অবসর বা অব্যাহতির পর ঐ আর্থিক প্রতিষ্ঠানের নিয়মিত বা চুক্তিভিত্তিক নিয়োগ নয়।

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলোতে কর্মকর্তা/ কর্মচারীদের পুন: নিয়োগ বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিতকল্পে কতিপয় বিধি নিষেধ মানার জন্য কেন্দ্রীয় ব্যাংক কিছু নির্দেশনা জারি করেছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এসব নির্দেশনা অনুসরণের জন্য এ বিষয়ে নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানকে অবগত করার নির্দেশনা দেয়া হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ

বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়।

ঢাকা।

Website: www.bb.org.bd

ডিএফআইএম সার্কুলার নং-০৭ তারিখঃ ১২ মে ২০২২

প্রধান নির্বাহী/ব্যবস্থাপনা পরিচালক বাংলাদেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠান।

প্রিয় মহােদয়,

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা ও ব্যবস্থাপনায় শৃঙ্খলা নিশ্চিতকল্পে কতিপয় বিধিনিষেধ প্রসঙ্গে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ২৫(৩) ধারায় কোন ব্যক্তি একই সময়ে একাধিক আর্থিক প্রতিষ্ঠান বা একাধিক ব্যাংক কোম্পানি বা একাধিক সাধারণ বীমা কোম্পানি বা একাধিক জীবন বীমা কোম্পানির পরিচালক থাকবেন না মর্মে বিধিনিষেধ আরােপ করা হয়েছে।

০২। এক্ষণে, আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা ও ব্যবস্থাপনায় অধিকতর শৃঙ্খলা ও সুশাসন নিশ্চিতকল্পে এ মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে,

২.১। কোনাে আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান বা পর্ষদ সদস্যগণের সমন্বয়ে গঠিত পর্ষদের সহায়ক কমিটি যথা- নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত কোনাে ব্যক্তি উক্ত আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়নে গঠিত ও পরিচালিত কোনাে কোম্পানি/প্রতিষ্ঠান বা ফাউন্ডেশন এর পরিচালনা পর্ষদ বা গভর্নিং বডি, যে নামেই অভিহিত হােক না কেন, এর চেয়ারম্যান/পরিচালকসিদস্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন না।

২.২। কোনাে ব্যক্তি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারহােল্ডার পরিচালক বা মনােনীত/প্রতিনিধি পরিচালক বা স্বতন্ত্র পরিচালক হিসেবে ন্যূনতম ০১ বছর মেয়াদে দায়িত্ব পালন করলে উক্ত মেয়াদপূর্তি বা অবসর বা অব্যাহতির পর উক্ত ব্যক্তি কখনােই ঐ আর্থিক প্রতিষ্ঠানের নিয়মিত বা চুক্তিভিত্তিক কোনাে পদে নিয়ােগ/নিযুক্ত হতে পারবেন না।

০৩। অনুচ্ছেদ ২.১ এ উল্লেখ মতে কোনাে ব্যক্তি এরূপ প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ/গভর্নিং বডি, যে নামেই অভিহিত হােক না কেন, এর চেয়ারম্যান/পরিচালক/সদস্য হিসেবে দায়িত্বরত থাকলে উক্ত ব্যক্তিকে আগামী ৩০ জুন ২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট পদ। হতে পদত্যাগ/অব্যাহতি গ্রহণের মাধ্যমে পদ শূন্য করতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়টি আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে উপরে বর্ণিত সময় অতিক্রান্ত হওয়ার অব্যবহিত পরবর্তী মাসের ০৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান কর্তৃর্ক অবহিত করতে হবে।

০৪। অনুচ্ছেদ ২.২ এ উল্লেখ মতে আর্থিক প্রতিষ্ঠানে এরূপ কোনাে নিয়ােগ প্রদান করা হয়ে থাকলে আগামী ৩১ জুলাই ২০২২ তারিখের মধ্যে উক্ত ব্যক্তি ব্যক্তিগণ সংশ্লিষ্ট পদ হতে পদত্যাগ/অব্যাহতি গ্রহণের মাধ্যমে পদ শূন্য করতঃ বিষয়টি আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগকে উপরে বর্ণিত সময় অতিক্রান্ত হওয়ার অব্যবহিত পরবর্তী মাসের ০৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান কর্তৃর্ক অবহিত করতে হবে।

০৫। এই সার্কুলার জারির অব্যবহিত পরবর্তী পরিচালনা পর্ষদের সভায় সার্কুলারের বিষয়বস্তু উপস্থাপন করতঃ এ বিষয়ে প্রয়ােজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

০৬। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলাে।

আপনাদের বিশ্বস্ত

(মােঃ জুলকার নায়েন)

মহাব্যবস্থাপক

ফোনঃ ৯৫৩০১৭৮

 

অবসর বা অব্যাহতির পর ঐ আর্থিক প্রতিষ্ঠানের নিয়মিত বা চুক্তিভিত্তিক নিয়োগ নয়: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *