বিদ্যুৎ রেট এখন সরকার নিয়ন্ত্রণ করবে-প্রতিমাসেই বিদ্যুৎ মূল্য সমন্বয় করা হবে – পূর্বে গণ শুনানির মাধ্যমে এনার্জি রেগুলেটরী বিদ্যুৎ মূল্য নির্ধারণ করলেও এখন তা সরকারের হাতে – খুচরা বিদ্যুৎ মূল্যহার ২০২৩

বিদ্যুৎ আইন সংশোধন ২০২৩– সরকার, বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন আইন, ২০০৩ (২০০৩ সনের ১৩নং আইন) এর ধারা ৩৪ক-তে প্রদত্ত ক্ষমতাবলে, ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে, জনস্বার্থে, এ বিভাগ কর্তৃক ১২ জানুয়ারি, ২০২৩ তারিখে জারীকৃত প্রজ্ঞাপন এস.আর.ও নম্বর ০৯ আইন/২০২৩ এর নিম্নরূপ সংশোধন করল।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) এর যে সকল পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস) এর লাইফ-লাইন (০-৫০ ইউনিট) গ্রাহকের এনার্জি রেট/চার্জ ৪.১৪ টাকা/কি.ও.ঘ. এর উর্ধে সে সকল পবিস এর বিদ্যমান এনার্জি রেট/চার্জ অপরিবর্তিত থাকবে। লাইফ লাইন (০-৫০ ইউনিট) মূল্যহারের সুবিধা আবাসিক গ্রাহকশ্রেণির অন্য কোনো গ্রাহক পাবেন না । প্রযোজ্য সকল গ্রাহকশ্রেণির ক্ষেত্রে সাধারণভাবে রাত ১১:০০ টা হতে পরদিন বিকাল ৫:০০ টা পর্যন্ত সময় অফ-পীক হিসেবে গণ্য হবে। তবে শুধুমাত্র এলটি-ডি ৩ এবং এমটি-৭ গ্রাহকশ্রেণির ক্ষেত্রে রাত ১১:০০ টা হতে পরদিন সকাল ৫:০০ টা পর্যন্ত এবং সকাল ৯:০০ টা হতে বিকাল ৫:০০ টা পর্যন্ত সময় অফ-পীক হিসেবে গণ্য হবে।

এলটি-ডি ৩ এবং এমটি-৭ গ্রাহকশ্রেণির ক্ষেত্রে সকাল ৫:০০- অফ-পীক হিসেবে গণ্য হবে এবং ৯:০০টা পর্যন্ত সময় সুপার। প্রযোজ্য সকল গ্রাহক শ্রেণির ক্ষেত্রে সাধারণ ভাবে বিকাল ৫:০০ টা হতে রাত ১১:০০ টা পর্যন্ত সময় পীক হিসেবে গণ্য হবে।বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানী লিমিটেড, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড এবং নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী লিমিটেড এর আওতাধীন এমটি-৫ গ্রাহকশ্রেণির মধ্যে যাদের বিদ্যুৎ ব্যবহার প্রধানত (প্রায় ৮০%) আবাসিক ধরনের যেমন- ডরমিটরিসহ সেনানিবাস বা বিশ্ববিদ্যালয়- সেসব ক্ষেত্রে ব্যবহৃত বিদ্যুতের ২০% এমটি-৫ এর এনার্জি রেট/চার্জ (৯.৩১ টাকা/কি.ও.ঘ.), ৭২% এলটি-এ এর তৃতীয় ধাপ এবং চতুর্থ ধাপের গড় এনার্জি রেট/চার্জ (৬.৮১ টাকা/কি.ও.ঘ.) এবং ৮% এলটি-এ এর ষষ্ঠ ধাপের এনার্জি রেট/চার্জ (১২.৬৩ টাকা/কি.ও.ঘ.) অনুসারে বিল করতে হবে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এর আওতাধীন পল্লী বিদ্যুৎ সমিতিসমূহের ক্ষেত্রে ব্যবহৃত সম্পূর্ণ বিদ্যুৎ পূর্বের নিয়মের ধারাবাহিকতায় এমটি-৫ এর এনার্জি রেট/চার্জ অনুসারে বিল করতে হবে। এই প্রজ্ঞাপনের অধীন নির্ধারিত খুচরা বিদ্যুৎ মূল্যহার বিল মাস ফেব্রুয়ারি, ২০২৩ হতে কার্যকর হবে।

নতুন বিদ্যুতের রেট ২০২৩ / বিদ্যুতের ব্যবহার বৃদ্ধির সাথে সাথে ডিমান্ড চার্জও বাড়বে

ডিসেম্বর মাসে অধ্যাদেশ জারি করে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ এবং শিল্পের গ্যাসের দাম ১৪-১৭৮ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে সরকারের নির্বাহী আদেশে। আবার জানুয়ারির শেষ সপ্তাহে বিইআরসি আইনেরে সংশোধনী বিল জাতীয় সংসদে পাশের তিন দিনের মধ্যেই পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশের মতো বাড়ানো হয়। এ দফায় প্রান্তিক গ্রাহকদের বিদ্যুতের মূল্য ইউনিট প্রতি ২০ পয়সা বাড়ানো হয়েছে।

খুচরা বিদ্যুৎ মূল্যহার (ফেব্রয়ারী ২০২৩ হতে কার্যকর) সস্পূর্ণ গেজেড PDF Download

বিদ্যুতের নতুন হার ২০২৩ । আবাসিক বা বাসার বিদ্যুতের হারও কি বৃদ্ধি পেয়েছে?

  1. লাইফ লাইন ০-৫০ ইউনিট পর্যন্ত ৪.১৪ টাকা/কি.ও.ঘ. রেট হিসেবে বিদ্যুতের দাম গুণতে হবে।
  2. লাইফ লাইন ০-৭৫ ইউনিট পর্যন্ত ৪.৬২ টাকা/কি.ও.ঘ. রেট হিসেবে বিদ্যুতের দাম গুণতে হবে।
  3. লাইফ লাইন ৭৬-২০০ ইউনিট পর্যন্ত ৬.৩১ টাকা/কি.ও.ঘ. রেট হিসেবে বিদ্যুতের দাম গুণতে হবে।
  4. লাইফ লাইন ২০১-৩০০ ইউনিট পর্যন্ত ৬.৬২ টাকা/কি.ও.ঘ. রেট হিসেবে বিদ্যুতের দাম গুণতে হবে।
  5. লাইফ লাইন ৩০১-৪০০ ইউনিট পর্যন্ত ৬.৯৯ টাকা/কি.ও.ঘ. রেট হিসেবে বিদ্যুতের দাম গুণতে হবে।
  6. লাইফ লাইন ৪০১-৬০০ ইউনিট পর্যন্ত ১০.৯৬ টাকা/কি.ও.ঘ. রেট হিসেবে বিদ্যুতের দাম গুণতে হবে।
  7. লাইফ লাইন ৬০০ তদুর্ধ ইউনিট পর্যন্ত ১২.৬৩ টাকা/কি.ও.ঘ. রেট হিসেবে বিদ্যুতের দাম গুণতে হবে।

নতুন সংযোগের ক্ষেত্রে লোড কত হবে?

নতুন সংযোগের ক্ষেত্রে ৮০ কি.ও. অনুমোদিত লোড পর্যন্ত নিম্নচাপ (এলটি) গ্রাহক হিসেবে বিবেচিত হবে। প্রয়োজন অনুসারে ৫০ কি.ও. থেকে ৮০ কি.ও. পর্যন্ত অনুমোদিত লোডের নতুন গ্রাহক নিম্নচাপ (এলটি) অথবা মধ্যমচাপ (এমটি) গ্রাহকশ্রেণির অন্তর্ভুক্ত হতে পারবে। তবে ৫০ কি.ও. থেকে ৮০ কি.ও. পর্যন্ত অনুমোদিত লোডের বিদ্যমান গ্রাহকের ক্ষেত্রে তাদের বর্তমান গ্রাহকশ্রেণি (অনুমোদিত লোড ৫০ কি.ও. পর্যন্ত এলটি এবং অনুমোদিত লোড ৫০ কি.ও. এর অব্যবহিত ঊর্ধ্ব থেকে ৮০ কি.ও. পর্যন্ত এমটি) অপরিবর্তিত/অব্যাহত থাকবে। সকল এলটি এবং এমটি গ্রাহকের ক্ষেত্রে অনুমোদিত লোড (কি.ও.) প্রযোজ্য হবে; এবং (খ) সকল এইচটি এবং ইএইচটি গ্রাহকের ক্ষেত্রে রেকর্ডকৃত সর্বোচ্চ চাহিদা (কি.ও.) অথবা অনুমোদিত লোডের (কি.ও.) ৮০% এর মধ্যে যেটি সর্বোচ্চ তা প্রযোজ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *