্ত্রী বা সন্তানের নামে সঞ্চয়পত্র ক্রয় করবেন।

উক্ত কাজে যথাযথ প্রক্রিয়া অনুসরণে সঞ্চয়পত্র ক্রয় না করলে একদিকে যেমন আপনি বিপদে পড়বেন অন্যদিকে আপনার পরিবারের সদস্যও বিপদে পড়বে।

অর্থাৎ যদি এমনটা হয়ে থাকে, আপনি বৈধ ভাবে আয় করেছেন এবং উক্ত উপার্জনের অংশ দিয়ে আপনার স্ত্রী সন্তানের নামে সঞ্চয়পত্র নগদে ক্রয় করেছেন। সঞ্চয়পত্র ক্রয়ের জন্য স্ত্রী বা সন্তানের জন্য TIN Certificate খুলেছেন। আপাত দৃষ্টিতে সব ঠিকঠাক মনে হলেও আসলে কিছুই ঠিক নেই, আপনি যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করার জন্য খুব শিঘ্রই আয়কর সম্পর্কিত ঝামেলায় পড়তে যাচ্ছেন।

চলুন জানি, বৈধ আয় থেকে কিভাবে আইন মেনে ও আয়কর ঝামেলা এড়িয়ে স্ত্রী সন্তানের নামে সঞ্চয়পত্র ক্রয় করবেন।

এজন্য ৬ টি ধাপ রয়েছে।

ধাপ ১ঃ নগদে সঞ্চয়পত্র ক্রয় না করে, ব্যাংকিং চ্যানেলের মধ্যেমে আপনার হিসাব হতে স্ত্রী বা সন্তানের নামে খোলা ব্যাংক হিসাবে টাকা স্থানান্তর করুন। এতে করে আয়ের উৎসের একটি প্রাথমিক রেকর্ড থাকবে।

ধাপ ২ঃ একটি ঘোষনাপত্র তৈরি করুন যে, আপনি আপনার টাকার অংশ (সঞ্চয়পত্র কিনতে যে টাকা লাগবে) আপনার স্ত্রী বা সন্তানকে দান করেছেন। উক্ত ঘোষণাপত্র কে অবশ্যই এবার Affidavit করে নিন এবং সংরক্ষণ করুন।

ধাপ ৩ঃ যার নামে সঞ্চয়পত্র কিনবেন তার নামে আলাদা TIN certificate খুলুন।

ধাপ ৪ঃ আপনার আয়কর রিটার্ন দাখিল করার সময় উক্ত অর্থ কে দান হিসেবে দেখান এবং প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন।

ধাপ ৫ঃ স্ত্রী বা সন্তান যার নামে সঞ্চয়পত্র কিনেছেন প্রতিবছর তারও আয়কর রিটার্ন দাখিল করুন। যেখানে একই ভাবে আয়ের উৎস হিসেবে দানকৃত অর্থ দেখাতে হবে এবং কাগজপত্র সংযুক্ত করতে হবে। মনে রাখবেন, তার অন্য কোন আয় না থাকলে বাড়তি কোন আয়কর দিতে হবেনা, শুধু রিটার্ন দিলেই হবে। কারন সঞ্চয়পত্রের আয়ের উপর ১০% উৎসে কর বা Source Tax ইতোমধ্যে সরকার কর্তৃক করে রেখেছে।

ধাপ ৬ঃ সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হয়ে গেছে তবে স্ত্রী বা সন্তানের অন্য কোন আয় নেই, তবু মনে রাখবেন তাকে পরপর ৩ বছর আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এজন্য কোন ট্যাক্স বা আয়কর দিতে হবে না, শূন্য আয়কর দিয়ে রিটার্ন দাখিল করবেন।

উপরোক্ত ৬ টি ধাপ অনুসরণ করে আপনি আইনগত কোন ঝামেলা ছাড়াই আপনার বৈধ আয় হতে স্ত্রী বা সন্তানের নামে সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *